শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

ফ্রান্সে সবজি চাষে বাংলাদেশি আইয়ুবের সাফল্য

ফসল উৎপাদন বেশ ভালো হচ্ছে। বর্তমানে এই কৃষি খামারে অনেক বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। উদ্যোক্তা ও চাষিরা নিজেদের পরিশ্রমে যা আয় করছেন, তাতে তারা সন্তুষ্ট

শনিবারের সকাল ডেস্ক

ফ্রান্সে সবজি চাষে বাংলাদেশি আইয়ুবের সাফল্য

প্রবাসের মাটিতে কৃষিক্ষেত্রে বাংলাদেশিদের সাফল্য বেশ পুরনো। কৃষির প্রতি টান বাংলাদেশের গ্রামীণ মানুষের সহজাত প্রবৃত্তি।  মাটির প্রতি অন্য রকম ভালোবাসা ছোটবেলায় জন্ম নেয়। পূর্বপুরুষদের হাত ধরে কৃষির প্রতি বাংলাদেশের মানুষের রয়েছে অসীম মমত্ব; যা  প্রমাণিত হয় দেশের সীমানা পেরিয়ে বিদেশেও।

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির দেশ ফ্রান্সে গড়ে উঠেছে বাংলাদেশের সবুজের সমারোহ। ফ্রান্সের আলো-বাতাসে গড়ে উঠছে কৃষি খামার। এমন কৃষি খামারে সবজি উৎপাদন করছেন বাংলাদেশি উদ্যোক্তা আইয়ুব আলী। তাঁর হাত ধরে অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা, সৃষ্টি হচ্ছে কর্মসংস্থান। ফ্রান্সের ১ লাখ বাংলাদেশির খাবারের চাহিদা মিটিয়ে রীতিমতো ফরাসিদের কাছেও নিয়ে যাচ্ছেন বাংলাদেশি সবজি। অনেক ফরাসি নাগরিক বাংলাদেশি সবজির ক্রেতা হয়েছেন। প্যারিস থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে গ্রামে তিনি গড়ে তুলেছেন কৃষিখামার।

প্রায় ৪৫ বিঘা জমির ওপর বৃহৎ এ খামারে সবজির পাশাপাশি চাষ করছেন বাংলাদেশি মাছ। খামারটিতে উৎপাদিত ফসল স্থানীয় চাহিদা পূরণ করে বাইরেও রপ্তানি করা হয়।

আইয়ুব আলী জানান, ফসল উৎপাদন অত্যন্ত ভালো হচ্ছে। বর্তমানে এই কৃষিখামারে অনেক বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। উদ্যোক্তা ও চাষিরা নিজেদের শ্রমে যা আয় করছেন, তাতে তারা সন্তুষ্ট। আইয়ুব আলী বলেন, আমার খামারের মাটিতে করলা, লাউ, চালকুমড়া, মিষ্টিকুমড়া, শিম, মরিচ, শিমলা মরিচ, কচু, পুঁইশাক, লালশাক, ডাঁটাশাক, বেগুন, টমেটো ও বিভিন্ন শাক উৎপাদন করে থাকি। এখানে ফসল উৎপাদন বেশ ভালো হচ্ছে। বর্তমানে আমার খামারে অনেক বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। শ্রমিকরা অনেক পরিশ্রম করে থাকেন। তাদের পরিশ্রমেই ফসল ভালো হয়। তারাও এখানে কাজ করে ভালো আয় করতে পারছেন। তিনি আরও বলেন, আমার খামারটি প্যারিস থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে গ্রামের মাঝে অবস্থিত। এখানে সবজির পাশাপাশি বাংলাদেশি মাছের চাষও হয়। আর সবজির মধ্যে খামারটিতে মূলত করলা, লাউ, চালকুমড়া, মিষ্টিকুমড়া, শিম, মরিচ, শিমলা মরিচ, কচু, পুঁইশাক, লালশাক, ডাঁটাশাক, বেগুন, টমেটো ও নানা ধরনের শাক উৎপাদন হয়। আগামীতে অন্য সবজির চাষাবাদ করারও পরিকল্পনা রয়েছে।

সর্বশেষ খবর