শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কোয়েলের খামারে সুদিন ফিরল ডলির

শনিবারের সকাল ডেস্ক

কোয়েলের খামারে সুদিন ফিরল ডলির

তিনি এখন অনেকের কাছেই অনুপ্রেরণা। অনেকটা শখের বশেই কোয়েল পালন শুরু করে নিজের অর্থনৈতিক অবস্থা পরিবর্তন করেছেন। বলছি আনোয়ারা খানম ডলির কথা। তার বাড়ি নরসিংদীর পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের পলাশেরচর গ্রামে। স্বামীর হাতে গড়ে তোলা কোয়েল পাখির খামারের হাল ধরেছেন তিনি। এখন তিনি সফল নারী উদ্যোক্তা। ডলির স্বামী দিদার আলম ছিলেন পল্লী চিকিৎসক।  ২০ হাজার টাকা বিনিয়োগ  করে কোয়েল পালন করে ১৯ বছরের ব্যবধানে তিনি কোটিপতি হন। তার এ সাফল্যে অনুপ্রাণিত হয়ে এলাকার অনেকেই অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখছেন। অল্প পুঁজিতে লাভ বেশি হওয়ায় আগ্রহী হয়ে উঠছেন অনেকেই।

ডলি জানান, ২০০২ সালে শখের বশে তার ছেলে একজোড়া কোয়েল পালন শুরু করে। প্রতিদিন পাওয়া ডিম দেখে কোয়েল পালনের শখ জাগে তার। স্বামী দিদার আলমের মাধ্যমে নরসিংদী সদর থেকে ৬০০ কোয়েল পাখির বাচ্চা কিনে ২০ হাজার টাকা বিনিয়োগ করে গড়ে তোলেন কোয়েল পাখির খামার। খামার থেকে প্রতিদিন পাওয়া ডিম স্থানীয় বেকার যুবকদের মাধ্যমে বিক্রি শুরু করেন তিনি।

কোয়েল পাখির ডিমের ব্যাপক চাহিদা থাকায় প্রথম বছরেই অনেক লাভ করেন তিনি। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। প্রতিবছরই খামারের পরিধি বাড়তে থাকে।

এরমাঝে স্বামী দিদার আলমের আকস্মিক মৃত্যু হয়। তবে হাল ছাড়েননি ডলি। কোয়েল পাখির খামারের সঙ্গে তার ছেলের নামে শুরু করেন হৃদয় কোয়েল হ্যাচারি নামের একটি প্রতিষ্ঠানও। তার তত্ত্বাবধানে সারাদেশে ৮ হাজারেরও বেশি কোয়েল পাখির খামারে বাচ্চা সরবরাহ করছেন। তার নিজস্ব দুটি খামার রয়েছে, যেখানে প্রায় ২০ হাজার কোয়েল পাখি রয়েছে।

আনোয়ারা খানম ডলি বলেন, ‘দেশের সামগ্রিক অর্থনৈতিক মুক্তির ক্ষেত্রে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কোনো নারীই ঘরে বসে থেকে লাভ নেই। তাই আমিও হার মানিনি।’ তিনি বলেন, ‘১৯ বছরের ব্যবধানে এ খামার দিয়েই কোটি টাকা খরচ করে তৈরি করি তিনতলা বিশিষ্ট বাড়ি।

খামারটি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এলাকার শতাধিক পরিবারের অর্থনৈতিক মুক্তি এনেছে। পাশাপাশি সারাদেশে প্রায় ১০ হাজারেরও বেশি মানুষকে স্বাবলম্বী করেছে।’ নরসিংদী প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তা ডা. হাবিবুর রহমান বলেন, ‘কোয়েল পাখির খামারটি নরসিংদীর খামারিদের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত, যা ইতিমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।    

 

 

সর্বশেষ খবর