শনিবার, ৩০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
রাজকুমারী রিমা

সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত

সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত

সৌদি নারীরা একটা সময় ঘর থেকেই বেড় হতে পারতেন না। এখন তারা গাড়ি চালাচ্ছেন এবং পুরুষদের পাশাপাশি অংশ নিচ্ছেন নানা কর্মকাণ্ডে। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো কোনো নারীকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিল সৌদি আরব। তিনি রাজকুমারী রিমা বিনতে বান্দার আল সৌদ। তিনিই এখন থেকে যুক্তরাষ্ট্রে সৌদি আরবের শীর্ষ কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করছেন এবং পেয়েছেন মন্ত্রীসম মর্যাদা। 

সৌদি বাদশাহ সালমানের ছেলে ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভাই যুবরাজ খালিদ বিন সালমান আল সৌদের স্থলাভিষিক্ত হয়েছেন রাজকুমারী রিমা বিনতে বান্দার আল সৌদ। তুরস্কে অবস্থিত কনস্যুলেট ভবনে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড ঘিরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে। তার মৃত্যুর পেছনে সৌদি রাজতন্ত্রের দায় রয়েছে বলে দাবি করে আসছে তুরস্ক। এ ছাড়া যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মহলও বিষয়টি নিয়ে সৌদি আরবের ওপর ক্ষোভ প্রকাশ করেছে। সম্পর্কের এই টানাপড়েনের মধ্যে এই পরিবর্তন আসে সৌদি আরব থেকে।

রাজকুমারী রিমা জন্ম গ্রহণ করেন ১৯৭৫ সালে। সৌদি আরবের ইতিহাসে এর আগে কোনো নারী এত বড় দায়িত্ব কখনো পালন করেননি। নিজ দেশে সৌদি নারীদের অধিকার নিয়েও কাজ করে আসছেন দীর্ঘদিন ধরে। রাজকুমারী রিমা বিনতে বান্দার আল  সৌদকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিয়োগ অত্যন্ত সুবিবেচিত পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। রাজকুমারী রিমা যুক্তরাষ্ট্রে সৌদি আরবের দীর্ঘকালীন রাষ্ট্রদূত বান্দার বিন সুলতান আল সৌদের কন্যা। বাগপটু এ রাজকুমারী নিজ ক্ষেত্রে সাফল্য লাভ করবেন বলেই আশা করা হচ্ছে।

সর্বশেষ খবর