শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
বগুড়ায় দেনমোহর হিসেবে ১০১ বই

কবি দম্পতির বিয়ে আলোড়ন তুলেছে দেশজুড়ে

আবদুর রহমান টুলু, বগুড়া

কবি দম্পতির বিয়ে আলোড়ন তুলেছে দেশজুড়ে

দেনমোহরানা হিসেবে ১০১টি বইয়ের মূল্য দিয়ে বিয়ে করেছেন বগুড়ার বাসিন্দা কবি নিখিল নওশাদ ও স্কুল শিক্ষিকা সান্ত্বনা খাতুন। বিয়ের জন্য প্রথম কাজী রাজি না হওয়ায় দ্বিতীয় কাজী ডেকে নিয়ে এসে বিয়ে পড়িয়ে দেন। শুক্রবার সন্ধ্যায় তাদের আনুষ্ঠানিকভাবে বিয়ে সম্পন্ন হয়। ব্যতিক্রমী ভাবনার তাদের এ বিয়ে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করে।

জানা যায়, একটি বেসরকারি কোম্পানির মার্কেটিং বিভাগে চাকরিরত নিখিল নওশাদ ছোট বেলা থেকেই কবিতার প্রতি ঝোঁক। বগুড়ার বিভিন্ন সাহিত্য সংগঠনের সঙ্গে তার বেশ সখ্য রয়েছে। কবিতা চর্চার পাশাপাশি লিটলম্যাগও সম্পাদনা করতেন কবি নিখিল। সাহিত্যের  পেছনে ছুটতে গিয়েই নিখিল সান্ত্বনার প্রথম সাক্ষাৎ ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে। এরপর সময় যতটা গড়িয়েছে তাদের সম্পর্ক ঠিক ততটাই দৃঢ় হয়েছে। সান্ত্বনা খাতুন কবিতা পছন্দ করতেন। কবিতা থেকে কবি নিখিল নওশাদকে পছন্দ করতে শুরু করেন। তাদের বিভিন্ন সময়ে দেখা হওয়া কথা বলা থেকে একসময় প্রেমের সম্পর্ক গড়ে ওঠে দুজনের। আর তার স্ত্রী সান্ত্বনা খাতুন বগুড়া শহরের উত্তর চেলোপাড়ার দাখিল মাদরাসার ইংরেজির শিক্ষক। শিক্ষক হলেও সান্ত¡না খাতুনও কবিতা লেখেন।

বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ি ইউনিয়নের সাতরাস্তা গ্রামের শামছুল ইসলাম আকন্দের পুত্র কবি নিখিল নওশাদ জানান, তার স্ত্রী সান্ত্বনা খাতুন বগুড়া শহরের উত্তর চেলোপাড়ার দাখিল মাদরাসার ইংরেজির শিক্ষক। প্রেমের সম্পর্কের পর বিয়ের সিদ্ধান্ত নিলে তিনি দেনমোহরানার টাকা হিসেবে ১০১টি বই দেওয়ার শর্ত দেন। সেই হিসাবে বইয়ের তালিকাও দিয়ে দেন। সেই তালিকা ধরে ঢাকা ও বগুড়া থেকে ৭০টি বই কেনা হয়েছে। বাকি ৩১টি বই বাকি দেখানো হয়। বিয়ের পরে সুযোগ-সুবিধা করে বাকি ৩১টি বই দেনমোহরানার টাকা হিসেবে পরিশোধ করতে হবে। সান্ত্বনা খাতুন সোনাতলা উপজেলার কামালেরপাড়া গ্রামের মোস্তাফিজুর রহমানের মেয়ে। তারা দুজনই লেখাপড়া করেছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে। বইয়ের তালিকায় ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ও গল্প সমগ্র, কাজী নজরুল ইসলামের কবিতা ও গল্প সমগ্র, হাসান আজিজুল হক, সুনীল গঙ্গোপাধ্যায়, হেলাল হাফিজসহ অন্য লেখকদের বই রয়েছে।

সর্বশেষ খবর