শনিবার, ২১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সাদাত পেলেন শিশুদের নোবেল

জামশেদ রনি

সাদাত পেলেন শিশুদের নোবেল

‘শিশুদের নোবেল’ খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশের সাদাত রহমান। সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে একটি অ্যাপ তৈরি করে এ সাফল্য পেয়েছেন তিনি। ১৭ বছর বয়সী সাদাত নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। ১৩ নভেম্বর নেদারল্যান্ডসে এক অনুষ্ঠানে মানবাধিকারকর্মী ও নোবেলজয়ী মালালা ইউসুফজাই বিজয়ী সাদাত রহমানের নাম ঘোষণা করেন। মেক্সিকোর ইভান্না ওরতেজা সেরেট ও আয়ারল্যান্ডের সিয়েনা ক্যাস্টেলনকে পেছনে ফেলে এ পুরস্কার অর্জন করলেন সাদাত।

সাদাত একজন তরুণ চেঞ্জমেকার ও সমাজ সংস্কারক। সাইবার বুলিংয়ের শিকার হয়ে এক কিশোরীর (১৫) আত্মহত্যার পর কাজে নামেন সাদাত। তিনি তার বন্ধুদের সহায়তায় ‘নড়াইল ভলেন্টিয়ারস’ নামের একটি সামাজিক সংগঠন শুরু করেন। এ সংগঠন বেসরকারি সংস্থা অ্যাকশন এইডের ‘ইয়ুথ ইনোভেশন চ্যালেঞ্জ-২০১৯’-এ বিজয়ী হয়ে তহবিল পায়। এ তহবিলের মাধ্যমে তারা ‘সাইবার টিনস’ মোবাইল অ্যাপ তৈরি করেন। এ অ্যাপের মাধ্যমে কিশোর-কিশোরীরা জানতে পারেন কীভাবে ইন্টারনেট দুনিয়ায় সুরক্ষিত থাকতে পারেন।

সাদাত রহমান জানান, এক হিসাবে দেখা যায়, বাংলাদেশে প্রায় ৪৯ শতাংশ কিশোর-কিশোরী এ রকম সাইবার বুলিংয়ের শিকার হন। কিন্তু নিজেদের সমস্যা কাউকে বলতে পারেন না তারা। পুলিশ তো দূরের কথা, অনেকে নিজের মা-বাবাকেও এ ব্যাপারে কিছু জানান না। শেষ পর্যন্ত অনেকেই আত্মহত্যার পথ বেছে নেন। সাদাত সম্পর্কে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়েছে, সাদাত একজন ‘তরুণ চেঞ্জমেকার’ ও ‘সমাজ সংস্কারক’। সাইবার বুলিংয়ের শিকার হয়ে ১৫ বছর বয়সী এক কিশোরীর আত্মহত্যার পর কাজে নামেন সাদাত। তিনি তার বন্ধুদের সহায়তায় ‘নড়াইল ভলান্টিয়ারস’ নামের একটি সামাজিক সংগঠন শুরু করেন।

সাদাত রহমানের সফলতার পেছনে মাশরাফি : সাদাত জানিয়েছেন, তার এ সফলতার পেছনে পরিবারের পাশাপাশি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বড় অবদান রয়েছে।

সাইবার বুলিং নিয়ে সারা বিশ্ব এখন উদ্বিগ্ন জানিয়ে সাদাত বলেন, ‘এ সমস্যা সমাধানে বিশ্বকে আজ এগিয়ে আসতে হবে’।

সাখাওয়াত হোসেন ও মলিনা খাতুন দম্পতির একমাত্র সন্তান সাদাত। বাবা পোস্ট অফিসের কর্মকর্তা হিসেবে আগে নড়াইলে কর্মরত ছিলেন। বর্তমানে কুষ্টিয়ায়। গণমাধ্যমকে সাদাত জানান, ‘বাবার চাকরির সুবাদে কয়েক বছর আগে সাতক্ষীরা থেকে এসে নড়াইল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ভর্তি হই। আমি একটু ডানপিটে এবং জেদি স্বভাবের। চ্যালেঞ্জ নিতে ভালোবাসি।’

