শনিবার, ৫ জুন, ২০২১ ০০:০০ টা
৮০০ বছরের ইতিহাসে প্রথম অশ্বেতাঙ্গ লর্ড মেয়র

যুক্তরাজ্যে মেয়র হলেন বাংলাদেশি হাবিব রহমান

যুক্তরাজ্য প্রতিনিধি

যুক্তরাজ্যে মেয়র হলেন বাংলাদেশি হাবিব রহমান

হাবিবুর রহমান তার সহকর্মীদের বলেন, নিউক্যাসেলে তার শৈশবের দিনগুলো বাধাগ্রস্ত হয়েছিল নিষ্ঠুর বর্ণবাদে। একজন এশিয়ান মুসলিম হিসেবে এই শহরে তার যে অভিজ্ঞতা, তা থেকে তিনি দৃঢ় প্রতিজ্ঞা নেন, বৈষম্যকে একদিন পরাজিত করবেন

ব্রিটেনে নতুন এক ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত হাবিব রহমান। ৮০০ বছরের ইতিহাসে নিউক্যাসেলে প্রথম কোনো অশ্বেতাঙ্গ হিসেবে লর্ড মেয়র পদে নিয়োগ দেওয়া হয়েছে তাকে। গত ২৬ মে  তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন।

এ সময় বক্তব্যে তিনি পিতা-মাতার প্রতি অসীম শ্রদ্ধা  জ্ঞাপন করেন। সব ধর্ম, বর্ণ, গোত্রের মানুষের জন্য সমানভাবে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে উপস্থিত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাবিব রহমানের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। এ খবর জানিয়েছে ব্রিটেনের অনলাইন ক্রনিক্যাল লাইভ। হাবিব রহমান মাত্র ১২ বছর বয়সে ১৯৮৫ সালে পিতামাতা ও ৬ ভাইয়ের সঙ্গে বাংলাদেশ ছেড়ে ব্রিটেনের টাইনসাইডে পাড়ি জমান। তখন তিনি ইংরেজি বলতেই পারতেন না। অথচ তিনি এখন এলসউইকের নির্বাচিত কাউন্সিলর। নিউক্যাসেলে লর্ড মেয়র পদে তিনি ডেভিড কুকের স্থলাভিষিক্ত হয়েছেন। তার এ নিয়োগ এক বছর বিলম্বিত হয়েছে করোনাভাইরাসের কারণে। বার্ষিক জেনারেল মিটিংয়ে তিনি নিউক্যাসেল সিটি কাউন্সিলে এ পদে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন। তিনি বিরোধী লেবার দলের সমর্থক। দুই বছর নিউক্যাসেল শেরিফ এবং ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন হাবিব। মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পরই তিনি গভীর আবেগঘন বক্তব্য দেন। এ সময়ে তিনি উৎসাহ দেওয়ার জন্য তার মায়ের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন। সরাসরি তার প্রয়াত পিতা আজিজুর রহমানকে নিয়ে বক্তব্য রাখেন।

১৯৭৭ সালে তার পিতা আজিজুর রহমান উন্নত জীবনের সন্ধানে ওই শহরে যান। তিনি কাজ করতেন ওয়ালসেন্ড রেস্তোরাঁয়। সেখানে একজন শ্বেতাঙ্গ কাস্টমারকে দেওয়া কারির পরিমাণ পছন্দ না হওয়ার কারণে ওই কাস্টমার তাকে ছুরিকাঘাত করে। এতে মাত্র ১০ দিন পরেই মারা যান আজিজুর রহমান। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার সময় হাবিব রহমান তার সহকর্মীদের বলেন, নিউক্যাসেলে তার শৈশবের দিনগুলো বাধাগ্রস্ত হয়েছিল নিষ্ঠুর বর্ণবাদে। একজন এশিয়ান মুসলিম হিসেবে এই শহরে তার যে অভিজ্ঞতা তা থেকে তিনি দৃঢ় প্রতিজ্ঞা নেন, বৈষম্যকে একদিন পরাজিত করবেন।

হাবিব রহমানের বয়স ৪৭ বছর। নিজের নিয়োগ নিয়ে তিনি বলেছেন, এটা আমার জীবনের সবচেয়ে গর্বের মুহুর্তগুলোর একটি। এ সময়ে তিনি তার দায়িত্বকে ব্যবহার করে অন্যের প্রতি শ্রদ্ধা, সহনশীলতা এবং সমতাকে সমুন্নত রাখার প্রত্যয় ঘোষণা করেন। আনুষ্ঠানিকতা শেষে তিন সন্তানের পিতা হাবিবুর বলেন, এভাবেই ইতিহাস নির্মিত হয়। এই ইতিহাস আরও আগে হওয়া উচিত ছিল। তা সত্ত্বেও এই দায়িত্ব নিয়ে এই শহরকে সব ধর্ম, বর্ণ, জাতি এবং লিঙ্গের মানুষদের জন্য অবাধ ও উন্মুক্তকরণ নিশ্চিত করতে হবে। আমি এটা অনুমোদন করব। আমি ঘৃণাপ্রসূত অপরাধ এবং যেকোনো রকম বর্ণবাদকে চ্যালেঞ্জ জানাই এবং নিন্দা জানাই। ১২১৬ সালে নিকোলাসের ছেলে ডানিয়েলের পর থেকে মেয়র পেয়েছেন নিউক্যাসেলবাসী। কিন্তু ১৯০৬ সালের আগে সেখানে লর্ড মেয়রের পদ সৃষ্টি করা হয়নি। ওই সময় ষষ্ঠ কিং অ্যাডওয়ার্ড একটি ডিক্রি জারি করে এই পদ সৃষ্টি করেন। দায়িত্ব গ্রহণের বক্তব্যে সরাসরি নিজের পিতাকে নিয়ে বক্তব্য রাখার কারণ কী? এ প্রশ্নের জবাবে হাবিব রহমান বলেন, আমি বলতে চেয়েছি, তাকে আমরা সবাই খুব মিস করছি। তার কাছে আমরা এই বার্তা দিতে চাই, তিনি ১৯৭৭ সালে যে বর্ণবাদী শহর দেখেছিলেন, নিউক্যাসেল এখন আর তেমন নেই।  এখন এ শহর নিরাপদ।

সর্বশেষ খবর