শনিবার, ৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

তারুণ্যের চোখ সংসদে

জয়শ্রী ভাদুড়ী

তারুণ্যের চোখ সংসদে

তরুণ জনপ্রতিনিধিদের অংশগ্রহণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছিল তারুণ্যের আমেজ। প্রথমবারের মতো জনগণের রায়ে নির্বাচিত হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মাশরাফি বিন মর্তুজা, শেখ সারহান নাসের তন্ময় এবং ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন...

 

বিপুল ভোটে প্রতিপক্ষকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মাশরাফি বিন মর্তুজা। শুধু এলাকায় নয়, দেশবাসীর কাছে জনপ্রিয় ব্যক্তিত্ব তিনি। ক্রীড়া অঙ্গনের প্রিয়মুখ  মাশরাফির ওপর নির্ভর করছে লাখো ভোটারের ভাগ্য

 

তরুণ জনপ্রতিনিধিদের অংশগ্রহণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছিল তারুণ্যের আমেজ। প্রথমবারের মতো জনগণের রায়ে নির্বাচিত হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মাশরাফি বিন মর্তুজা, শেখ সারহান নাসের তন্ময় এবং ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন।

খেলার মাঠের অপ্রতিরোধ্য দলনেতা থেকে রাজনৈতিক মঞ্চে পা রাখলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি। নড়াইলের চিত্রাপাড়ের মানুষের ভাগ্যবদলের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন তিনি। রাজনৈতিক পরিবারে বেড়ে উঠলেও নির্বাচনের রাজনীতিতে এবারই প্রথম অংশগ্রহণ করলেন শেখ সারহান নাসের তন্ময়। প্রথমবারের মতো একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়েছেন তিনি। দক্ষিণের জেলা বাগেরহাটে তারুণ্যের জোয়ার তুলেছেন তিনি। এবারের নির্বাচনে তরুণদের অন্যতম প্রতিনিধি তিনি। সাবলীল বাচনভঙ্গি এবং তারুণ্যের স্বভাবসুলভ আচরণে জায়গা করে নিয়েছেন এলাকাবাসীর হৃদয়ে। রাজনৈতিক অঙ্গনে আরেক আলোচিত তরুণ নেতা সর্বকনিষ্ঠ সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাণিজ্যমন্ত্রী মরহুম আবদুল জলিলের ছেলে নিজাম উদ্দীন জলিল জন। রাজনৈতিক প্রজ্ঞার অধিকারী পিতার সন্তান হিসেবে উত্তরাধিকার সূত্রে রাজনীতির হাতেখড়ি তার। কিন্তু এবারই প্রথম সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন তিনি। জনমানুষের ভালোবাসায় এই তরুণ নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য হিসেবে। গত বৃহস্পতিবার আইন মেনে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে দেশের আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন নির্বাচিত এই সংসদ সদস্যরা। মাশরাফি বিন মর্তুজা এবং শেখ সারহান নাসের তন্ময়কে পাশাপাশি দাঁড়িয়ে শপথ গ্রহণ করতে দেখা যায়। রাজনীতিতে তরুণদের অংশগ্রহণে এ যেন জয়ধ্বনি। তরুণদের রাজনীতিতে অংশগ্রহণ- কীভাবে দেখছেন জানতে চাইলে শেখ সারহান নাসের তন্ময় বলেন, তরুণদের রাজনীতিতে অংশগ্রহণ আমি খুব ইতিবাচকভাবে দেখি। রাজনীতিতে তরুণদের আনাগোনা সবসময়ই ছিল। আমরা যারা তরুণ সংসদ সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করছি তাদের প্রতি জনগণের প্রত্যাশা অনেক বেশি। এ জন্য কিছুটা চাপও আছে। আমরা এলাকাবাসীর সঙ্গে একাত্ম হয়ে তাদের বিপদ-আপদে পাশে থাকতে চাই। ভালো কিছু করার ইচ্ছা নিয়ে রাজনীতিতে এসেছি। আমরা সেই কাজটুকুই করে যেতে চাই।

তিনি আরও বলেন, শপথ গ্রহণ শেষে আরেক তরুণ এবং সর্বকনিষ্ঠ সংসদ সদস্য নিজাম উদ্দীন জলিল জনের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছিল। তারও উদ্দেশ্য ভোটারদের প্রত্যাশা পূরণ করে তরুণ নেতৃত্বকে এগিয়ে নিয়ে যাওয়া। প্রধানমন্ত্রী শেখ  হাসিনা মানুষের সেবার যে সুযোগ আমাদের দিয়েছেন আমরা সর্বোচ্চ দিয়ে সেই অর্পিত দায়িত্ব পালন করব। আমরা যদি সফলভাবে দায়িত্ব পালন করতে পারি সেটাই তরুণদের উৎসাহিত করবে।

বিপুল ভোটে প্রতিপক্ষকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মাশরাফি বিন মর্তুজা। শুধু এলাকায় নয়, দেশবাসীর কাছে জনপ্রিয় ব্যক্তিত্ব তিনি। ক্রীড়া অঙ্গনের প্রিয়মুখ মাশরাফির ওপর নির্ভর করছে লাখো ভোটারের ভাগ্য। তাই তিনি বলেছিলেন, খেলাধুলা আবেগের জায়গা আর এটা বাস্তবতা। নির্বাচনী প্রচারে লাখো জনতার ঢল নামত মাশরাফিকে একনজর দেখার আশায়। কয়েক কিলোমিটারে দীর্ঘ জনস্রোত। ব্যালটের নির্বাচনেও মানুষ একইভাবে ভোট দিয়েছে মাশরাফিকে। রেকর্ড ভোটে বিজয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। জনগণের ভালোবাসায় নওগাঁ-৫ এ এবার সর্বকনিষ্ঠ সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন। জনগণের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে তরুণ এই সংসদ সদস্য বলেন, আমাকে ভোট দিয়ে নির্বাচিত করায় আমি এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞ। এই বিজয়ে প্রমাণিত হয় তরুণদের প্রতি জনগণের আস্থা আছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে আমরা যারা তরুণ সংসদ সদস্য ছিলাম আলোচনা করছিলাম আমাদের দায়িত্ব এবং কর্তব্য নিয়ে। আমাদের কাজের ওপর নির্ভর করছে তরুণদের রাজনীতিমুখী হওয়ার আগ্রহ। তাই আমরা যেমন প্রবীণ রাজনীতিবিদদের পরামর্শ নিয়ে তাদের আদর্শ মেনে রাজনীতির পথে হাঁটছি তাদেরও আমাদের আদর্শ হিসেবে গ্রহণ করতে হবে। তিনি আরও বলেন, নতুন হিসেবে জনপ্রতিনিধির করণীয় বিষয়ে আমাদের অভিজ্ঞতা কম। তাই এলাকাবাসী এবং বর্ষীয়ান নেতাদের পরামর্শই আমাদের সহযোগিতা করবে। নবীন-প্রবীণের মেলবন্ধনে সংসদে এক অন্যরকম আবহ। পরিচ্ছন্ন রাজনীতি, উন্নয়নের ধারাবাহিকতা এবং দুর্নীতিমুক্ত সমাজ গড়ার প্রত্যাশায় ভোট দিয়েছে জনগণ। তরুণ জনপ্রতিনিধিদের ওপরই নির্ভর করছে রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ বৃদ্ধির ধারাবাহিকতা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর