শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
অনুসন্ধানী প্রতিবেদনে গোল্ডেন পেন অব ফ্রিডম

কলম্বিয়ার নারী সাংবাদিকের অর্জন

শনিবারের সকাল ডেস্ক

কলম্বিয়ার নারী সাংবাদিকের অর্জন

‘সাংবাদিকতা পেশায় নিবেদন, নারী অধিকারের প্রচার আর সুরক্ষায় পরিশ্রম এবং ব্যক্তিগত ট্র্যাজেডি সাহসের সঙ্গে মোকাবিলা অনুপ্রেরণা হওয়ায় এই নারীকে পুরস্কার দেওয়া হয়েছে...

 

দুই দশক আগের ঘটনা। আধা-সামরিক কুখ্যাত অধিনায়কের সাক্ষাৎকার নিতে যাওয়ার পথে অপহরণ ও নির্যাতনের শিকার হন কলম্বিয়ার নারী সাহসী সাংবাদিক জিনেথ বেদোয়া লিমা। করোনাকালে সাহসী এই কলমযোদ্ধাকে দেওয়া হয় ‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ অ্যাওয়ার্ড। ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্সের বার্ষিক  সভা অনুষ্ঠানে তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

‘সাংবাদিকতা পেশায় নিবেদন, নারী অধিকার প্রচার আর সুরক্ষায় তার অক্লান্ত প্রচেষ্টা এবং নিজের ব্যক্তিগত ট্র্যাজেডিকে সাহসিকতার সঙ্গে মোকাবিলা করে সাংবাদিক পেশায় ফিরে আসার স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা দেওয়া হয়।’

সাহসী এই নারী সাংবাদিক ২০০০ সালে নিজের পত্রিকা ‘এল এক্সপেক্তাদরের’ জন্য আধা-সামরিক বাহিনী ও সরকারি কর্মকর্তাদের মধ্যে অস্ত্র কেনাবেচার বিষয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদনের সাক্ষাৎকার নেওয়ার জন্য বোগোটার কুখ্যাত লা মোদেলো কারাগারে যাওয়ার সময় অপহৃত হন। তখন তিনি অপহরণকারীদের মাধ্যমে শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হন।

তিন বছর পর এল তিয়েম্পোর জন্য কাজ করার সময় তাকে আবারও অপহরণ করে আট দিন আটকে রাখা হয়। ওই সময় তাকে বিভিন্ন জায়গায় ঘুরানো হয় এবং অর্ধ শতক ধরে রাষ্ট্রের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া কলম্বিয়ার গেরিলা বাহিনী ফার্কের নেতাদের সঙ্গে তার সাক্ষাৎ হয়। সেখানে লাঞ্ছিত করা হয় ও পেটানো হয়। সংগ্রামী এই নারী অনেক দিন ভয়াবহ এই অভিজ্ঞতা নিজের মধ্যে চেপে রেখেছিলেন। কিন্তু কলম্বিয়ার সেই অভ্যন্তরীণ যুদ্ধে যৌন সহিংসতার ঘটনায় অভ্যাস ও পদ্ধতিগত দায়মুক্তির নিন্দা জানিয়ে নারী অধিকার রক্ষায় যখন ২০০৯ সালে ‘নো এস হরা দি চালার’ (আর নীরবতা নয়) শীর্ষক আন্দোলন শুরু করেন তখন তার সেই সব রোমহর্ষক ও বীভৎস অভিজ্ঞতার কথা সামনে আসে।

 

সর্বশেষ খবর