শনিবার, ২১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

শখের কবুতর পালন এখন পেশা

নাসিম উদ্দীন নাসিম

শখের কবুতর পালন এখন পেশা

নাটোরের সিংড়া উপজেলার চকসিংড়া মহল্লার মো. আবদুল মন্নাফ। পেশায় ইলেকট্রনিক্স  ব্যবসায়ী। তার অবসর সময় কাটে বিভিন্ন প্রজাতির কবুতরের সঙ্গে। নিতান্ত শখের বশে বাড়িতে গড়ে তুলেছেন শখের কবুতরের খামার। কৈশোর থেকেই মন্নাফের কবুতর পালনের ইচ্ছা ছিল প্রবল। বাধা উপেক্ষা করে সর্বদাই কবুতর পালনের ঝোঁক ছিল। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে ইলেকট্রনিক্স ব্যবসার পাশাপাশি অল্প সময়ে কবুতর পালনে সফলতা পেয়েছেন তিনি। বর্তমানে দুটি কবুতর ফার্মের মালিক তিনি। শুরুটা দুই জোড়া কবুতর দিয়ে হলেও এখন তার কবুতরের সংখ্যা পঞ্চাশ জোড়া ছাড়িয়ে গেছে।

প্রায় ২০ বছর আগে শুরু করা শখে কবুতর পালন এখন আর শখে সীমাবদ্ধ নেই, পরিণত হয়েছে পেশায়। খরচ বাদে বর্তমানে তার মাসিক আয় ৩০ থেকে ৪০ হাজার টাকা। শুরুর গল্পটা একটু ভিন্ন। আবদুল মন্নাফ তখন ছোট। প্রতিবেশী আত্মীয়দের বাসায় রং-বেরংয়ের কবুতর দেখে পালনের ইচ্ছা জাগে। কিন্তু তার মা বাধা  দেন।

একবার ঈদের সালামির টাকা জমিয়ে চাচাতো ভাইদের নিয়ে গেলেন হাটে। ২০০ টাকা দিয়ে দুই জোড়া কবুতর নিলেন। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ কবুতর কিনতে ও প্রশিক্ষণ নিতে আসে মন্নাফের কাছে।

তবে শিক্ষার্থীদের কাছ থেকে যতটা সম্ভব কবুতরের দাম কম রাখেন। অনলাইনেও কবুতর বিক্রি করেন তিনি। ফেঞ্চি কবুতর পালন করার কারণ হিসেবে তিনি জানান, ‘ফেঞ্চি কবুতরের চাহিদা বেশি, এরা খুব ভালো মানের ডিম দেয় ও বাচ্চা ফোটায়। দুই মাসে এদের বাচ্চা বিক্রি করার উপযোগী হয়। অবশ্য অনেকে এক মাসের বাচ্চাও বিক্রি করে।’

তার কাছে ইন্ডিয়ান ফান্টেল, লাহোর কালো, হলুদ, তুড়িবাজ লাল, কালো, এলমন্ড, ইন্ডিয়ান নোটন, দেশি লোটন, বাঁশিরাজ কোকা, মাক্সি রেচার হুমা, সবজে গিরিবাজ, লাল, সাদা, হলুদ বোম্বাই, আমেরিকান সো কিং, কালদম, মুক্ষি লাল, হলুদ, কালো, সিলভার, কফি, ঝরনা শাটিন, ল্যাভেন্ডার সুয়া চন্দন ইত্যাদি প্রজাতির কবুতর রয়েছে।

এ ছাড়া লাভবার্ডের, কোকাটেল, জাভা, বাজরিগার পাখি রয়েছে। মন্নাফের কবুতরের খামারের নাম মন্নাফ-শারমিন পিজিয়ন অ্যান্ড বার্ড গার্ডেন। তিনি বাগানের পাশে একটি বড় ঘরে খাঁচায় কবুতর পালন করেন। কিছু কবুতর ছেড়েও পালন করেন। তিনি বলেন, বেকার যুবকরা কবুতর পালন করে স্বনির্ভর হতে পারে। এ জন্য একটু জেনেশুনে নেওয়া ভালো।  ভালো কোয়ালিটির লাহোর বা ফান্টেল কবুতর বেশ লাভজনক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর