শনিবার, ২১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মানিকগঞ্জে জ্ঞানের আলো ছড়াচ্ছেন রফিক

মো. কাবুল উদ্দিন খান

মানিকগঞ্জে জ্ঞানের আলো ছড়াচ্ছেন রফিক

মানিকগঞ্জে জ্ঞানের আলো ছড়াচ্ছেন শিবালয় উপজেলার শিবালয় ইউনিয়নের তিনবারের নির্বাচিত মেম্বার মো. রফিকুল ইসলাম। বাবা  উকিল উদ্দিন ও মা আছিয়া বেগমের বড় সন্তান রফিক মেম্বার। তার বাড়ি  আরিচায়।

বাবার বই পড়া দেখে উদ্বুদ্ধ হয়ে রফিক ২০১৬ সালের জানুয়ারিতে  আরিচায় প্রতিষ্ঠা করেন রোহান পাঠাগার। তার সংগ্রহে রয়েছে প্রায় ১১ হাজার বই। যার মূল্য প্রায় ৩০ লাখ টাকা। মধ্যবিত্ত পরিবারের রফিক তার জীবনের সব সঞ্চয় দিয়ে পাঠাগারটি প্রতিষ্ঠা করেছেন। আরিচা বাজারের মধ্যে একটি ঘর ভাড়া নিয়ে পাঠাগারটি চালিয়ে যাচ্ছেন। যা ইতিমধ্যেই এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে রফিক মেম্বারের পাঠাগার। তিনি নিজেই পাঠাগারটি নিয়মিত খোলেন এবং ঝাড়– দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করেন। সন্ধ্যার পরে সরেজমিন দেখা যায় পাঠাগারে ১২ পাঠক মনোযোগ দিয়ে পড়াশোনা করছেন। কেউ বই পড়ছেন কেউবা পত্রিকা পড়ছেন। শিশির কুমার পাল (৫৮) নামে এক পাঠক বলেন, প্রতিদিন তিনি পত্রিকা এবং বই পড়েন। আগে যেখানে সেখানে আড্ডা দিয়ে সময় কাটত এখন নিয়মিত পাঠাগারে সময় কাটান। আরেক পাঠক আরিচা অঞ্চলের বিআইডব্লিউটিসির ইনল্যান্ড মাস্টার অফিসার আশ্রাফুল ইসলাম বলেন, কর্মসূত্রে দীর্ঘদিন যাবৎ মানিকগঞ্জে আছেন। এখানে অবসর সময় কাটানোর জন্য কোনো  মাধ্যম নেই। রোহান পাঠাগারটিই একমাত্র ভরসা। তবে এখানে আরও পত্রিকা ও সময়োযোগী বই দরকার। বিভিন্ন শ্রেণিভিত্তিক বইয়ের স্বল্পতা রয়েছে। পাঠকের চাহিদা অনুযায়ী বই থাকলে এলাকার অনেক লোক পাঠাগারমুখী হতেন। পাঠাগারের প্রতিষ্ঠাতা মো. রফিকুল ইসলাম বলেন, ‘জীবনের সব সঞ্চয় দিয়ে পাঠাগারটি প্রতিষ্ঠা করেছি। একটি ভাড়াঘরে পাঠাগারটি পরিচালিত হচ্ছে। বর্তমানে আর্থিক সংকটে নতুন কোনো বই তুলতে পারছি না। ফলে পাঠক কমে যাওয়ার আশঙ্কা করছি। বর্তমানে পাঠাগারে  প্রায় ১১ হাজার বই রয়েছে। আমার ইচ্ছা ২৫ হাজার বই সংগ্রহের।’ তিনি আরও জানান, ‘প্রতিদিন এলাকার বিভিন্ন বয়সের পাঠক এখান থেকে বই সংগ্রহ করে বাড়িতে নিয়ে পড়া শেষে ফেরত দেন। কোনো ধরনের সার্ভিস চার্জ নেওয়া হয় না। জেলার দায়িত্বশীল অনেকেই পাঠাগারটি পরিদর্শন করেছেন কিন্তু কেউ সহযোগিতার হাত বাড়িয়ে দেননি। আমার স্বপ্নের পাঠাগারটি টিকিয়ে রাখার জন্য আমি সরকার ও বিত্তবানদের সহযোগিতা কামনা করছি।’ শিবালয় উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান জানু বলেন, রোহান  পাঠাগার উপজেলার সর্বস্তরের মানুষের মাঝে সাড়া জাগিয়েছে। নিজের টাকায় রফিক মেম্বার মানুষের মাঝে জ্ঞানের আলো ছড়াচ্ছেন।  তার এই লাইব্রেরি উন্নয়ন এবং সুনামের সঙ্গে টিকে থাকার জন্য শিবালয় উপজেলার পক্ষ থেকে  প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।   

 

সর্বশেষ খবর