বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সাফে এগিয়ে আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক

সাফে এগিয়ে আফগানিস্তান

ছন্দের খেলা ফুটবল। উৎসব-উত্কণ্ঠার খেলা ফুটবল। সবুজ ক্যানভাসে ফুটবলারদের আঁকিবুঁকি কোনো মহান শিল্পকর্মের চেয়েও কম নয়। ফুটবল নিয়ে ভক্তরা এতটা আমুদে এ কারণেই। প্রতিটা মুহূর্তে যেখানে থাকে রুদ্ধশ্বাস অপেক্ষা। এই বুঝি কিছু একটা হয়ে গেল! আরও একবার ভক্তের দোরগোড়ায় উৎসব-উত্কণ্ঠা নিয়ে হাজির হতে যাচ্ছে ফুটবল। দিন কয়েক পরই ভারতের কেরালায় শুরু হবে সাফ সুজুকি কাপ ২০১৫। প্রস্তুতি হিসেবে আজ নেপালের বিপক্ষে প্রীতিম্যাচ খেলতে নামছেন মামুনুলরা। এ প্রীতিম্যাচের মধ্য দিয়েই সাফের বাদ্য বাজাবে ফুটবল।

শক্তি-সামর্থ্যে এবারের সাফ চ্যাম্পিয়নশিপে ফেবারিট বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তানই। সাফ অঞ্চলের দলগুলোর মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়েই কেবল তারা এগিয়ে নয়, এগিয়ে ফুটবলীয় প্রায় সবগুলো দক্ষতায়ই। ক্রোয়েশিয়ান কোচ পিটার সেগতের শিষ্যদের মধ্যে অনেকেই ইউরোপীয়ান ফুটবলরপ্ত করছেন দীর্ঘদিন ধরে। জার্মান, ডাচ, সুইডিশ এবং ড্যানিশ ফুটবলে অনেকেই খেলছেন বর্তমানে। ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৫০ নম্বরে থাকা আফগানরা এবারও হাতিয়ে নিতে পারে সাফের শিরোপা। বি গ্রুপে এই শেরদিল আফগানদের সঙ্গেই লড়তে হবে বাংলাদেশকে। মামুনুলরা ফিফা র‌্যাঙ্কিংয়ের অনেকটা তলানিতে নেমে গেছেন গত কয়েক মাসের হতাশাজনক পারফরম্যান্সে। টানা পরাজয় বাংলাদেশকে নামিয়ে দিয়েছে ১৮২ নম্বরে। বাংলাদেশকে সাফের বি গ্রুপে লড়তে হবে র‌্যাঙ্কিংয়ের ১৬০ নম্বরে থাকা মালদ্বীপ এবং ১৮৮ নম্বরে থাকা ভুটানের সঙ্গে। চলতি বছর বাংলাদেশ ২টা ম্যাচ জিতেছে (শ্রীলঙ্কা ও থাইল্যান্ড অনূর্ধ্ব-২২)। ড্র করেছে তিনটা (আফগানিস্তান, মালয়েশিয়া ও তাজিকিস্তান)। অন্যদিকে আফগানরা এ বছর একটা ম্যাচ বাংলাদেশের সঙ্গে ড্র করা ছাড়াও জিতেছে তিনটা ম্যাচ। পরিসংখ্যান এবং র‌্যাঙ্কিং বলছে, এবারও আফগানরাই ফেবারিট।

এদিকে এ গ্রুপে স্বাগতিক ভারত (১৬৬) মুখোমুখি হবে শ্রীলঙ্কা (১৯৪) ও নেপালের (১৯২)। ভারতের সামনে সহজ শিকারই অপেক্ষা করছে। ভারত চলতি বছর দুইটা ম্যাচ জয় করা ছাড়াও ড্র করেছে দুইটা। অন্যদিকে নেপাল এবং শ্রীলঙ্কা এ বছর কোনো ম্যাচই জিততে পারেনি। সেই হিসেবে এ গ্রুপের ফেবারিট ভারতই। কে জানে, এবারও আফগানিস্তান-ভারতই ফাইনাল হয় কি না সাফ চ্যাম্পিয়নশিপে! গত দুইবার এ দুদলই ফাইনাল খেলেছে। ২০১১ সালে ভারত জিতলেও ২০১৩ সালে জিতেছিল আফগানরা। বাংলাদেশ ২০০৫ সালের পর আর ফাইনালই খেলতে পারেনি। সর্বশেষ ২০০৩ সালে মালদ্বীপকে হারিয়ে সাফ জিতেছিল বাংলাদেশ। ওটাই ছিলো বাংলাদেশের একমাত্র সাফ শিরোপা। এবার কি পারবেন মামুনুলরা আবারও ভক্তদের শিরোপা উচ্ছ্বাসে ভাসাতে! এবার অবশ্য কোচ মারুফুল হক দারুণ আশাবাদী শিরোপা জয়ের ব্যাপারে। দেখা যাক, তার আশা পূরণ হয় কি না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর