শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
পরিবেশ

পরিবেশ দূষণ রোধে ব্যতিক্রমী বাড়ি

শনিবারের সকাল ডেস্ক

পরিবেশ দূষণ রোধে ব্যতিক্রমী বাড়ি

পরিবেশ দূষণ বর্তমান বিশ্বের অন্যতম সমস্যা। পৃথিবীর বিভিন্ন দেশ এর ভয়াবহতার শিকার। এই দূষণরোধে অনেক ব্যতিক্রমী উদ্যোগের কথা আমরা শুনে থাকি। এমনই এক অদ্ভুত ভাবনাকে বাস্তবে রূপ দিলেন ব্রাজিলের এক প্রকৃতিপ্রেমী। তিনি লুইজ ফার্নান্দো ব্যারেটো। ৫৫ বছর বয়সী লুইজের মাথায় এলো দুর্দান্ত এক ভাবনা। নদীর পাড়ে ভাসমান ময়লা-আবর্জনা, আর মানুষের ফেলে দেওয়া নানা জিনিসপত্র সংগ্রহ করে তিনি বানান ব্যতিক্রমী এই বাড়ি। প্রথমে দেখে অনেকের কাছে মনে হতে পারে এটি কোনো ময়লার ভাগাড়। তবে তা নয়, আসলে এটি একটি বাড়ি। নদীর ওপর ভাসতে থাকা এ বাড়ির দেখা মিলবে ব্রাজিলের রিও ডি জেনিরোতে।

প্রতিটি আসবাবই ফেলনা বা ময়লা-আবর্জনা থেকে বানানো। অদ্ভুত এ বাড়ি বানিয়েছেন লুইজ। পাভুনা নামের নদীজুড়েই ময়লা-আবর্জনার স্তূপ। প্রতিদিনই নদীতে ময়লা ফেলেন স্থানীয়রা। স্থানীয়দের সচেতন করতে তাদের ফেলে দেওয়া জিনিসপত্র দিয়েই বাড়ি বানিয়েছেন এ ব্রাজিলিয়ান। বাড়ির মালিক লুইজ ফার্নান্দো ব্যারেটো বলেন, এই গ্রহে যদি সত্যিই কিছু মূল্যবান থাকে সেটা পানি। এটি হীরা কিংবা সোনার চেয়েও মূল্যবান। পানি ছাড়া মানুষের জীবন অচল। নিজেকে দার্শনিক দাবি করেন লুইজ ফার্নান্দো। তার বাড়িতে আছে জীবন ধারণের প্রয়োজনীয় সবকিছুই। রাতে ঘুমানোর জন্য নৌকার ভিতর বিছানা। সুইমিংপুল থেকে শুরু করে নোংরা পানিকে পরিষ্কার করার ব্যবস্থাও আছে সেখানে। তিনি বলেন, ভাবতেই ভালো লাগে আমার এই বাড়ির সবকিছুই পরিত্যক্ত জিনিস দিয়ে তৈরি। যা একসময় এই নদী দূষণের কারণ ছিল।

স্থানীয়দের মধ্যে ব্যাপক আগ্রহের জন্ম দিয়েছে লুইজের বাড়িটি। আশপাশের এলাকা থেকে বাড়িটি দেখতে আসছেন অনেকেই। লুইজ আশা করছেন দূষণ থেকে নদীটিকে বাঁচাতে ভূমিকা রাখবে তার গড়া ব্যতিক্রমী এ বাড়ি। অনেকেই এতে সচেতন হবেন।

সর্বশেষ খবর