শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

হাওয়াই দ্বীপেও উড়ল বাংলাদেশের পতাকা

শনিবারের সকাল ডেস্ক

হাওয়াই দ্বীপেও উড়ল বাংলাদেশের পতাকা

জার্মানির ম্যারাথনে অংশ নিয়ে বিশ্বজুড়ে আলোচনায় আসেন

হাওয়াই দ্বীপের রাজধানী হনোলুলুতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যারাথনে  আবারও উড়ল বাংলাদেশের লাল সবুজের পতাকা। পতাকা উড়িয়ে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন জার্মানির মিউনিখে বসবাসরত প্রবাসী বাংলাদেশি শৌখিন দৌড়বিদ শীব শংকর পাল। এটি তার জীবনের ১০১তম ম্যারাথন।

২০১৮ সালের ৯ ডিসেম্বর প্রশান্ত মহাসাগরে অবস্থিত বিখ্যাত হাওয়াই দ্বীপের রাজধানী হনোলুলুতে অনুষ্ঠিত হয় এই ম্যারাথন।

প্রতিযোগিতায় অংশ নেওয়া পৃথিবীর বিভিন্ন দেশের ২৭ হাজার প্রতিযোগীর সঙ্গে অংশ নেন ৫৩ বছর বয়সী শীব শংকর।

এ প্রসঙ্গে তিনি জানান, পঁচিশ বছর ধরে আমি পৃথিবীর বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়েছি। উদ্দেশ্য শুধু নিজের মাতৃভূমি বাংলাদেশকে বিশ্বের সবার সামনে তুলে ধরা। আর হাইয়াই দ্বীপেও দেশের পতাকা নিয়ে দৌঁড়াতে পেরেছি এটা সবসময়ের মতো গর্বের ও সম্মানের। তিনি আরও বলেন, ১০১তম ম্যারাথনে অংশ নেওয়াটা যতটা না ব্যক্তিগত ততটাই একমাত্র বাংলাদেশি হিসেবে এত বড় পর্যায়ে অংশ নেওয়াটা সৌভাগ্যের। আন্তর্জাতিক এই ম্যারাথনে পৌনে চার ঘণ্টা সময় নিয়ে প্রতিযোগিতা শেষ করেন শীব শংকর। তার ইচ্ছা আপাতত একটাই যতটা দিন সম্ভব বিশ্বের আন্তর্জাতিক ম্যারাথনে জন্মভূমিকে বিশ্বের কাছে তুলে ধরা। এর আগে ৪ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যারাথনে ব্যক্তিগত ১০০তম আন্তর্জাতিক ম্যারাথনে একমাত্র বাংলাদেশি হিসেবে অংশ নেওয়ার মাইলফলক অর্জন করেন তিনি। শীব শংকর পালকে নিয়ে ইতিমধ্যে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির সুনামগঞ্জ পর্বে দেখানো হয়েছে একটি বিশেষ রিপোর্ট।

ঢাকার অদূরে নবাবগঞ্জে জন্ম নেওয়া শীব শংকর পাল পেশায় ব্যবসায়ী। মিউনিখের সুপরিচিত পাল ইলেকট্রনিকের স্বত্বাধিকারী তিনি। অভিবাসী উদ্যোক্তা হিসেবে জার্মানির সামগ্রিক উন্নয়নে অবদানের জন্য ইতিমধ্যে সম্মানিত হয়েছেন দেশটির সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক নানা সম্মাননায়।

সর্বশেষ খবর