শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ নম্বর পেলেন বাংলাদেশি অপূর্ব

স্যাট পরীক্ষার গণিত অংশে ৮০০ তে ৮০০ পেয়ে বিরল কীর্তি গড়েছেন তিনি

শনিবারের সকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ নম্বর পেলেন বাংলাদেশি অপূর্ব

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা অর্জনে স্যাট পরীক্ষার গুরুত্ব বলার অপেক্ষা রাখে না। কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণের জন্য কতটুকু প্রস্তুত, এ পরীক্ষার মাধ্যমে সেটি যাচাই করা হয়। আর এই পরীক্ষায় ৮০০ তে ৮০০ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিলেন বাংলাদেশি বংশোদ্ভূত রিফাত আলবার্ট বারী অপূর্ব। অপূর্ব প্রথমবারের চেষ্টায় এই সফলতা না পেলেও অষ্টমবারের চেষ্টায় সফল হন তিনি। স্যাট পরীক্ষার গণিত অংশে ৮০০ তে ৮০০ পেয়ে বিরল কৃতিত্ব অর্জন করেছেন তিনি।

অপূর্বর বাবা রশীদুল বারী বাংলাদেশের পাশাপাশি যুক্তরাষ্ট্রেও বেশ পরিচিত। এ পর্যন্ত ১৩টি বই লিখেছেন তিনি। তিনি যুক্তরাষ্ট্রের ইয়র্ক কলেজের গণিতের প্রভাষক। বাবার কাছেই অপূর্বর হাতেখড়ি। তাঁর অনুপ্রেরণায়ই এই সফলতা পেয়েছেন অপূর্ব।

তাঁদের আছে ‘বারী সায়েন্স ল্যাব’ নামে অনলাইন প্ল্যাটফরম।

রাশীদুল বারী এটি পরিচালনা করেন দুই ছেলে রিফাত আলবার্ট বারী অপূর্ব এবং সুবর্ণ আইজ্যাক বারীকে নিয়ে। ছোটবেলা থেকেই বাবা নিজের স্বপ্নের বীজ বুনে দিয়েছেন সন্তানদের মাঝে। সেই স্বপ্নের ডানায় চড়ে এগিয়ে যাচ্ছেন তাঁদের দুই সন্তান। অপূর্বর এ ফল অনেকটা চাপা পড়ে যায় তাঁর ছোট ভাইয়ের মেধার কাছে। ইতিমধ্যেই ছোট ভাই সুবর্ণ আইজ্যাক বারী বিশ্বজুড়ে খুদে আইনস্টাইন নামে ঝড় তুলেছেন।

নিজের সাফল্যের কথা বলতে গিয়ে অপূর্ব জানান, ‘আমি নিয়মিত গণিত চর্চা করি। যে কোনো সমস্যায় বাবার সহযোগিতা নিই। এই সাফল্যের পেছনে পরিবারের সহযোগিতা এবং আমার নিরলস পরিশ্রম কাজ করেছে। আসলে যে কোনো কাজে একবারেই সফলতা আসবে তেমনটা ঠিক নয়। বার বার চেষ্টার পর যে সফলতা আসে তার আনন্দটাই অন্যরকম।’

অপূর্ব হার্ভার্ডে পড়বেন, না এমআইটিতে- সে সিদ্ধান্ত এখনো নিতে পারেননি। তবে তিনি গণিত নিয়েই পড়তে চান। এমন মেধাবী পরিবারের সন্তান অপূর্ব ৮০০ পাওয়ার অধিকার যেন জন্মগতভাবেই রাখেন। দেশ নিয়েও অপূর্বর ভাবনার শেষ নেই। বাবার মতো তিনিও স্বপ্ন দেখেন দেশের জন্য কিছু করার। দেশের শিক্ষার্থীদের গণিতভীতি কাটাতে কাজ করছে ‘বারী সায়েন্স ল্যাব’।            

 

সর্বশেষ খবর