শনিবার, ৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
শহরজুড়ে লাগিয়েছেন হাজারো তালের বীজ

নুরুল ইসলামের অন্যরকম উদ্যোগ

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

নুরুল ইসলামের অন্যরকম উদ্যোগ

ফরিদপুরের পরিবেশ রক্ষা এবং নানা শুভ কাজ করে ইতিমধ্যে সবার নজর কেড়েছেন স্কুলশিক্ষক নুরুল ইসলাম। পরিবেশ রক্ষায় কিছুদিন আগে শহরজুড়ে কয়েক হাজার দেশি খেজুরের বীজ রোপণ করেছেন। এবার শহরের বিভিন্ন স্থানে রোপণ করেছেন সাত শতাধিক তালের বীজ। ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক মোহাম্মদ নুরুল ইসলাম গত কয়েক দিন ধরে শহরতলির ভাজনডাঙ্গা কালিবাড়ী মোড় থেকে শুরু করে স্লুইস গেট হয়ে এসি রোডের দুই পাশে এবং বায়তুল আমান চৌরাস্তার মোড় পর্যন্ত সাত শতাধিক তালের বীজ রোপণ করেছেন। এর আগে গত বছর সেপ্টেম্বর মাসে তিনি ফরিদপুরের বিভিন্ন সড়ক ও রেল লাইনের দুই পাশে ১ হাজার ১০০টি তালের বীজ রোপণ করেন। ওই বীজগুলো থেকে চারা বের হয়ে অনেকটা বড় হয়েছে।

মোহাম্মদ নুরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও অনুপ্রেরণায় পরিবেশ রক্ষা, বজ্রপাতে মৃত্যু রোধ, ক্ষয়ক্ষতি কমাতে ও সৌন্দর্য বৃদ্ধি করতে ফরিদপুরে তিনি এবার ৭০০ তালবীজ রোপণ করলেন। তিনি জানান, গত বছর ফরিদপুর শহরের বিভিন্ন সড়কের পাশে তিনি ১ হাজার ১০০টি তালগাছ বীজ রোপণ করেছেন। শহরের সৌন্দর্য বৃদ্ধি ও ফরিদপুরের ঐতিহ্য ধরে রাখতে রোড ডিভাইডারে গত দুই মাস আগে ২ হাজার খেজুরের বীজ লাগিয়েছেন। ইতিপূর্বে শহরের বিভিন্ন স্থানে রোপণ করেছেন ২০টি কৃষ্ণচূড়া ও রাধাচূড়ার গাছ।

ফরিদপুর শহরের লালের মোড় এলাকার বীরমুক্তিযোদ্ধা ফকির আবদুর রহমানের পুত্র মোহাম্মদ নুরুল ইসলাম জানান, ‘অনেক দিনের স্বপ্ন সমাজের জন্য কিছু করা। প্রতি মাসে অন্তত একটি ভালো কাজ নিজের অর্থায়নে আমি করতে চাই। এ লক্ষ্য নিয়ে দুই বছর ধরে প্রতি মাসে একটি করে ভালো কাজ করে যাচ্ছি।’ নুরুল ইসলাম করোনার সময় কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে চাল, ডাল, তেলসহ খাদ্যসামগ্রী বিতরণ, নদীর তীরে সচেতনতামূলক বিলবোর্ড স্থাপন, দরিদ্র পথশিশুদের চাইনিজ হোটেলে নিয়ে খাওয়ানো, রিকশা, ভ্যান ও অটোচালকদের মধ্যে সকালের নাস্তা বিতরণ, ঈদ ও বিভিন্ন উৎসবে দুস্থদের মাঝে সেমাই, চিনি ও গুঁড়োদুধ ও খাদ্য বিতরণ, বৃদ্ধ-বৃদ্ধাদের ঈদের যাবতীয় খরচ বহন, দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে বই, খাতা ও শিক্ষাসামগ্রী বিতরণসহ সমাজে বিভিন্ন ভালো কাজ করে আসছেন।

সর্বশেষ খবর