বুধবার, ২০ মে, ২০২০ ০০:০০ টা

ফাহা হোসাইনের রেসিপি

ফাহা হোসাইনের রেসিপি

করোনাকালে হাজির হলো ঈদুল ফিতর। আসছে ঈদের জন্য সংগ্রহে রাখতে পারেন মজাদার রেসিপি। পাঠকের জন্য এখন দেওয়া একটি রেসিপিগুচ্ছ। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন।

 

কষা বিফ মাংস

উপকরণ

গরু মাংস ২ কেজি, পিয়াজ কুঁচি ১ কাপ, পিয়াজ বেরেস্তা ১ কাপ, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, রসুন কুঁচি ১ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, টালা জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, গোটা গরম মসলা ৭/৮টা, এলাচ ৪/৫টা, তেঁজপাতা ২টা, লং ৪টা, দারচিনি ৪/৫টা, গোলমরিচ ৭/৮টা, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জায়ফল জয়ত্রী গুঁড়া ১/৪টা শুকনা মরিচ ৪/৫টা, সরিষার তেল ১ কাপ, সয়াবিন তেল ১/২ কাপ।

প্রণালি

প্রথমে মাংস ধুয়ে নিতে হবে, এবার একটা পাতিলে মাংস, পিয়াজ কুঁচি, গরম মসলা, হলুদ, মরিচ গুঁড়া, সাধমতো লবণ, পিয়াজ বেরেস্তা। পিয়াজ বেরেস্তা করা তেল দিয়ে ভালো করে মাখিয়ে নেবে। এবার চুলায় ঢাকনা দিয়ে পাঁচ মিনিট ফুল আঁচে রান্না করবে, পানি দেবে না কিন্তু মাংস থেকেই পানি বের হবে। শুধু একটু পরপর নেড়ে দিতে হবে যেন মসলা পুড়ে না যায়। পানি শুকিয়ে গেলে গরম মসলা, জিরা, জায়ফল, জয়ত্রী দিয়ে দেবে কিছুক্ষণ পরপর নেড়ে দিতে হবে। এবার অন্য একটি কড়াইতে সরিষার তেলে পিয়াজ কুঁচি একটু ভেজে রসুন কুঁচি, আদা কুঁচি শুকনা মরিচ দিয়ে ভেজে রান্না করা মাংস থেকে অল্প মাংস নিয়ে সরিষা তেলের মধ্যে দিয়ে সঙ্গে সঙ্গে ঢেকে দেবে। এরপর সব একসঙ্গে মিশিয়ে নিয়ে আরও দশ মিনিট রান্না করবে, হয়ে গেল কষা বিফ মাংস।

 

ম্যাকারনি উইথ কাস্টারড

উপকরণ

নুডলস সেদ্ধ          ১/২ কাপ

কাস্টারড পাউডার              ৪ টেবিল চামচ

কাস্টারড সুগার   ১/২ কাপ

স্ট্রবেরি আইসক্রিম               ১ কাপ

তরল দুধ                ১ লিটার

চকোলেট চিপস     ১ টেবিল চামচ

রুহ আফজা           ২ টেবিল চামচ।

 প্রণালি

প্রথমে প্রথমে ১ লিটার তরল দুধ জ্বাল দিয়ে আধা লিটার করে নিন, এবার এতে কাস্টারড পাউডার মিশিয়ে খুব ঘন ঘন নাড়তে থাকুন একটু ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে সেদ্ধকরা নুডলস মেশান, এবার এতে কাস্টারড সুগার মিশিয়ে আরও কিছুক্ষণ নাড়তে থাকুন। এবার এটাকে ঠান্ডা হতে দিন, ঠান্ডা হয়ে এলে পরিবেশনের বাটিতে কাস্টারড এবং নুডলসের মিশ্রণ দিয়ে তার ওপর বেশ খানেকটা আইসক্রিম দিয়ে তার ওপর চকোলেট চিপস দিয়ে তার ওপর রুহ আফজা দিয়ে পরিবেশন করুন মজাদার ম্যাকারনি উইথ কাস্টারড।

ক্রিমি চিকেন

উপকরণ

মুরগির বুকের মাংস            ১ কাপ

স্পিনাচ/পালং শাক              ১ কাপ

আদা বাটা                              ১ চা চামচ

রসুন বাটা                              ১ চা চামচ

পিয়াজ কুঁচি           ১ টেবিল চামচ

ফ্রেশ ক্রিম                              ৩ টেবিল চামচ

লবণ                       ১/৩ চা চামচ

চিনি                        ১/২ চা চামচ

কাঁচামরিচ                             ৩/৪টা

বাটার                     ১ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে স্পিনাচ এবং কাঁচামরিচ ব্লেন্ডারে নিয়ে খুব স্মুদ করে পেস্ট বানিয়ে নিতে হবে, এবার প্যানে বাটার গরম করে কিউব করে কাটা মুরগির বুকের মাংসগুলো বাটারে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন। এ সময় কিছুটা লবণ দিয়ে দিন, বাদামি রং হয়ে এলে উঠিয়ে রাখুন। এবার সেই প্যানের বাকি বাটারে একে একে আদা বাটা, রসুন বাটা, পিয়াজ কুঁচি দিয়ে কষিয়ে তাতে পালং আর কাঁচামরিচের পেস্ট দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন, এবার এতে চিকেনের ভাজা টুকরোগুলো, চিনি এবং ক্রিম দিয়ে খুব অল্প আঁচে ঢেকে রান্না করুন ১০ মিনিট। তৈরি হয়ে গেল ক্রিমি চিকেন।

 

রাইস পোলাও

উপকরণ

ডিম                        ৪টা

চিনি গুঁড়া চাল      ২৫০ গ্রাম

সয়া সস                  ১ টেবিল চামচ

ক্যাপসিকাম          ১ টেবিল চামচ

পিয়াজ কুঁচি           ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়া    ১/৩ চা চামচ

চিনি                        ১ টেবিল চামচ

লবণ                       ১/২ চা চামচ

ম্যাগি মসলা           ১ চা চামচ

পিয়াজ কলি           ১ চা চামচ

পুদিনা পাতা          ১ চা চামচ

লেবুর রস                              ১ টেবিল চামচ

সানফ্লাওয়ার তেল ২ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে চালের দ্বিগুণের চেয়ে বেশি পানি দিয়ে বলগ আসলে তাতে চাল দিয়ে ৯০% সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে চারটি ডিম ফেটে সেই তেলে দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ঝুরি করে প্যান থেকে তুলে নিন। এবার সেই তেলে পিয়াজ কুঁচি, ক্যাপসিকাম, গোলমরিচ, সয়া সস, ম্যাগি মসলা, চিনি, লবণ, পিয়াজ কলি এবং পুদিনাপাতা দিয়ে হালকা নেড়েচেড়ে, তাতে সেদ্ধ চাল দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ঢেকে দিন ১০ মিনিটের মতো, এবার পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর