শনিবার, ৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
টাইমের চোখে সেরা প্রভাবশালী ব্যক্তিদের একজন

শাহিনবাগের বিলকিস কাহিনি

দীপক দেবনাথ, কলকাতা

শাহিনবাগের বিলকিস কাহিনি

গোটা বিশ্বে ২০২০ সালের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় জায়গা পেয়েছেন দিল্লির শাহিনবাগের প্রতিবাদী মুখ বিলকিস-যিনি শাহিনবাগের ‘দাদি’ নামেও পরিচিত। গত বছরের (২০১৯) ডিসেম্বরে ভারতের সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পাস হওয়ার পর ওই আইনের প্রতিবাদে শাহিনবাগে প্রতিবাদে নেমেছিলেন হাজার হাজার মানুষ। শাহিনবাগের ওই প্রতিবাদ-বিক্ষোভ চলেছিল প্রায় ১০০ দিন। যদিও করোনার আবহে গত ২৪ মার্চ দিল্লি পুলিশের তরফে ফাঁকা করে দেওয়া হয় শাহিনবাগ চত্বর। সামনের সারিতে থেকে মূলত নারীরাই ওই প্রতিবাদ ও আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। আর নিজের বয়সকে তুচ্ছ করে সিএএবিরোধী শাহিনবাগের সেই আন্দোলনের অন্যতম মুখ হয়ে উঠেছিলেন ৮২ বছর বয়সী বিলকিস। সেই বিলকিসকে এবার কুর্ণিশ জানাল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ম্যাগাজিন ‘টাইম’।

‘টাইম’ ম্যাগাজিনের হয়ে বিলকিসকে নিয়ে একটি নিবন্ধও লেখেন সাংবাদিক রানা আইয়ুব। নিজের কলামে রানা লিখেছেন ‘প্রান্তিক মানুষদের আওয়াজ হয়ে উঠেছিলেন বিলকিস। মোদি জমানায় গোটা ভারতে যখন সংখ্যাগুরুর রাজনীতির চাপে নারী ও সংখ্যালঘুদের আওয়াজ দাবিয়ে রাখা হচ্ছিল, তখন বিলকিসদের মতো মানুষরা প্রতিবাদের ভাষা হয়ে ওঠেন। উল্লেখ্য, গত বছরের ৯ ডিসেম্বর ভারতের  লোকসভায় পাস হয় সংশোধিত নাগরিকত্ব বিল। রাজ্যসভায় তা পাস হয় ১১ ডিসেম্বর। ১২ ডিসেম্বর ওই বিলে স্বাক্ষর করেন দেশটির রাষ্ট্রপতি। এরপর তা আইনে পরিণত হয়। নতুন ওই আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে অত্যাচারিত হয়ে আসা অমুসলিম (হিন্দু, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, পার্সি, জৈন) মানুষদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার বিরোধিতা করে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টির মতো রাজনৈতিক দলগুলো। নতুন ওই নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লির শাহিনবাগ, কলকাতার পার্ক সার্কাসসহ একাধিক জায়গায় আন্দোলন ছড়িয়ে পড়ে।

বিলকিস ছাড়াও ‘টাইম’-এর বিচারে ভারত থেকে সবচেয়ে প্রভাবশালী রাজনীতিক হিসেবে জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। প্রতি বছরই ‘টাইম’ ম্যাগাজিন নানা ক্ষেত্রে কাজ করা সেসব ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করে থাকে-যারা গোটা বিশ্বে তাদের প্রভাব ও ছাপ ফেলেন। তবে মোদির কাছে ‘টাইম’-এর ১০০ জন সেরা প্রভাবশালী মানুষের তালিকায় থাকা নতুন কিছু নয়। ২০১৪ সালে ভারতে ক্ষমতায় আসার পর থেকে ২০১৪, ২০১৫, ২০১৭ সালেও ওই তালিকায় নাম ওঠে মোদির।

এ ছাড়াও ওই ১০০ জনের তালিকায় স্থান পেয়েছেন ভারতীয় নাগরিক ও গুগলের সিইও সুন্দর পিচাই, অভিনেতা আয়ুষ্মান খুরানা, এইচআইভি গবেষক রবিন্দর গুপ্তা।

সর্বশেষ খবর