বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

তারকাবিহীন লাতিনীয় বিশ্বকাপ লড়াই

ক্রীড়া ডেস্ক

তারকাবিহীন লাতিনীয় বিশ্বকাপ লড়াই

লিওনেল মেসি নেই আর্জেন্টিনা দলে। ব্রাজিলে নেই নেইমার। উরুগুয়েতে সুয়ারেজ এবং কলম্বিয়ায় নেই জেমস রদ্রিগেজ। ল্যাটিন ফুটবলের তারকারা কেউ ইনজুরিতে আক্রান্ত, কেউ বা নিষিদ্ধ। এই তারকাদের ছাড়াই ল্যাটিন অঞ্চলে আজ মধ্যরাত থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ বাছাই পর্ব। প্রথম দিনেই ল্যাটিন অঞ্চলের ১০টি দল মাঠে নামছে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল মুখোমুখি হচ্ছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলির। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা মুখোমুখি হবে ইকুয়েডরের। এ ছাড়াও বলিভিয়া-উরুগুয়ে, কলম্বিয়া-পেরু এবং ভেনেজুয়েলা-প্যারাগুয়ে মুখোমুখি হচ্ছে প্রথম দিনে।

বিশ্বকাপের সবচেয়ে দীর্ঘতম বাছাই পর্ব অনুষ্ঠিত হয় ল্যাটিন অঞ্চলে। এখানে ১০টি দলকেই হোম-অ্যাওয়ে রাউন্ড রবিন লিগ খেলতে হয়। পয়েন্ট তালিকার শীর্ষ চারে থাকা চারটি দল সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পায়। তালিকার পঞ্চমে থাকা দলকে ওশেনিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে প্লে-অফ খেলে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে হবে। ল্যাটিন আমেরিকা অঞ্চলে এবারের বাছাই পর্ব অন্য যে কোনো সময়ের তুলনায় কঠিন হতে পারে। আর্জেন্টিনায় যেমন লিওনেল মেসি, আগুয়েরো, অ্যাঞ্জেল ডি মারিয়া আর মাসকারেনোরা আছেন তেমনি ব্রাজিলে আছেন নেইমার-অস্কাররা। কলম্বিয়া, উরুগুয়ে আর চিলিতেও তারকার অভাব নেই। এমনকি ইকুয়েডর আর প্যারাগুয়েতেও রয়েছেন ম্যাচ জেতানো তারকারা। সব মিলিয়ে ল্যাটিন অঞ্চলের বাছাই পর্বে এবার ফেবারিটদের আগুন-পরীক্ষাই হবে।

চিলির সঙ্গে বিশ্বকাপ বাছাই পর্বে ১৪ বারের সাক্ষাতে ব্রাজিল ১২ বারই জিতেছে। দুবার ড্র করেছে। চিলির বিপক্ষে কোনো পরাজয় না থাকলেও নেইমারের অনুপস্থিতিতে ব্রাজিল দলের প্রধান তারকা অভিজ্ঞ কাকা বলেছেন, ‘প্রতিটি ম্যাচেরই আলাদা ইতিহাস আছে। আর সময়ও অনেক বদলেছে। তবে সত্যটা হলো, চিলির বিপক্ষে আমরা খেলতে নামলেই ভালো খেলি।’ অন্যদিকে ইকুয়েডরের বিপক্ষে মেসিহীন আর্জেন্টিনাও খুব একটা চিন্তিত নয়। অধিনায়ক মাসকারেনো বলেছেন, ‘মেসি দলে থাকলে সব সময়ই আমরা অনেক এগিয়ে থাকি। তবে তাকে ছাড়াও আমাদের ভালো খেলতে হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর