শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশি হাফেজ তাকরীমের বিশ্বজয়

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন

শনিবারের সকাল ডেস্ক

বাংলাদেশি হাফেজ তাকরীমের বিশ্বজয়

সৌদি আরব সরকারের তত্ত্বাবধানে অনুষ্ঠিত ৪২তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশি হাফেজ সালেহ আহমদ তাকরীম। প্রতিযোগিতায় ১১১টি দেশের ১৫৩ জন হাফেজ কোরআন তেলাওয়াতে অংশ নেয়। হাফেজ সালেহ আহমদ তাকরীম মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকার কৃতী শিক্ষার্থী। স্থানীয় সময় বুধবার রাতে মক্কার পবিত্র হারাম শরিফে অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করায় তাকরীম পেয়েছে ১ লাখ রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ২৭ লাখ টাকা)। এ ছাড়াও সনদ ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয় তাকে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সৌদি বাদশাহ সালমানের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তার উপদেষ্টা ও মক্কা নগরীর গভর্নর খালেদ আল ফয়সাল বিন আবদুল আজিজ এবং দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। গত ১০ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক এ প্রতিযোগিতা শুরু হয়ে এর চূড়ান্ত পর্ব সমাপ্ত হয় বুধবার। বিজয়ী হাফেজ সালেহ আহমদ তাকরীম মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

তাকরীমের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামে। তার বাবা হাফেজ আবদুর রহমান মাদরাসার শিক্ষক এবং মা গৃহিণী।

এদিকে, বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ২টা নাগাদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে হাফেজ তাকরীমকে অভ্যর্থনা জানাতে সেখানে জড়ো হন অসংখ্য কোরআনপ্রেমী মানুষ। হাজারো মানুষের ভালোবাসায় সিক্ত হয় হাফেজ তাকরীম।

হাফেজ সালেহ আহমদ তাকরীম ঢাকার মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী মাদরাসার শিক্ষার্থী। তাকে মাদরাসার পক্ষ থেকে আগামী সোমবার মিরপুর গোলারটেক মাঠে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা জানানো হবে। এর আগে গত ১৬ জুন লিবিয়ার রাজধানী বেনগাজিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ৪০টি দেশের মধ্যে সালেহ আহমদ তাকরীম সপ্তম স্থান অর্জনের পাশাপাশি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে বিশেষ সম্মাননা লাভ করে। তাছাড়া গত ৫ মার্চ ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ২৯টি দেশের মধ্যে তাকরীম প্রথম হয়েছিল।

সর্বশেষ খবর