শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
বৈচিত্র্য

যশোরে ব্যতিক্রমী আয়োজন ‘লস প্রজেক্ট’

৩০০ টাকায় মাংস, অর্ধেক দামে পোলাও চাল, চিনি, সঙ্গে সেমাই, গুঁড়ো দুধ, কিশমিশ, গুঁড়ো মসলা ফ্রি

সাইফুল ইসলাম, যশোর

যশোরে ব্যতিক্রমী আয়োজন ‘লস প্রজেক্ট’

নিম্নবিত্ত এবং বিশেষ করে সেইসব মধ্যবিত্ত, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যারা নাজেহাল কিন্তু চক্ষুলজ্জায় কারও কাছে হাত পাততে পারেন না। তাদের জন্যই যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থার নতুন এই ব্যতিক্রমী আইডিয়া। ঈদুল ফিতরের দিনে পরিবারের সদস্যদের নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা যাতে ভালো কিছু খেতে পারেন, সেজন্য বাজারের অর্ধেকেরও কম মূল্যে মাংস, পোলাও চাল, লাচ্ছা সেমাই, চিনি, গুঁড়ো দুধ, বাদাম, কিশমিশ, গুঁড়ো মসলার পসরা সাজিয়ে বসেন। ২৬ এপ্রিল মঙ্গলবার তাদের এই ব্যতিক্রমী আয়োজন থেকে এলাকার পাঁচ শতাধিক পরিবার কম মূল্যের এসব পণ্য ক্রয় করেন।

আয়োজকরা জানান, আগে থেকেই তারা এলাকায় ঘুরে ঘুরে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত ৫০০ পরিবারের তালিকা তৈরি করেন এবং সে অনুযায়ী তাদের মাঝে পে স্লিপ বিতরণ করা হয়। মঙ্গলবার এসব টোকেন নিয়ে আইডিয়ার উঠানে হাজির হন এসব পরিবারের সদস্যরা। কম মূল্যে জিনিসপত্র কিনতে আসা ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা নূরজাহান বলেন, ‘ব্যতিক্রমধর্মী এ বাজার থেকে মাংস, দুধ, সেমাই, চিনি ও পোলাও চাল কিনেছি। এখানে এগুলোর দাম বাইরের তুলনায় অর্ধেকেরও কম’। খড়কী এলাকার ভ্যানচালক ইলিয়াস আলী বলেন, ‘বাজারে মাংসের দাম ৬৫০ টাকা। অথচ এখান থেকে ৩০০ টাকায় এক কেজি মাংস কিনেছি। সেমাই, চিনি, পোলাও চালও কিনেছি অল্প দামে’।

আয়োজকরা জানান, তারা নিম্ন ও নিম্ন মধ্যবিত্তদের মাঝে ৩০০ টাকায় এক কেজি মাংস, এক কেজি চিনিগুঁড়া পোলাও চাল ৫০ টাকা, এক কেজি চিনি ৫০ টাকা করে বিক্রি করছেন। যারা এই তিনটি পণ্য নিচ্ছেন তাদের ঈদ উপহার হিসেবে বিনামূল্যে লাচ্ছা সেমাই, গুঁড়ো দুধ, বাদাম, কিশমিশ ও মাংসের গুঁড়ো মসলা দেওয়া হচ্ছে।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার এই লস প্রজেক্টের সমন্বয়ক হারুন অর রশিদ বলেন, এ সংগঠনটি শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত হয়। এসব শিক্ষার্থী পবিত্র রমজান মাস উপলক্ষে ‘লস’ করার জন্যই এই উদ্যোগ নিয়েছেন। শুধু ২৬ এপ্রিলই নয়, পুরো রমজান মাস ধরেই তারা ৫০০ পরিবারের মাঝে ৫০ টাকা কেজি দরের চাল ২৫ টাকায় (৫ কেজি), ১৬৮ টাকা লিটারের সয়াবিন তেল ১২০ টাকায় (এক লিটার), ১৫০ টাকার খেজুর ৮০ টাকায়, ৩৫০ টাকার খেজুর ২০০ টাকায়, ৪০ টাকা কেজির আলু ২০ টাকায়, ৫০ টাকার চিঁড়া ৩৫ টাকায়, ৮০ টাকার ছোলা ৫০ টাকায়, ৮০ টাকার চিনি ৫০ টাকায়, ৯০ টাকার মসুর ডাল ৬০ টাকায়, ৩০ টাকার পিঁয়াজ ১৫ টাকায় বিক্রি করা হয়েছে। ২৬ এপ্রিল এ উদ্যোগে নতুন করে যোগ হয় ৩০০ টাকা কেজিতে মাংস।

আইডিয়া সমাজ কল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা যশোর সরকারি এম এম কলেজের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, ‘সংগঠনের স্বেচ্ছাসেবকরা ইচ্ছাকৃতভাবে লস করার জন্যই নিজেদের সামর্থ্য অনুযায়ী নিম্ন ও নিম্ন মধ্যবিত্তদের সহায়তায় এগিয়ে যাওয়ার জন্য এমন একটি প্রকল্প গ্রহণ করেন। সে অনুযায়ী রমজান মাসজুড়ে ৯টি পণ্য অর্ধেক দামে সরবরাহ করা হয়। দেশ ও দেশের বাইরে থেকে অনেকেই এই উদ্যোগে যুক্ত হয়েছেন, যে কারণে রমজান ও ঈদ উপলক্ষে এতগুলো পরিবারের পাশে আমরা দাঁড়াতে পেরেছি।’

সর্বশেষ খবর