শনিবার, ২০ মার্চ, ২০২১ ০০:০০ টা

নিউইয়র্ক পুলিশে বাংলাদেশির সাফল্য

বাংলাদেশি-আমেরিকান কবি ও লেখক রাজুব ভৌমিক আগে থেকেই নিউইয়র্ক পুলিশ বাহিনীতে কর্মরত ছিলেন। এবার সেখানে পদোন্নতি পেলেন রাজুব। পুলিশ অফিসার থেকে তিনি এখন সার্জেন্ট।

জামশেদ আলম রনি

নিউইয়র্ক পুলিশে বাংলাদেশির সাফল্য

ড. রাজুব ভৌমিক

প্রবাসের মাটিতে বাংলাদেশিরা হরহামেশাই রাখছেন সাফল্যের ছাপ। যুক্তরাষ্ট্রে বসবাসরত ড. রাজুব ভৌমিক এমনই একজন। বাংলাদেশি-আমেরিকান ড. রাজুব ভৌমিক একাধারে একজন কবি ও লেখক। কাজ করছেন বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং দক্ষ পুলিশ বাহিনী হিসেবে পরিচিত নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগে। এতদিন তাঁর লেখালেখি ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এবার তিনি আলোচনায় এলেন পদোন্নতি পেয়ে। ড. রাজুব ভৌমিক পুলিশ অফিসার থেকে সার্জেন্ট পদে শপথ গ্রহণ করেছেন সম্প্রতি। গত ১৮ মার্চ সকালে কুইন্সের পুলিশ একাডেমিতে পুলিশ কমিশনার ডেরমট শে’র উপস্থিতিতে তাঁকে এই পদোন্নতির সার্টিফিকেট ও ব্যাজ পরিয়ে দেওয়া হয়।

মহামারী করোনার কারণে পদোন্নতির শপথ অনুষ্ঠান সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত হয়। সার্জেন্ট পদে শপথ নেওয়ার পর রাজুব ভৌমিক বলেন, ‘এই শপথ অনুষ্ঠানের সময় পরিবারের সবাই এবং বন্ধুদের ভীষণ মিস করেছি। যদিও সবাই পুলিশ একাডেমির বাইরে আমার জন্য অপেক্ষা করছিল, তারপরও তারা সঙ্গে থাকলে বেশ আনন্দিত হতাম। একজন বাংলাদেশি হিসেবে এই পদে শপথ নিতে পেরে আমি গর্বিত।’

সার্জেন্টের পর নিউইয়র্ক পুলিশের পরের ধাপের পদবি লেফটেন্যান্ট, যা সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। ২০১২ সাল থেকে এনওয়াইপিডিতে অফিসার পদে কর্মরত ছিলেন। পাঁচ বছর ধরে তিনি এনওয়াইপিডিতে কাউন্টার টেররিজম ইউনিটে সফলতার সঙ্গে কাজ করছেন। কবি ও লেখক ড. রাজুব ভৌমিকের জন্ম নোয়াখালী জেলার কবিরহাট থানার শ্রীনদ্দি গ্রামে। ওটার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাঁর শিক্ষা জীবন শুরু হয়। বর্তমানে তিনি নিউইয়র্কে বসবাস করছেন। প্রসঙ্গত, ২০০৫ সালে রাজুব ভৌমিক পরিবারের সঙ্গে আমেরিকায় পাড়ি দেন। ছয় বছর ধরে তিনি জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। এ ছাড়া তিনি হসটস কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে মনস্তাত্ত্বিক বিভাগে অধ্যাপনা করেন। কবি ড. রাজুব ভৌমিক আয়না সংগীত ও আয়না সনেটের জনক। রাজুব ভৌমিকের বিভিন্ন ভাষায় প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৫টিরও বেশি। সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কে তাঁর প্রকাশিত তিনটি  পাঠ্যপুস্তক নিয়মিত পড়ানো হয়।

সর্বশেষ খবর