শনিবার, ১০ জুলাই, ২০২১ ০০:০০ টা

১৭ শতকের মহামূল্যবান চিত্রকর্ম উদ্ধার ডাস্টবিনে

১৭ শতকের মহামূল্যবান চিত্রকর্ম উদ্ধার ডাস্টবিনে

১৭ শতকের দুটো মূল্যবান শিল্পকর্মের সন্ধান মিলল রাস্তার পাশে ডাস্টবিনে। হ্যাঁ, ঘটনাটি পুরোপুরি সত্যি। অবাক করা এই ঘটনা ঘটেছে জার্মানিতে। সম্প্রতি বিবিসি জানিয়েছে, গত মাসে জার্মানির ব্যাভেরিয়া রাজ্যের এক ব্যক্তি মোটরগাড়ির ওয়ার্কশপের নিকটস্থ পথে কাছের ডাস্টবিনে দুটো শিল্পকর্ম কুড়িয়ে পান। বড় আকারের ফ্রেমে পুরনো আমলের দুটো তৈলচিত্র বাঁধাই করা ছিল। কুড়িয়ে এনে শিল্পকর্ম দুটো কোলন শহরের পুলিশের কাছে জমা দেন তিনি।

ঘটনাটি নিয়ে তদন্তে নামে জার্মান পুলিশ। তৈলচিত্র দুটো বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করানো হয়। এরপরই চোখ কপালে ওঠে পুলিশ সদস্যদের। বিশেষজ্ঞরা জানান, দুটো তৈলচিত্রই ১৭ শতকের। প্রায় ৩৫০ বছরের পুরনো এই শিল্পকর্ম দুটির দামও বেশ চড়া।

জার্মানির পুলিশ জানায়, দুটো তৈলচিত্রের একটিতে লাল রঙের টুপি পরা এক বালকের মুখ আঁকা রয়েছে। ডাচ চিত্রকর স্যামুয়েল ভন হুগস্ট্রাটেনের আঁকা ছবি এটি। তিনি ১৬২৭ সালে নেদারল্যান্ডসে জন্ম নেন। সেখানেই ১৬৭৮ সালে মৃত্যু হয় তাঁর।

তবে তিনি শিল্পকর্মটি কবে এঁকেছিলেন, তা জানা যায়নি। ২০১৯ সালে লন্ডনের একটি নিলামে স্যামুয়েলের একটি শিল্পকর্মের দাম উঠেছিল ৬৯ হাজার ডলার। ডাস্টবিনে কুড়িয়ে পাওয়া অন্য একটি তৈলচিত্র ইতালিয়ান চিত্রকর পিয়েত্রো বেল্লোত্তির আঁকা। ওই সময় প্রতিকৃতি আঁকার জন্য বিখ্যাত ছিলেন বেল্লোত্তি। ১৬২৫ সালে জন্ম নেওয়া পিয়েত্রো বেল্লোত্তি ১৭০০ সালে ইতালিতে মারা যান।

প্রাথমিক তদন্তে গুরুত্বপূর্ণ শিল্পকর্ম হারানোর বিষয়ে নানা প্রশ্নের উত্তর খুঁজে পায়নি জার্মান পুলিশ। এখন পর্যন্ত কেউ দামি শিল্পকর্ম দুটির মালিকানাও দাবি করেনি। শিল্পকর্ম দুটো সম্পর্কে তথ্য জানতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির পুলিশ।

সর্বশেষ খবর