শনিবার, ১০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইন্দোনেশিয়ার দর্শনীয় আইল্যান্ড বাতাম

মনির হোসেন

ইন্দোনেশিয়ার দর্শনীয় আইল্যান্ড বাতাম

মালয়েশিয়া ও সিঙ্গাপুর ঘেঁষা ইন্দোনেশিয়ার অপরূপ সৌন্দর্যের আইল্যান্ড বাতাম। ইন্দোনেশিয়ার রিউ আইল্যান্ড প্রভিন্সের দৃষ্টিনন্দন দ্বীপ শহরে অবস্থিত। বাতাম ইন্দোনেশিয়ার বাণিজ্যিক অঞ্চল হলেও বেশ কয়েক বছর আগে থেকে এখানে পর্যটকদের আনাগোনা শুরু হয়। সেই থেকে দিন দিন এখানকার পর্যটন গুরুত্ব বাড়ছেই বাড়ছে। স্থানীয় সরকার এখানকার পর্যটনকে আগত দর্শনার্থীদের মাঝে মেলে ধরার চেষ্টা করছে। প্রতিটি ট্যুরিজম ডেস্টিনেশনকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন এখানে লক্ষ্যণীয় বিষয়।

 

প্রথমেই চোখ ফেরানো যাক কোস্টারিনা পার্কের দিকে। বাতাম সেন্টারের খুবই কাছে সমুদ্রঘেঁষা  এ পার্কটি খুবই মনোমুগ্ধকর। একটি বিকাল কাটিয়ে দেওয়ার মতো প্রায় সব পর্যটন অনুসঙ্গ এখানে রয়েছে। রয়েছে উডেন ওয়াকওয়ে। আর সিঙ্গাপুর থেকে আসা ও বাতাম থেকে সিঙ্গাপুরে যাওয়া বোটের ছোটাছুটি উপভোগ করা যায়।

আছে সিগনেচার প্লেস ওয়েল কাম টু বাতাম। যেখানে পর্যটকরা ছবি তুলে বাতামকে দৃশ্যমান করে। এবারের গন্তব্য বারেলাং ব্রিজ । সানফ্রান্সিসকো ব্রিজের আদলে তৈরি এ ব্রিজটিকে বাতামের আইকন হিসেবে অভিহিত করা হয়। প্রতিদিন হাজার হাজার মানুষ ভিড় জমায় এ ব্রিজটিকে কেন্দ্র করে। বারেলাং ব্রিজ মূলত ৬টি ব্রিজের সমষ্টি যা বাতাম, রেমপাং ও গালাং আইল্যান্ডের ৭১৫ বর্গ কিলোমিটার এলাকাকে যুক্ত করেছে। আর এ আয়তনটি পুরো সিঙ্গাপুর দেশের সমান। আর এ বারেলাং যাওয়ার পথেই রাস্তায় কিনতে পাওয়া যায় ড্রাগন, ডুইরিয়ান, রামবুটান, মানকিজ, সালাক, ক্যাটস আই ইত্যাদি বাহারি স্থানীয় টাটকা ফল। আমরা এসব ফলেরই স্বাদ গ্রহণ করেছি। অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর। বারেলাং ব্রিজের কাছেই রয়েছে নিপা আইল্যান্ড রিসোর্ট। যেখানে বাহারি খাবারের পসরা সাজিয়ে বসে আছে গোল্ডেন ফিশ নামে একটি সি ফুড রেস্টুরেন্ট । এরকম আর একটি রেস্টুরেন্ট আছে গোল্ডেন প্রন নামে। এটি বাতাম সেন্টারে অবস্থিত। এখানে শতাধিক রকমের লাইভ ফিশ পাওয়া যায়। নিপা আইল্যান্ড রিসোর্টে দুপুরের ভোজ শেষে অপেক্ষা এমভি সি ভিউ মিনি ক্রুজিংয়ের। মিনি ক্রুজিং প্রতি শনিবার বিকাল ৩ ঘটিকায় আইল্যান্ড এক্সপ্লোরিংয়ে বের হয়। ১১টি ভিন্ন ভিন্ন আইল্যান্ড পরিভ্রমণ করে এ ক্রুজিংয়ে। ঐতিহ্যিক নৃত্য, জাদু, কারাওকে, বিচিত্রা অনুষ্ঠান, ত্রিশ পদের বুফে খাবার। আর বিভিন্ন আইল্যান্ডের জনপদের মানুষের পানিকেন্দ্রিক জীবন পর্যবেক্ষণ এক বিরল অভিজ্ঞতা।

