শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

চিঠি লিখে বিশ্বসেরা সিলেটের নুবায়শা

শনিবারের সকাল ডেস্ক

চিঠি লিখে বিশ্বসেরা সিলেটের নুবায়শা

নুবায়শা ইসলাম। সিলেটের আনন্দ নিকেতন বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী। মোহাম্মদ শফিকুল ইসলাম ও জেসমিন আক্তার দম্পতির একমাত্র সন্তান। কল্পনায় তার অনাগত বোনের উদ্দেশে করোনা পরিস্থিতি নিয়ে আবেগঘন এক চিঠি লিখে তাক লাগিয়েছে গোটা বিশ্বকে। ইংরেজিতে লেখা সেই চিঠির মাধ্যমে অংশ নেয় ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন আয়োজিত ৫০তম পত্র লিখন প্রতিযোগিতায়। সেখানে লক্ষাধিক প্রতিযোগীকে হারিয়ে জিতেছে স্বর্ণপদক।

তার এ কীর্তি বেশ আলোচিত হয়েছে। পত্র লেখার বিষয় ছিল কভিড-১৯। তার সাফল্যে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তাকে অভিনন্দন জানিয়েছেন। ১৪ বছর বয়সী নুবায়শা ইসলাম সুইজারল্যান্ডে গিয়ে পুরস্কার গ্রহণ করবে। নুবায়শা জানান, এ অর্জন একা আমার নয়, পুরো দেশবাসীর।

জানা গেছে, গত ২৭ আগস্ট আইভরি কোস্টের আবিদজানে অনুষ্ঠিত কংগ্রেসে তার নাম ঘোষণা করেন ইউপিইউর মহাপরিচালক বিশার এ হোসেইন। ফল প্রকাশের পর বিশ্ব ডাক সংস্থা নুবায়শাকে নিয়ে একটি ভিডিও ডকুমেন্টারি তৈরি করে প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইটে প্রকাশ করে। এ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে নর্থ মেসিডোনিয়ার ব্রুনো ইভানোভস্কি ও তৃতীয় ভিয়েতনামের দাও আনহথু। নুবায়শা তার অনাগত বোনকে উদ্দেশ করে লেখা চিঠিতে করোনাকালে মৃত্যুভয়, স্বজন হারানোর ভয়ের কথা উল্লেখ করে। একই সঙ্গে প্রচ- আশাবাদ ব্যক্ত করেছে একটি ভালো সময় আসার।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার নিজের ফেসবুক আইডিতে সবাইকে চিঠিটি পড়ার আমন্ত্রণ জানিয়ে লিখেন, ‘নুবায়শাকে অভিনন্দন। পাশাপাশি আমরা তার পিতা-মাতা ও শিক্ষাপ্রতিষ্ঠানকেও অভিনন্দন জানাই। জয় বাংলা। ভালো থাক আমাদের স্বর্ণকিশোরী।’

নুবায়শা সিলেট নগরীর পূর্ব শাহী ঈদগাহ এলাকার বাসিন্দা। তার গ্রামের বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মগড় ইউনিয়নের আমবাড়িয়া গ্রামে। নুবায়শার বাবা বাংলাদেশ ব্যাংক সিলেটের যুগ্ম পরিচালক এবং মা সিলেট গ্রামার স্কুলের জ্যেষ্ঠ শিক্ষিকা।

নুবায়শার বাবা শফিকুল ইসলাম বলেন, মেয়ের এ অর্জন আমাদের মুখ উজ্জ্বল করেছে। তার চিঠির ভাষা ছিল অসাধারণ। যে কেউ এই চিঠি পড়লে মন শীতল হয়ে যাবে। সে তার অনাগত বোনকে নিয়ে ৮০০ শব্দের আবেগঘন ওই চিঠিতে করোনাকালে মৃত্যুভয়, স্বজন হারানোর ভয়ের কথা উল্লেখ করেছে। সেই সঙ্গে ভালো  সময়ের প্রত্যাশার কথা তুলে ধরেছে।         

     

সর্বশেষ খবর