শনিবার, ১৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

সাগরজুড়ে ভাসছে সৌর খামার

শনিবারের সকাল ডেস্ক

সাগরজুড়ে ভাসছে সৌর খামার

দুনিয়াজুড়েই এখন বিকল্প উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহের প্রক্রিয়া চলছে। দিন দিন বিকল্প উৎসর বিদ্যুতের সরবরাহ বাড়ছে। সৌরবিদ্যুৎ অন্যতম বিকল্প উৎসজাত বিদ্যুৎ। এ বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থাগত কারণে পরিবেশের দূষণ অনেক কম হয়। এ ধরনের বিকল্প অন্য উৎস বায়ুবিদ্যুতের দিকেও সবার মনোযোগ বাড়ছে। বলা চলে, জাতীয়ভাবে এ উদ্যোগ নিয়ে সরকার পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনের দিকে অগ্রসর হচ্ছে।

এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছে পরিবেশবিদরা। এক্ষেত্রে পিছিয়ে নেই দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর। যদিও জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের উচ্চতা বৃদ্ধির হুমকিতে রয়েছে সিঙ্গাপুর। পরিবেশবিদরা বলছেন, সিঙ্গাপুরের কর্তৃপক্ষ পরিবেশ রক্ষার প্রতিশ্রুতি পালনে এখনো পিছিয়ে রয়েছে। এর মধ্যেই সিঙ্গাপুর সরকার বিস্তৃত সবুজায়ন পরিকল্পনা প্রণয়ন করেছে, আরও অনেক পরিবেশবান্ধব প্রকল্পের কাজ এগিয়ে চলছে। বিষয়টি নিয়ে সচেতন দেশটি। তারা কার্বন নিঃসরণ কমানোর প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পারছে। তারা হাতে নিয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি, জমি ভরাটে বর্জ্যরে ব্যবহার কমানো এবং বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে উৎসাহ দিতে আরও চার্জিং পয়েন্ট তৈরি ইত্যাদি।

এ ছাড়া সরকার গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে সৌরশক্তির ব্যবহার চার গুণ বাড়িয়ে ২০২৫ সালের মধ্যে দেশের মোট শক্তির ২ শতাংশ সৌরবিদ্যুতের আওতায় আনা। পরের পাঁচ বছরে এ হার আরও এক শতাংশ বাড়ানো। এতে ২০৩০ সাল নাগাদ বছরে সাড়ে ৩ লাখ বাড়িতে সৌরবিদ্যুৎ দিতে পারবে দেশটি।

আর এ লক্ষ্যেই সাগরজুড়ে বৃহত্তম সৌরবিদ্যুৎ প্ল্যান তৈরি করেছে সিঙ্গাপুর সরকার। সিঙ্গাপুরের উপকূল থেকে সাগরের দিকে তাকালে দেখা যাবে রোদে ঝলমল করছে হাজার হাজার সৌর প্যানেল। সিঙ্গাপুরে সমুদ্রে সৌর প্যানেল প্রকল্পে কাজ করছে সিম্বকর্প ইন্ডাস্ট্রিজ।

প্রতিষ্ঠানটির দক্ষিণ-পূর্ব এশিয়ার সোলার প্রধান জেন টান বলেন, জমি ও বাড়ির ছাদে জায়গার স্বল্পতা থাকায় সম্ভাব্য বড় জায়গা ছিল সামুদ্রিক অঞ্চল। সিঙ্গাপুরের সমুদ্রে নতুন যে সৌর প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেটি উপকূল থেকে সিঙ্গাপুর ও মালয়েশিয়াকে পৃথক করা জোহর স্ট্রেইট পর্যন্ত বিস্তৃত। সেখানে ১৩ হাজারের বেশি প্যানেল সমুদ্রপৃষ্ঠে বসানো রয়েছে। এখান থেকে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। এতে ১ হাজার ৪০০ ফ্ল্যাটের সারা বছরের বিদ্যুতের প্রয়োজন মেটে।

প্রকল্প নির্মাণের সঙ্গে যুক্ত সিঙ্গাপুরের সানসিপ গ্রুপের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট শন ট্যান বলেন, ‘সৌর প্যানেল স্থাপনের জন্য সমুদ্র একটি নতুন সীমানা।  আমরা আশা করি, এটি সিঙ্গাপুর এবং প্রতিবেশী দেশগুলোর সমুদ্রে আরও ভাসমান প্রকল্পের নজির স্থাপন করবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর