শনিবার, ৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

২০১৮ সালে তারুণ্যের সেরা অর্জন

শনিবারের সকাল ডেস্ক

২০১৮ সালে তারুণ্যের সেরা অর্জন

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ করবেন বাংলাদেশি ১৮ তরুণ।

২০১৮ সাল ছিল শিক্ষার্থীদের অর্জনের বছর। এ বছর শিক্ষার্থীরা বিশ্বসভায় নিজেদের আসন পাকা করতে শুরু করেছে।  সমাপনী বছরে বাংলাদেশ প্রথমবারের মতো গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক অর্জন করে। এ ছাড়া তারুণ্যের উদ্যোগ ও উদ্ভাবনের কারণে বছরটি স্মরণীয় হয়ে থাকবে। বছরজুড়ে তারুণ্যের এমনই অর্জন নিয়ে এ রচনা...

 

বাংলাদেশি তরুণদের নিয়ন্ত্রণেই থাকবে প্রথম স্যাটেলাইট

২০১৮ সাল; মে মাসের মাঝামাঝি সময়। তীব্র আগুনের হলকা ছুটিয়ে প্রচণ্ড শক্তিতে মহাকাশের পথে ডানা মেলল বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। ঐতিহাসিক এ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ করবেন বাংলাদেশেরই ১৮ তরুণ। জানা গেছে, গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়া থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ নিচ্ছে বাংলাদেশি ১৮ তরুণ। গেল বছর বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি বিসিএসসিএল সারা দেশ থেকে খুঁজে বের করেছেন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পরিচালনায় দক্ষ ৩০ তরুণকে। তাদের মধ্যে ১৮ তরুণ দু’ভাগে গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে স্যাটেলাইট পরিচালনা করবেন। বাকি ১২ জন থাকবেন গ্রাউন্ড স্টেশনের সিভিল ও ইঞ্জিনিয়ারিং সাইটে।

 

জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশির প্রথম ব্রোঞ্জ পদক অর্জন

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশ ২০১৫ সাল থেকে অংশ নিচ্ছে। সাফল্য পেতে খুব বেশি দেরি হয়নি। গেল বছর, জীববিজ্ঞান অলিম্পিয়াডে প্রথমবারের মতো বাংলাদেশের হয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন বাঙালি অদ্বিতীয় নাগ। ২০১৮ সালের জুলাই মাসে ইরানের তেহরানে অনুষ্ঠিত ২৯তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে আসে এই সাফল্য। এসএফএক্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র অদ্বিতীয় নাগ বলেন,  বড় মঞ্চে এটাই প্রথম দেশের সাফল্য। আর তাতে জুড়ে আছে আমার নাম। দেশের পতাকা হাতে নিয়ে মঞ্চে দৌড় দিয়েছিলাম ব্রোঞ্জ পদক গ্রহণের জন্য।’

 

‘হোয়াইটলি অ্যাওয়ার্ড’ অর্জিত বাংলাদেশি টিম

২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ইউনাইটেড এশিয়া ডিবেটিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের গর্বিত আইইউবি ডিবেটিং ক্লাবের সদস্যরা। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ রোবটিকস প্রতিযোগিতায় এশিয়ায় প্রথম এবং সারা বিশ্বের মধ্যে ষষ্ঠ স্থান অর্জন করে প্রাইভেট ইউনিভার্সিটির এই টিম। এ ছাড়া বন্যপ্রাণী সংরক্ষণের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত যুক্তরাজ্যের রয়্যাল জিওগ্রাফিক সোসাইটির ‘হোয়াইটলি অ্যাওয়ার্ড’ অর্জন করেন শাহরিয়ার সিজার রহমান।

 

জলে-স্থলে চলাচল উপযোগী গাড়ি

প্রবল ইচ্ছাশক্তির কাছে হার মেনেছে দারিদ্র্য ও শিক্ষা। তার প্রমাণ স্বল্পশিক্ষিত হাবিবুর রহমান। ২০১৮ সালে ফরিদপুরের শিবরামপুর এলাকার দরিদ্র হাবিবুর অবিস্মরণীয় উদ্ভাবন করে তাক লাগিয়ে দেন। হাবিবুর এমন একটি গাড়ি তৈরি করেন যা একই সঙ্গে যেমন চলতে পারে স্থলে, তেমনি চলে পানিতেও। এক বছর কঠোর পরিশ্রম এবং প্রায় ২ লাখ ১৮ হাজার টাকা ব্যয় করে তিনি গাড়িটি তৈরি করেন। নাম দিয়েছেন বোট অ্যান্ড কার। শ্যালো মেশিনের ইঞ্জিন দিয়ে গাড়িটি বানানো হলেও আধুনিক ইঞ্জিন লাগাতে পারলে আরও যাত্রী বহন সম্ভব হবে। শুধু গাড়ি আবিষ্কারই নয়, তিনি তৈরি করেছেন বিদ্যুৎ ছাড়া হস্তচালিত পাম্প ও রিমোট কন্ট্রোল বেবি কার।

