শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
কৃষি

বিষমুক্ত সবজির পরিবেশবান্ধব প্রযুক্তি

বাবুল আখতার রানা, নওগাঁ

বিষমুক্ত সবজির পরিবেশবান্ধব প্রযুক্তি

পরিবেশবান্ধব পদ্ধতিতে সবজি খেতের ক্ষতিকারক পোকামাকড় নিধনে সেক্স ফেরোমন ট্র্যাপ (কীটনাশক ফাঁদ) ব্যবহার করে নওগাঁর রানীনগরে বিষমুক্ত সবজি চাষ করা হচ্ছে। এ পদ্ধতিতে স্বল্প খরচ ও ফলাফল ভালো হওয়ায় সবজির উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। দিন দিন এই পদ্ধতি কৃষকদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠছে। ফলে দিন দিন কমছে কীটনাশকের ব্যবহার। এতে করে লাভবান হচ্ছেন কৃষক।

উপজেলার একডালা এলাকায় প্রবেশ করতেই রাস্তার পাশে বেগুন ও কুমড়া জাতীয় খেতে চোখে পড়বে এই সেক্স ফেরোমন ট্র্যাপ। খেতের মাঝে মাঝে স্থাপন করা হয়েছে এই ট্র্যাপগুলো। উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে প্রদান করা এই সেক্স ফেরোমন ট্র্যাপগুলো। কৃষকরা কুমড়া, বেগুন খেতসহ নানা সবজির খেতে ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করছেন। এতে কীটনাশকের ব্যবহার যেমন কমছে তেমনি খরচ কম হওয়ায় লাভও বেশি হচ্ছে। পরিবেশবান্ধব জৈবিক পদ্ধতি সেক্স ফেরোমন ট্র্যাপ বা কীটনাশক ফাঁদ। এ পদ্ধতিতে ফসলের ক্ষতিকর পোকা মশা, মাছি, ফড়িং ও পোকামাকড় দমন করা হয়। ফসলের ক্ষতিকর পোকা-মাকড়ের গায়ের গন্ধ আলাদা আলাদাভাবে চিহ্নিত করে ফেরোমন লিউর তৈরি করা হয়। ফেরোমন লিউরে থাকে ক্ষতিকর স্ত্রী পোকার গায়ের গন্ধ। এতে ওই জাতের পুরুষ পোকা আকৃষ্ট হয়ে ট্র্যাপের মধ্যে রাখা পানিতে পড়ে মারা যায় এবং ক্ষতিকর পোকাগুলোর বংশ বিস্তার হয় না। ফলে ফসল বা শাকসবজি রক্ষা পায়। কীটনাশক ব্যবহার ছাড়াই রক্ষা পায় ফসল। পরিবেশের জন্য এ পদ্ধতি খুবই উপকারী।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি-২) প্রকল্পের আওতায় কৃষকদের মাঝে জৈবিক কৃষি প্রযুক্তি পৌঁছে দেওয়ার    লক্ষ্যে এই সেক্স ফেরোমন ট্র্যাপ বা কীটনাশক ফাঁদ বিনামূল্যে প্রদান করা হয়েছে। চলতি  মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নের প্রায় শতাধিক কৃষকের মাঝে এই প্রযুক্তি প্রদানের মাধ্যমে প্রায় ১০ হেক্টর সবজির খেতে এই সেক্স ফেরোমন ট্র্যাপ বা কীটনাশক ফাঁদের প্রদর্শনী স্থাপন করা হয়েছে।

সর্বশেষ খবর