বাংলাদেশসহ ৮টি দেশের পর্যটক এ মজার প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে । দর্শক ভোটে বাংলাদেশের পর্যটক মোহাম্মদ আলী হোসেন প্রথম স্থান অধিকার করেন। তবে ক্রুজের নিয়মিত নৃত্যের দলটি চমৎকার পারফর্ম করেছে। তারা প্রথম নৃত্যে পর্যটকদের স্বাগত জানিয়েছে। দ্বিতীয় ও তৃতীয় নৃত্যে তাদের ঐতিহ্যকে ফুটিয়ে তুলেছে। বড়ই রোমাঞ্চকর একটি ক্রুজিং এবং আমার জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা। ক্রুজিং শেষে আবার ফিরে চললাম নাগোয়া সিটিতে। ঘণ্টা দেড়েক পর চলে গেলাম শহরের পূজাবাড়ি মার্কেটে যেটি ট্রেডিশনাল মার্কেট হিসেবেই বেশি পরিচিত। এখানে স্থানীয় ঐতিহ্য বহন করে এমন সবকিছুই পাওয়া যায়। এছাড়া আন্তর্জাতিক মানের অনেক শপিং মল রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য নাগোয়া হিল মল, মেগা মল, কেপরি মল ও বিসিএস মল। রয়েছে একেবারেই ট্রেডিশনাল ম্যাসাজ সেন্টার। সমুদ্রঘেরা বাতামের আর একটি বড় সম্পদ হচ্ছে এখানকার বিনয়ী মানুষ। একজন পর্যটকের প্রতি তাদের দায়িত্বশীলতা, সম্মানবোধ, আন্তরিকতা ও বিনয় মনে রাখার মতো। হোটেলে চেক ইন থেকে শুরু করে চেক আউট পর্যন্ত পুরো সময়টা মনে রাখার মতো। তাদের স্বাগত জানানোর কায়দাও অন্যরকম। এ জন্যই এই বাতামে বার বার যাওয়ার ইচ্ছা জাগে।

 

ভ্রমণ টিপস :  ইন্দোনেশিয়া যেতে এখন আমাদের নাগরিকদের ভিসা লাগে না। তাই কোনো কিছু ছাড়াই শুধু বিমান টিকিট কেটে ঘুরে আসতে পারেন ইন্দোনেশিয়ার বাতাম থেকে। ইন্দোনেশিয়ায় পাবলিক বাহন খুব কম। এখানকার স্থানীয়রা সবাই নিজ নিজ গাড়ি এবং বাইক বাহন নিয়ে চলাচল করে থাকে। তবে আগত পর্যটকদের জন্য খুবই কম টাকায় এসি জিপ সারাদিনের জন্য রিজার্ভ করা যায়। ইন্দো রুপি সাত থেকে আট লাখে সারাদিন একটি জিপ ভাড়া করতে পারবেন যা বাংলাদেশি টাকায় ৪,২০০ থেকে ৪,৮০০ টাকা হবে। এখানে মাত্র ২ রাত থাকতে পারলেই পুরো বাতাম ভ্রমণ সুন্দরভাবে সম্পন্ন হতে পারে। এখানে সি ফুড কম মূল্যে খেতে পারবেন। এ ছাড়া ইন্দো ট্রেডিশনাল ড্রেস বাটিক কিনতে পারবেন তুলনামূলকভাবে কম দামে।

কোথায় থাকবেন

বাতামে পর্যটকদের থাকার জন্য হোটেল রিসোর্টের অভাব নেই। সমুদ্রঘেঁষা রিসোর্টে থাকতে চাইলে তুরি বিচ রিসোর্ট, নংসা ভিলেজ, নিপা আইল্যান্ড রিসোর্ট, কেটিএম রিসোর্ট, হেরিসন রিসোর্ট ও মেরিনা রিসোর্ট হতে পারে আপনার জন্য বেস্ট অপশন। এছাড়া নাগোয়া সিটিতেও থাকতে পারেন, এখানে অনেক হোটেল রয়েছে। চার তারকা মানের হারমোনি সুইটস হোটেলে ৪,০০০ টাকায় এক রাতযাপন করতে পারবেন বুফে ব্রেকফাস্টসহ। বাতাম ট্যুরের হোটেল, ট্রান্সপোর্ট, গাইড ও মিনি ক্রুজের বুকিংয়ের জন্য যোগাযোগ করতে পারেন ওয়েসিস হলিডেজ লিমিটেড নামের ট্যুরিজম কোম্পানিতে।

সর্বশেষ খবর