শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

আহমেদ জাভেদ ও সংযোগের স্বপ্নযাত্রা

দেশজুড়ে ছড়িয়ে থাকা শতাধিক সংযোগ স্বেচ্ছাসেবী ও বসুন্ধরা গ্রুপ, নাভানা গ্রুপ, উর্মী গ্রুপসহ দেশ ও দেশের বাইরের বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টায় সংযোগ এ পর্যন্ত কয়েক লাখ মানুষকে সেবা দিয়েছে।

শনিবারের সকাল ডেস্ক

আহমেদ জাভেদ ও সংযোগের স্বপ্নযাত্রা

করোনাকালে মানুষের পাশে দাঁড়াতে ২০২০ সালে মার্চে জন্ম নেয় সংযোগ কানেক্টিং পিপল ফাউন্ডেশন। প্রকৌশলী আহমেদ জাভেদ জামাল সংগঠনটির প্রতিষ্ঠাতা। পেশায় কেমিক্যাল ইঞ্জিনিয়ার জামালের বাড়ি কিশোরগঞ্জের ভৈরবে। করোনার ভয়াবহতার মধ্যে দেশের মানুষকে সুরক্ষিত রাখতে নানা উদ্যোগ নিয়ে শুরু হয় সংযোগের স্বপ্নযাত্রা। তিনি দেশের ৫৬টি জেলায় ১২০০ অক্সিজেন সিলিন্ডার ও ৩০টির ওপরে অক্সিজেন কনসেনট্রেটর নিয়ে তৈরি করেন সংযোগ অক্সিজেন হাব। নোয়াখালী সদর হাসপাতালে আইসিইউ বেড তৈরি করা; খুলনা, সিলেট ও রাজশাহীসহ দেশের ছয় জেলার পাঁচ হাসপাতালে সাতটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা সরবরাহ; হাতিয়া, পাবনা, যশোরসহ ছয় জেলায় বিভিন্ন হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমে ৯.৮ কিউবিক মিটারের মোট ৩২টি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ সহ দেশের শতাধিক হাসপাতালে ডাক্তারদের মেডিকেল গাউন ও অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহ, করোনাক্রান্ত রোগীর বাসায় বা হাসপাতালে কেয়ার গিভার সেবা পৌঁছে দেওয়াসহ নানা কাজে দেশ ও দেশের মানুষের ভালোবাসায় সংযোগ আজ লক্ষাধিক মানুষের পরিবার। সংযোগ কানেক্টিং পিপল ফাউন্ডেশনের কার্যক্রম প্রসঙ্গে আহমেদ জাভেদ জামাল বলেন, করোনার ভয়াবহতার মধ্যে দেশের ৫৬টি জেলায় ১২০০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে ‘অক্সিযোগ’ অ্যাপের মাধ্যমে আমরা করোনা রোগীর জন্য চব্বিশ ঘণ্টা অক্সিজেন সেবা নিশ্চিত করেছি। সম্প্রতি সংযোগ গরিব ও প্রান্তিক মানুষের জন্য চালু করেছে অ্যাম্বুলেন্স সেবা। প্রবীণদের জন্য তৈরি হচ্ছে সংযোগ সিনিয়র সিটিজেন কেয়ার হোম, যেখানে প্রবীণদের জন্য কেয়ার গিভার সেবা, নিয়মিত ঘুরতে যাওয়া, ইনডোর গেমস, লাইব্রেরিসহ থাকবে নানা ধরনের সেবা।  দেশকে এগিয়ে নিয়ে সংযোগের যত উদ্যোগ : মানুষের পাশে দাঁড়ানোর আহমেদ জাভেদের এ প্রচেষ্টা বর্তমানে অনেকের সম্মিলিত স্বপ্ন হয়ে উঠেছে। সংযোগ পরিবারে কেউ কাজ করছেন ব্লাড সাপোর্ট নিয়ে, কেউ উদ্যোক্তা উন্নয়নে, কেউ দিচ্ছেন বিনামূল্যে চিকিৎসা পরামর্শ। 

তরুণদের দক্ষতা বৃদ্ধিতে নিয়মিত নানা ধরনের প্রশিক্ষণ আয়োজন করে চলছে সংগঠনটি। কয়েকশত বেকার তরুণের জব প্লেসমেন্টের ব্যবস্থার পাশাপাশি গ্রামের অসহায় নারী ও পুরুষকে স্বাবলম্বী করতে চালু আছে সংযোগ স্বাবলম্বী উদ্যোগ। দেশের বিভিন্ন প্রান্তের শতাধিক নারীকে সেলাই মেশিন ও গরু-ছাগল উপহার হিসেবে দেওয়ার পাশাপাশি অনেকের জন্য তৈরি করে দেওয়া হয়েছে ‘সংযোগ শপ’ নামের মুদি দোকান। শিশুদের মাঝে দেশপ্রেম, সৃষ্টিশীল প্রতিভা বিকাশে প্রতি বছর বিজয় অলিম্পিয়াড, অমর একুশে ও মহান স্বাধীনতা দিবস প্রতিযোগিতার আয়োজন করছে সংযোগ, শতাধিক শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি দিয়েছে সংগঠনটি। এই রমজানে নিম্ন মধ্যবিত্ত ৭৬২ পরিবারের এক মাসের খাবার পৌঁছে দেওয়া, ২০ জনকে জাকাতের টাকায় স্বাবলম্বী করা, নন-এমপিওভুক্ত ৩ হাজার শিক্ষককে আর্থিক সহায়তা, দেশজুড়ে ১০ হাজারের অধিক কম্বল ও গরম কাপড় বিতরণ, গত আমের মৌসুমে রিকশাচালক ও নিম্নবিত্তের জন্য উপহার হিসেবে ১০ হাজার কেজি আম পৌঁছে দিয়েছে সংগঠনটি। রমজানে সংযোগ মেহমানখানায় বিনামূল্যে ৫ হাজার মানুষকে সাহরি ও ইফতারি করানো হয়েছে। মানুষের ভালোবাসায় এগিয়ে যেতে চায় সংযোগ।

সর্বশেষ খবর