শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা
বক্সিংয়ে প্রথম স্বর্ণপদকজয়ী বাংলাদেশি

চ্যাম্পিয়ন বক্সার সুরো কৃষ্ণ চাকমা

শনিবারের সকাল ডেস্ক

চ্যাম্পিয়ন বক্সার সুরো কৃষ্ণ চাকমা

রাঙামাটি জেলার জুরাছড়ির ছেলে সুরো কৃষ্ণ চাকমা

প্রথমবারের মতো বাংলাদেশের মাটিতে আয়োজিত আন্তর্জাতিক পেশাদার বক্সিংয়ে দারুণ সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। মিরপুর শহীদ সোহরাওয়ার্দী স্টেডিয়ামে হওয়া পেশাদার এই বক্সিং আসরের নাম দেওয়া হয়েছে সাউথ এশিয়ান প্রফেশনাল বক্সিং ফাইট নাইট-দ্য আলটিমেট গ্লোরি। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের (বিবিএফ) আয়োজনে বাংলাদেশ, নেপাল ও ভারতের মোট ১৪ জন বক্সারের অংশগ্রহণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। গত ১৯ মে শুরু হওয়া এই আসরের ৬১ কেজি ওজন শ্রেণিতে বাংলাদেশের সুরো কৃষ্ণ চাকমা চার রাউন্ডের খেলায় নেপালের শক্তিশালী প্রতিপক্ষ মহেন্দ্র বাহাদুর চাঁদকে হারিয়েছেন। চ্যাম্পিয়ন হয়ে সুরো কৃষ্ণ বলেছেন, আমি ভীষণ খুশি। এই প্রতিযোগিতা আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ। জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী আন্তর্জাতিক পেশাদার বক্সিংয়ে বাংলাদেশের হয়ে প্রথম স্বর্ণপদক জয়ী। তিনি বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার এই সাফল্যে অভিনন্দন জানিয়ে ফেসবুকে লিখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সুরো কৃষ্ণ চাকমা (জগন্নাথ হল) আন্তর্জাতিক পেশাদার বক্সিংয়ে বাংলাদেশের প্রথম স্বর্ণপদক জয়ী হওয়ায় আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

এ ছাড়া স্বাগতিকদের আরেক বক্সার আল আমিনও হয়েছেন চ্যাম্পিয়ন। তিনি নেপালের প্রতিযোগীকে হারিয়ে সেরা হয়েছেন। ৬৬ কেজি ওজন শ্রেণিতে নেপালের চ্যাম্পিয়ন বক্সার ভারত চাঁদ ও বাংলাদেশের আল আমিন মুখোমুখি হন। চার রাউন্ডের লড়াইয়ে ভারতকে হারান আল আমিন। গত বাংলাদেশ গেমসে সোনা জেতা এই বক্সার তিন বিচারকের কাছ থেকে পান ৩৯-৩৭, ৪০-৩৬, ৪০-৩৬ পয়েন্ট। বিভিন্ন ক্যাটাগরিতে টুর্নামেন্টে অংশ নিয়েছেন ভারতের হর্ষ গিল, নেপালের মহেন্দ্র বাহাদুর চাঁদ, ভারত চাঁদ, বাংলাদেশের সুর কৃষ্ণ চাকমা, মোহাম্মদ আল আমিন, রিয়াজুল মন্ডল, জাহিদুল ইসলাম, আমিনুল ইসলাম, মোহাম্মদ তুহিন, উৎসব আহমেদ, মোহাম্মদ আকাশ, আবু তালহা হৃদয়, রিসাতুল মাহমুদ ও হীরা মিয়া। সুরো কৃষ্ণ চাকমা বলেন, পাঁচ বছর হলে ছিলাম, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ আমাকে বেশ ভালোই সাহায্য করেছে।

কৃষ্ণ চাকমার বক্সিং ক্যারিয়ারের শুরুটা হয় সপ্তম শ্রেণিতে থাকতেই। রাঙামাটির জুরাছড়ি উপজেলায় এই উদ্যমী ও মেধাবী শিক্ষার্থী ২০০৭ সালে বিকেএসপিতে কোচ আবু সুফিয়ান চিশতির অধীনে বক্সিংয়ে ভর্তি হন। শুরু থেকে এখন পর্যন্ত তিনি প্রায় ১৫ জন কোচের অধীনে কাজ করেছেন। ছয় বছর কঠোর সাধনার পর বক্সিংয়ে ২০১৩ সালে বাংলাদেশ গেমসে গোল্ড মেডেল অর্জন করেন, ২০১৪ সালে দেশের মধ্যে ন্যাশনাল চ্যাম্পিয়ন হন। নেপালে অনুষ্ঠিত ‘সাউথ এশিয়ান গেমস ২০১৯’- এ এমেচার বক্সিংয়ে ব্রোঞ্জ পদক পান। এ ছাড়াও ২০১৮ সালে ভারতের হরিয়ানা রাজ্যে দুটি খেলায় জয়লাভ করেন। তার নিজস্ব প্রথম আন্তর্জাতিক ইভেন্ট ছিল ২০১৪ সালের স্কটল্যান্ডের গ্লাসগো কমনওয়েলথ গেমস। এর বাইরেও ২০১৫ সালে দেশের মধ্যে সেরা বক্সার নির্বাচিত হয়ে লন্ডনে ছয় মাসের একটি ট্রেনিং করার সুযোগ পেয়েছেন।

সর্বশেষ খবর