 

কুইন্স ইয়াং লিডার অ্যাওয়ার্ড

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের হাত থেকে আনুষ্ঠানিকভাবে কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন বাংলাদেশি আয়মান সাদিক ও জাইবা তাহিয়া। ২০১৮ সালের জুন মাসে লন্ডনের বাকিংহাম প্যালেসে মঙ্গলবার ‘কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। কমনওয়েলথ দেশগুলোতে অসাম্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর এ পুরস্কার প্রদান করা হয়। বাংলাদেশে তরুণ জনগোষ্ঠীর শিক্ষার সুযোগ উন্নয়নে অনন্য অবদানের জন্য আয়মান সাদিক ও তাহিয়া নারী সহিংসতা এবং নারী অধিকার নিয়ে কাজ করে কুইন্স ইয়াং লিডার অ্যাওয়ার্ড পেয়েছেন।

 

গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক

রোমানিয়ায় অনুষ্ঠিত ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) প্রথমবারের মতো স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের আহমেদ জাওয়াদ চৌধুরী। ২০১৮ সালের ৭ জুলাই উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হয় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড। ওই অলিম্পিয়াডে ১১৬টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী অংশ নেয়। দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১তম। স্বর্ণপদকপ্রাপ্ত জাওয়াদ চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। ৪২ নম্বরের পরীক্ষায় সব মিলিয়ে ৩২ পেয়ে স্বর্ণপদক জিতেছেন তিনি। এর আগে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য ছিল রৌপ্য জয়। সর্বশেষ ২০১৭ অলিম্পিয়াডে ২৩ পয়েন্ট নিয়ে সিলভার পদক জিতেছিলেন জাওয়াদ চৌধুরী।

 

ফোর্বসের তালিকায় বাংলাদেশি দুই তরুণ

বিখ্যাত সাময়িকী ফোর্বস-এর ত্রিশের নিচে ত্রিশ (৩০ আন্ডার ৩০) দুটি বিভাগে দুজন বাংলাদেশি তরুণ এবার স্থান পেয়েছেন। সদ্য প্রকাশিত ফোর্বস-এর ৩০ আন্ডার ৩০ : ২০১৯ তালিকার শক্তি (এনার্জি) বিভাগে স্থান পেয়েছেন ভার্ড টু গোর প্রতিষ্ঠাতা ২৮ বছর বয়সী সানি সানওয়ার এবং বিজ্ঞান বিভাগে রয়েছেন ২৯ বছর বয়সী বিজ্ঞানী জি এম মাহমুদ আরিফ পাভেল। ২০১৮ সালের নভেম্বর মাসে বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস তালিকাটি প্রকাশ করে। সানি সানওয়ার লিথিয়াম-পলিমার ব্যাটারি প্যাক তৈরি করে সেটি বাণিজ্যিকভাবে সরবরাহ করেন তাঁর যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ভার্ড টু গোর মাধ্যমে। কার্বন নিঃসরণ না করে বড় আকারের বিদ্যুৎকেন্দ্র তৈরি করা যায়- এ ধারণা আসে সানির এই উদ্ভাবনী প্রকল্প থেকে। তাছাড়া ভার্ড টু গোর মূল লক্ষ্যই হলো কার্বন নিঃসরণকারী বিদ্যুৎ শক্তির ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য শক্তির ব্যবহার প্রতিষ্ঠা করা। অন্যদিকে জি এম মাহমুদ আরিফ পাভেল গবেষণা করেন মানবদেহের আয়ন চ্যানেল নিয়ে। এই আয়ন চ্যানেলে সমস্যা হলে কিডনিতেও সমস্যা হয়। পাভেলের গবেষণা এ সমস্যা দূর করতে ভূমিকা রাখবে।

 

রোবট অলিম্পিয়াডে সাফল্য

২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করে স্বর্ণপদক অর্জন করে বাংলাদেশ। ২০১৮ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময় ফিলিপাইনের ম্যানিলা শহরে রোবটবিষয়ক আন্তর্জাতিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ দল একটি স্বর্ণ, দুটি হাইলি রিকোমেন্ডেট ও একটি টেকনিক্যাল পদক লাভ করেছে। দুটি ক্যাটাগরিতে ২৩টি দেশের  প্রায় ৮০০ প্রতিযোগী অংশ নিয়েছিল এবারের রোবট বিষয়ক অলিম্পিয়াডে।

সর্বশেষ খবর