সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা
আখলাকুরের পর্বত জয়

ইউরোপের সর্বোচ্চ চূড়ায় বাংলাদেশের পতাকা

প্রতিদিন ডেস্ক

ইউরোপের সর্বোচ্চ চূড়ায় বাংলাদেশের পতাকা

ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ রাশিয়ার এলব্রুস পর্বত জয় করে রেকর্ড গড়েছেন পর্বতারোহী আখলাকুর রহমান (আকি রহমান)। মাত্র আট ঘণ্টা সময়ের মধ্যে তিনি এটি জয় করতে সক্ষম হন। যুক্তরাজ্য প্রবাসী আখলাকুর সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদীপুর ইউনিয়নের বাউধরন গ্রামের মৃত ইছকন্দর আলীর ছেলে। করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার পঞ্চম দিনে এমন দুঃসাহসিক অভিযান সম্পন্ন করেন আখলাকুর রহমান। গত বছর ৭ অক্টোবর রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয়ের উদ্দেশে যাত্রা শুরু করেন আখলাকুর। পরদিন ৮ অক্টোবর স্থানীয় সময় বেলা ১১টায় রাশিয়ার এলব্রুস ক্যাম্পে যোগ দেন। পরে ওই দিন রাত ১টায় এলব্রুস পর্বত জয়ের মিশন শুরু করে সকাল ৯টায় মিশন সম্পন্ন করেন। মাত্র আট ঘণ্টায় রাশিয়ার ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয়ের মধ্যে দিয়ে বাঙালি পর্বতারোহীদের শীর্ষে নাম লেখান আখলাকুর রহমান।

পারিবারিক সূত্র জানা যায়, আখলাকুর রহমান মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পাড়ি জমান যুক্তরাজ্যের ইংল্যান্ডে। তার শৈশব কেটেছে ইংল্যান্ডের ওল্ডহ্যাম শহরে। মাথায় গামছা বেঁধে পর্বত চূড়ায় উঠে ইংল্যান্ড ও বাংলাদেশের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে প্রদর্শন করেন। আখলাকুর রহমানের খালাতো ভাই জগন্নাথপুর পৌরসভার ইকড়ছই (মোকাম বাড়ি) এলাকার বাসিন্দা সামিনুর রহমান ভূঁইয়া বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে এ ধরনের সাফল্য সত্যিই অবিশ্বাস্য।

ওল্ডহ্যাম বিজনেস ম্যানেজমেন্ট স্কুল থেকে আখলাকুর রহমান বিজনেস ইনফরমেশন টেকনোলজিতে তিনি ২০০১ সালে পড়াশোনা শেষ করেন। তিনি নিয়মিত জন্মভিটা জগন্নাথপুরে আসেন। উল্লেখ্য, রাশিয়ার ইউরোপীয় অংশের দক্ষিণাংশে, জর্জিয়ার সঙ্গে রাশিয়ার সীমান্তের ঠিক উত্তরে অবস্থিত এলব্রুস পর্বত। পর্বতটি ককেশাস পর্বতমালার সর্বোচ্চ এবং গোটা ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ।

সর্বশেষ খবর