শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

পাহাড়ি রহস্য আলুটিলা

শনিবারের সকাল ডেস্ক

পাহাড়ি রহস্য আলুটিলা

পাহাড়ের রানী খ্যাত পার্বত্য খাগড়াছড়ি জেলার পর্যটন স্পট আলুটিলা। রহস্যময় গুহার কারণে ‘আলুটিলা’ বেশ পরিচিত। খাগড়াছড়ি শহর থেকে প্রায় ৮ কিলোমিটার পশ্চিমে মাটিরাঙা উপজেলার আলুটিলা পর্যটন কেন্দ্রে রয়েছে একটি রহস্যময় গুহা। স্থানীয়রা একে বলে মাতাই হাকড় বা দেবতার গুহা। এটি খাগড়াছড়ির একটি নামকরা পর্যটন কেন্দ্র।

আকাশ, পাহাড় আর মেঘের মিতালি এখানে মায়াবী আবহ তৈরি করে। আলুটিলা রহস্যময় সুড়ঙ্গে যেতে হলে পর্যটন কেন্দ্রের টিকিট কেটে ভিতরে প্রবেশ করতে হবে। গুহার ভিতর সূর্যের আলো প্রবেশ করতে পারে না। তাই যাওয়ার আগে অবশ্যই মশাল নিয়ে যেতে হবে।

এই সুউচ্চ পর্বতের সর্পিল আকারে আঁকা-বাঁকা রাস্তার দুই ধারে সবুজ বনাঞ্চল, সারি সারি উঁচু-নিচু পাহাড় আর লুকিয়ে থাকা মেঘ আপনার মনকে চুরি করবে। রাস্তা দিয়ে মিনিটখানে হাঁটলেই  চোখে পড়বে একটি সরু পাহাড়ি পথ। পাহাড়ের ঢাল বেয়ে নিচে  নেমে গেছে একটি পথটি। এই পথটি বেয়ে নিচে নামলেই চোখে পড়বে একটি ছোট ঝরনা। ঝরনার পানি নেমে যাচ্ছে নিচের দিকে ঝিরি বরাবর। তবে এখানে পাহাড়ি লোকজন ঝরনার পানি আটকে রাখার জন্য একটি বাঁধ দিয়েছে। তারা এই পানি খাবার ও অন্যান্য কাজে ব্যবহার করে।

পাকা রাস্তা শেষ হলে আপনাকে সিঁড়ি বেয়ে নিচে নামতে হবে। প্রায় ৩৫০টি সিঁড়ি বেয়ে নিচে নামলে পরে পাওয়া যাবে কাক্সিক্ষত  সেই আলুটিলা গুহা। আলুটিলা গুহায় যাওয়ার জন্য আগে পাহাড়ের ঢাল বেয়ে নামতে হতো গুহামুখে। কিন্তু এখন বাংলাদেশ পর্যটন করপোরেশন একটি পাকা রাস্তা করে দিয়েছে। যার ফলে খুব সহজেই হেঁটে যাওয়া যায় গুহামুখে।

এটি একেবারেই পাথুরে গুহা, তাই খুব সাবধানে পা ফেলে সামনে এগুতে হয়। কারণ সুড়ঙ্গের ভিতরে কোনো আলো নেই। সুড়ঙ্গের তলদেশ পিচ্ছিল এবং পাথুরে। এর তলদেশে একটি ঝরনা প্রবাহমান। তাই খুব সাবধানে মশাল বা আলো নিয়ে গুহা পাড়ি দিতে হবে। পা ফসকে গেলেই আহত হতে হবে। তবে অন্য কোনো ভয় নেই। গুহাটি একেবারেই নিরাপদ। দেখতে অনেকটা ভূগর্ভস্থ টানেলের মতো, যার দৈর্ঘ্য প্রায় ৩৫০ ফুট। গুহার ভিতরে জায়গায় জায়গায় পানি জমে আছে, রয়েছে বড় বড় পাথর। গুহাটির এ পাশ দিয়ে ঢুকে ও পাশ দিয়ে বের হতে সময় লাগবে প্রায় ১৫ মিনিট।

কীভাবে যাবেন

ঢাকা থেকে বাসে খাগড়াছড়ি। সেখান থেকে মিনিবাস ভাড়া করে যেতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর