শনিবার, ৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মাটির নিচে গরম পানির আধার

নজরুল মৃধা, রংপুর

মাটির নিচে গরম পানির আধার

রংপুর সদর উপজেলার চন্দনপাট ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামে প্রায় ২০টি বাড়ির গভীর ও অগভীর নলকূপ থেকে উঠছে গরম পানি। এমন পরিস্থিতি দীর্ঘদিন থেকে চলে আসছে। তবে বিষয়টি জনসম্মুখে আসে চলতি বছরের সেপ্টেম্বরে। বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হলে ওই মাসেই জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের একটি টিম ওই গ্রাম পরিদর্শনে যায়। পরীক্ষা করার জন্য পানির নমুনা নিয়ে আসেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর নমুনা পরীক্ষা করে জানতে পারে আসলে ওই গরম পানিতে কোনো ক্ষতিকারক পদার্থ নেই। এটি পান করলে কিংবা ব্যবহার করলে কোনো ক্ষতি হবে না। রংপুরের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর পানি পরীক্ষার মতামত জানার জন্য ঢাকায় যোগাযোগ করে। ঢাকা থেকেও মতামত দেওয়া হয় আসলে ওই পানি ব্যবহার করলে কোনো ক্ষতি হবে না।

এই পানি প্রাকৃতিকভাবেই গরম হচ্ছে। এসব কথা জানিয়েছেন রংপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী পঙ্কজ কুমার সাহা।

তিনি বলেন, এই পানি নিয়ে ভয়ের কোনো কারণ নেই। এখানকার পানি ৪৭ ডিগ্রি ফারেনহাইট গরম। সাধারণ উষ্ণতার চেয়ে কিছুটা গরম। কিছুক্ষণ পরই ঠান্ড হয়ে যায়। তিনি বলেন, ঘটনাস্থল থেকে সামান্য দূরে বড়পুকুরিয়া কয়লাখনির বেল্ট। ওই বেল্টের কারণেও এখানকার পানি গরম হতে পারে। তবে যে কারণেই পানি গরম হোক, ওই গ্রামের নলকূপ থেকে বের হওয়া পানি বিশুদ্ধ।

ঢাকা থেকেও মতামত দেওয়া হয়, আসলে ওই পানি ব্যবহার করলে কোনো ক্ষতি হবে না। এই পানি প্রাকৃতিকভাবেই গরম হচ্ছে

ওই গ্রামের শফিউল আলম বাবু জানান, তার বাড়িতে ২০২০ সালের ডিসেম্বর মাসে সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস থেকে নিরাপদ ও সুপেয় পানির জন্য ৫৪৫ ফুট গভীর একটি সাব-মার্সিবাল গভীর নলকূপ স্থাপন করা হয়। কয়েক দিন ঠান্ডা পানি ওঠার পর ওই নলকূপ থেকে গরম পানি বের হওয়া শুরু হয়। এর পরিবর্তে দুটি টিউবওয়েল বসানো হয়েছে। তবু পানির কোনো পরিবর্তন নেই। ওই এলাকার মুকুল, বদি ও আনজুয়ারা বলেন, মন্ডলপাড়ার প্রায় কমপক্ষে ২০টি নলকূপ থেকে দীর্ঘদিন ধরে গরম পানি উঠছে।

মো. নজরুল ইসলাম নামের এক ব্যক্তি জানান, যখন থেকে বুঝতে শিখেছি, তখন থেকে মন্ডলপাড়া গ্রামের অনেক নলকূপে গরম পানি বের হতে দেখছি।

সর্বশেষ খবর