সাদাত জানান, ‘এই সাফল্যের পেছনে আমার পরিবার, মাশরাফি ভাই, তার সহধর্মিণী সুমি আপু, নড়াইলের ডিসি আনজুমান আরা, পুলিশ সুপার জসিম উদ্দিন স্যারের অনেক অবদান আছে। মাশরাফি ভাই সব সময় আমাকে উৎসাহ দিয়ে এসেছেন।’

সাদাতের এই অসাধারণ অর্জনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন মাশরাফি বিন মর্তুজাও। অভিনন্দন জানিয়ে মাশরাফি তাঁর ফেসবুক পোস্টে লেখেন, শিশুদের অধিকারের প্রচার এবং দুর্বল শিশুদের সুরক্ষায় জড়িত একটি শিশুকে প্রতি বছর ‘কিডস রাইটস ইন্টারন্যাশনাল চিলড্রেনস পিস প্রাইজ’ দেওয়া হয়। সাদাত ‘সাইবার টিনস’ নামে একটি অ্যাপ্লিকেশন চালু করেছিলেন, যেখানে সাইবার বুলিংয়ের শিকার ব্যক্তিরা তাদের মামলার রিপোর্ট করতে এবং সহায়তা পেতে পারেন। তার কাজের স্বীকৃতি হিসেবে এ বছর নড়াইলের ১৭ বছর বয়সী সাদাত রহমানকে বিজয়ী করা হয়েছে। সাদাতের এ আন্তর্জাতিক স্বীকৃতি নড়াইলের প্রতিটি মানুষের জন্য গর্বের এবং আনন্দের।

শুক্রবার সাদাতের হাতে ভার্চুয়ালি যুক্ত হয়ে পুরস্কার তুলে দেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। অনুষ্ঠানে পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে সাদাত রহমান বলেন, এটা আমার জন্য, বাংলাদেশের জন্য একটা সম্মান। আমি সত্যিই অভিভূত।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার বেড়েছে। ইন্টারনেট ব্যবহারের অন্যতম একটা অংশ দেশের কিশোর-কিশোরীরা। কিন্তু তাদের নিরাপত্তা নিয়ে তেমন কোনো পদক্ষেপ নেই। আমরা একটা দল সাইবার বুলিং মোকাবিলায় ‘সাইবার টিনস’ নামে অ্যাপটি তৈরি করি। সবার প্রচেষ্টায় আমরা এমন একটি কাজ করতে পেরেছি। এ জন্য সবার কাছে কৃতজ্ঞতা। ডিজিটাল বাংলাদেশ গড়ায় এ কাজ আমাদের সহজ করেছে।

বক্তব্য শেষে তার অনুভূতি জানতে চান অনুষ্ঠানের উপস্থাপক। এ সময় তিনি সাদাতকে মালালা ইউসুফজাইয়ের মতো একজন যোদ্ধা হিসেবে উল্লেখ করেন।

সাদাত রহমান নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী। তিনি ‘নড়াইল ভলেন্টিয়ারস’ নামে একটি সংগঠন তৈরি করার পর দেশে অনুষ্ঠিত কয়েকটি প্রতিযোগিতায় জিতে একটা ফান্ড তৈরি করেন। পরে সেই ফান্ড থেকেই ‘সাইবার টিনস’ নামে অ্যাপটি তৈরি করেন।

প্রায় ১ হাজার ৮০০ কিশোর-কিশোরী এই অ্যাপ ব্যবহার করছে। এ অ্যাপের মাধ্যেম ৬০টির বেশি অভিযোগের মীমাংসা হয়েছে এবং আট সাইবার অপরাধীর শাস্তি নিশ্চিত হয়েছে।

এদিকে সাদাতের এ অসাধারণ অর্জনে তাকে শুভেচ্ছা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাকে অনেক অভিনন্দন আর শুভেচ্ছা জানিয়ে মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়েছে, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছেন বাংলাদেশের কিশোর সাদাত রহমান। সাইবার বুলিং ও সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করে ‘শিশুদের নোবেল’ খ্যাত এ  পুরস্কার জিতে নেয় নড়াইলের ১৭ বছরের এই কিশোর।

সর্বশেষ খবর