শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
৬২ বছরের এই আয়োজনে হাজারো মানুষের ঢল

ঐতিহ্যবাহী সাঁওতালি নৃত্য

বাবুল আখতার রানা, নওগাঁ

ঐতিহ্যবাহী সাঁওতালি নৃত্য

দেশের তৃতীয় বৃহত্তম দুর্গামন্দির নওগাঁর নিয়ামতপুরের শিবপুর বারোয়ারি দুর্গামন্দির। এ মন্দিরের আয়োজনে ও স্থানীয় সংসদ সদস্য এবং খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের উদ্যোগে নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উত্তরবঙ্গের সর্ববৃহৎ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক মিলনমেলায় সাঁওতালি নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় নওগাঁর নিয়ামতপুর, পোরশা, সাপাহার, পত্নীতলা, রাজশাহী, দিনাজপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট জেলা থেকে সমতল আদিবাসীদের প্রায় ২৩টি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় পুরুষ দলে নওগাঁর নিয়ামতপুর উপজেলার ভাবিচা ইউপির জাবরিপাড়ার জেটু হাসদার দল প্রথম, নিয়ামতপুরের কন্তইল আমিন সরেনের দল দ্বিতীয় এবং মহিলা দল থেকে নওগাঁর পত্নীতলা উপজেলার মারায়াপাড়ার আগনেশ হেবরমের দল ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাঁকনহাটের নরেশ টুডুর দল যৌথভাবে প্রথম হয়েছে ও দ্বিতীয় হয়েছে নওগাঁর পোরশা উপজেলার দয়াহার যুব সংঘ সোনালি ক্লাবের স্বপন টুডুর দল। মোট ১৫টি টেলিভিশন পুরস্কার দেওয়া হয়।

এ ছাড়া অংশগ্রহণকারী প্রত্যেক দলকে সান্ত্বনা পুরস্কার এবং যাতায়াত বাবদ ৩ হাজার টাকা করে প্রদান করা হয়। এ ছাড়া জেলা প্রশাসকের পক্ষ থেকে অংশগ্রহণকারী প্রত্যেক দলকে ১ হাজার টাকা করে প্রদান করা হয়।

প্রতিযোগিতা দেখতে হাজার হাজার নারী-পুরুষ আদিবাসী শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সমবেত হন। অনুষ্ঠান শেষে প্রধান ও বিশেষ অতিথিরা বিজয়ীদের হাতে এলইডি টেলিভিশন পুরস্কার হিসেবে তুলে দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আদিবাসী পুরুষ ও মহিলারা এ নৃত্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, প্রায় ৬২ বছর ধরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি-কালচারকে ধরে রাখতেই আমি ও আমার পূর্বপুরুষরা প্রতি বছর বিজয়া দশমীর পরদিন এই আদিবাসী নৃত্য প্রতিযোগিতার আয়োজন করে থাকি।

উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি নিজে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন। প্রধান অতিথি নিজেই প্রতিযোগিতাটি পরিচালনা করেন।

সর্বশেষ খবর