শনিবার, ৫ জুন, ২০২১ ০০:০০ টা
ব্যতিক্রম

দুই শতাধিক দেশের রাজধানী মুখস্থ শিশুটির

শনিবারের সকাল ডেস্ক

দুই শতাধিক দেশের রাজধানী মুখস্থ শিশুটির

আড়াই বছরের শিশু প্রণীনা। ব্যতিক্রমী স্মরণশক্তির জন্য আলোচনায় এসেছে শিশুটি। অনর্গল বলতে পারে দুই শতাধিক দেশের রাজধানীর নাম। ভারতের ছত্তিশগড় রাজ্যের আইএএস কর্মকর্তা প্রিয়াঙ্কা শুক্লা এই শিশুর ভিডিও টুইটারে পোস্ট করেছেন। এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায়, ছোট্ট মেয়েটি বেশির ভাগ দেশের রাজধানীর নাম সঠিকভাবে বলতে পারে। প্রাপ্তবয়স্ক অনেক ব্যক্তির এসব নাম সঠিকভাবে বলতে অসুবিধায় পড়তে হয়। ছোট থেকেই তার স্মৃতিশক্তি ভালো। বাবা প্রদীপ বলেন, দুই বছর বয়সে তার মেয়ে ২০৫টি দেশের রাজধানীর নাম বলতে পারত।

ভিডিও পোস্টের পর শুক্লা জানতে চান তার ফলোয়াররা কতগুলো দেশের রাজধানীর নাম জানেন। শুক্লা বলেন, বিস্ময়কর এই শিশু তার সহকর্মী প্রদীপ ট্যান্ডনের মেয়ে।

টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, প্রণীনার কাছে একজন নারী একের পর এক দেশের রাজধানীর নাম জানতে চাইছেন। প্রথমে তার কাছে আফগানিস্তানের রাজধানীর নাম জানতে চাওয়া হয়। এরপর আর্মেনিয়া, বাহরাইন, ভুটান, ইসরায়েল ও জাপানের রাজধানীর নাম জানতে চাওয়া হয়। প্রণীনা সব দেশের রাজধানীর নাম সঠিকভাবে বলতে পেরেছে। প্রণীনার ভিডিওটি ২৫ হাজারের বেশিবার দেখা হয়েছে। অনেক টুইটার ব্যবহারকারী প্রণীনার স্মৃতিশক্তির প্রশংসা করেন। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, প্রণীনা নামটি অন্য রকম।  একজন এ নামের অর্থ জানতে চান। প্রণীনার বাবা বলেন, এর অর্থ জীবনীশক্তি।

সর্বশেষ খবর