শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বেতন বাড়ছে মাশরাফিদের

ক্রীড়া প্রতিবেদক

বেতন বাড়ছে মাশরাফিদের

মাশরাফি, সাকিবদের বেতন বাড়ানো হবে কি না— এ নিয়ে ২০১৪ সালে নেতিবাচক ছিলেন বিসিবির পরিচালকরা। টাইগারদের পারফরম্যান্সই মূল বাধা হয়ে দাঁড়িয়েছিল বেতন কাঠামোর পরিবর্তনে। তাই গত বছর মাসোহারা বাড়েনি ক্রিকেটারদের। অবশ্য এবার বেতন বাড়াতে একাট্টা হয়েছেন পরিচালকরা। মাশরাফিদের পারফরম্যান্সে সন্তুষ্ট বিসিবি। চলতি মৌসুমে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখেন মাশরাফিরা, সে জন্য ২০১৬ সালে মাশরাফিদের ২৫ শতাংশ বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে বিসিবি। নতুন কাঠামোয় মাশরাফিদের বেতন বাস্তবায়িত হবে ২০১৬ সালের জানুয়ারি থেকে। নতুন বেতন কাঠামোয় মাশরাফিদের বেতন সর্বোচ্চ বাড়ছে ৫০ হাজার টাকা এবং সর্বনিম্ন ১৫ হাজার টাকা।

২০১৫ সাল বাংলাদেশ ক্রিকেটের স্বর্ণালি বছর। স্বর্ণ সময় পার করেছেন মাশরাফিরা। বিশ্বকাপ ক্রিকেটে দুর্দান্ত খেলে জায়গা করে নেন কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার ফাইনালে খেলার পথে মাশরাফিরা হারান আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডকে। বিশ্বকাপের আত্মবিশ্বাসী পারফরম্যান্সের পর ঘরের মাঠে হোয়াইটওয়াশ করেন পাকিস্তানকে। এরপর ভারত ও দক্ষিণ আফ্রিকাকেও হারিয়ে জিতে নেন সিরিজ। তিন তিনটি বিশ্বসেরা দলকে হারানোর আত্মবিশ্বাস নিয়ে মাশরাফিরা বছর শেষ করেন জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে। এই এক বছরে বাংলাদেশ সিরিজ জিতেছে ৪টি এবং ১৮ ম্যাচের ১৩টিতে হেসেছে। এমন পারফরম্যান্সের পর বেতন না বাড়ানোর কোনো কারণও নেই। বুধবার বিসিবির ক্রিকেট অপারেশন্সের সভায় ক্রিকেটারদের বেতন বাড়ানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। ক্রিকেট অপারেশন্স থেকে ক্রিকেটারদের বেতন বাড়ানোর প্রস্তাব বিসিবিকে দেওয়ার কথা জানান কমিটির চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়।

২০১৫ সালে বিসিবির চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা ১৪। আগামী বছর সেটা বেড়ে দাঁড়াবে ১৫। নির্বাচকরা এরই মধ্যে ১৫ জনের নাম পাঠিয়েছেন ক্রিকেট অপারেশন্স কমিটির কাছে। ক্রিকেট অপারেশন্স সেটা পাঠিয়ে দিয়েছে বিসিবিকে। নতুন চুক্তিতে বাদ পড়ার সম্ভাবনা আছে পেসার শফিউল ইসলাম, এনামুল হক বিজয়ের। চুক্তিতে ঢোকার সম্ভাবনা রয়েছে মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের। ক্রিকেটাররা বেতন পান ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’-এই পাঁচ ক্যাটাগরিতে। এবার কিছুটা অদল-বদল হতে পারে ক্যাটাগরিতে। বর্তমান ক্যাটাগরিতে ‘এ’ প্লাসের বেতন ২ লাখ টাকা। এই ক্যাটাগরির ক্রিকেটার টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও তামিম ইকবাল। ‘এ’ ক্যাটাগরির বেতন ১ লাখ ৭০ হাজার টাকা এবং একমাত্র ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটার নাসির হোসেন, রুবেল হোসেন, ইমরুল কায়েশ ও শফিউল ইসলাম। শফিউল ছিটকে পড়তে পারেন। এই ক্যাটাগরির বেতন ১ লাখ ২০ হাজার টাকা। ‘সি’ শ্রেণিতে ৯০ হাজার টাকা এবং ক্রিকেটার মুমিনুল হক ও এনামুল হক বিজয়। বিজয়ের বাদ পড়ার সম্ভাবনা উজ্জ্বল। ‘ডি’ ক্যাটাগরির বেতন ৬০ হাজার টাকা এবং ক্রিকেটাররা হলেন আল-আমিন হোসেন, তাইজুল ইসলাম ও আরাফাত সানি ছিলেন। এখানে যুক্ত হতে পারেন মুস্তাফিজুর রহমান।

 

ক্রিকেটারদের বেতন (প্রস্তাবিত)

ক্যাটাগরি     বেতন (২০১৫)      বেতন (২০১৬)

‘এ’ প্লাস    ২ লাখ ২ লাখ ৫০ হাজার

‘এ’  ১ লাখ ৭০,০০০/-   ২ লাখ ১২,৫০০/-

‘বি’ ১ লাখ ২০,০০০/-   ১ লাখ ৫০,০০০/-

‘সি’  ৯০ হাজার    ১ লাখ ১২,৫০০/-

‘ডি’ ৬০ হাজার    ৭৫ হাজার টাকা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর