শিরোনাম
শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

জর্ডানের রাজকন্যা এখন পাইলট

জর্ডানের রাজকন্যা এখন পাইলট

রাজকুমারী সালমা ২০১৮ সালের নভেম্বরে ব্রিটেনের ঐতিহ্যবাহী রয়্যাল সামরিক একাডেমি থেকে সংক্ষিপ্ত কমিশন্ড কোর্স শেষে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি রাজা দ্বিতীয় আবদুল্লাহর তিন সন্তানের মধ্যে কনিষ্ঠ। রাজকন্যাকে নিয়ে লিখেছেন- জামশেদ আলম রনি

 

জর্ডানের প্রথম নারী পাইলট হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন দেশটির রাজকন্যা সালমা বিনতে আবদুল্লাহ। ১৯ বছর বয়সী এই তরুণীকে গত ৮ জানুয়ারি এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজা দ্বিতীয় আবদুল্লাহ এভিয়েশন উইং পরিয়ে দেন। খুব শিগগিরই তিনি প্রথম নারী পাইলট হিসেবে প্লেন নিয়ে আকাশে উড়বেন। জানা যায়, জর্ডান সশস্ত্র বাহিনীতে পাইলট প্রশিক্ষণে তত্ত্বীয় এবং ব্যবহারিক পরীক্ষায় পাসের পর সালমা দেশটির প্রথম নারী পাইলট হিসেবে নিয়োগ পেয়েছেন। জর্ডান রাজকুমারীর পাইলট হওয়ার সংবাদটি জানিয়ে একটি ছবি টুইট করেছে অ্যারাবিয়ান রয়্যাল এজেন্সি। টুইটের সেই ছবিতে দেখা যায়, জর্ডানের রাজধানী আম্মানের হুসেনিয়া প্যালেসে রাজকুমারী সালমাকে পাইলটের ব্যাজ পরিয়ে দেওয়া হচ্ছে।

টুইটে লেখা হয়, ৮ জানুয়ারি হাশমিত কিংডমের প্রথম নারী যুদ্ধবিমানচালক হয়ে ইতিহাস গড়লেন জর্ডানের রাজকুমারী সালমা বিনতে আবদুল্লাহ। এই রাজকুমারী জর্ডানের প্রথম নারী, যিনি একটি নির্দিষ্ট যুদ্ধবিমানচালক হিসেবে প্রশিক্ষণ শেষে কর্মস্থলে যোগ দিলেন। তবে জর্ডানের প্রথম নারী হিসেবে সামরিক প্রশিক্ষণ শেষ করেছিলেন সালমার ফুফু প্রিন্সেস আয়েশা বিনতে হুসেইন। তিনি ১৯৮৭ সালে রয়্যাল সামরিক একাডেমি থেকে স্নাতক হন। পরে তিনি দেশটির স্পেশাল ফোর্সে যোগ দেন। সালমার আরেক নিকটাত্মীয় ২০০৩ সালে সেখান থেকে স্নাতক ডিগ্রি নেন। আল-জাজিরা জানিয়েছে, সালমার পাইলট হিসেবে অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তার মা রানী রানিয়া। এছাড়া ভাই যুবরাজ হুসেইনও বোনের এই গর্বিত দিনে অংশ নিয়েছেন। বোন সালমা পাইলট হওয়ায় বেশ উচ্ছ্বসিত যুবরাজ হুসেইন।

এক বিবৃতিতে রয়্যাল হাশেমাইট কোর্ট জানায়, ওই অনুষ্ঠানে অংশ নেন তার মা রানী রানিয়া এবং বড় ভাই যুবরাজ আল হুসেইন বিন আবদুল্লাহ। যুবরাজ হুসেইন জর্ডান সশস্ত্র বাহিনীর প্রথম লেফটেন্যান্ট। এক ইনস্টাগ্রাম পোস্টে বোনকে শুভেচ্ছা জানান তিনি। যুবরাজ বলেন, ‘সবসময়ের মতো প্রতিভা ও পরিশ্রমের ফল পেলে তুমি। এই উইং পরায় তোমাকে অভিনন্দন। ভবিষ্যতের জন্য অনেক শুভকামনা।’ তার পোস্ট করা ছবি মুহূর্তেই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফেসবুক ও টুইটারে বেশ সাড়া ফেলে সেই পোস্ট। অনেকেই ইতিবাচক কমেন্ট করতে থাকেন। এক টুইটার ব্যবহারকারী লিখেন, ‘বড় হয়ে আমি রাজকন্যা হতে চাই, স্বপ্নটি এখন নতুন মাত্রা পেল। উল্লেখ্য, রাজকুমারী সালমা ২০১৮ সালের নভেম্বরে ব্রিটেনের ঐতিহ্যবাহী রয়্যাল সামরিক একাডেমি থেকে সংক্ষিপ্ত কমিশন্ড কোর্স শেষে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি রাজা দ্বিতীয় আবদুল্লাহর তিন সন্তানের মধ্যে কনিষ্ঠ।

সর্বশেষ খবর