শনিবার, ২০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

পারবে কি ব্রাজিল

আসিফ ইকবাল

পারবে কি ব্রাজিল

নেইমারকে ঘিরে যত আশা ব্রাজিলের

মারকানা বিশ্বখ্যাত ফুটবল স্টেডিয়াম। ব্রাজিলের আরেক পরিচয়। মারকানা ব্রাজিলবাসীর দুঃখের আরেক নাম। ৬৬ বছর আগে ১৯৫০ সালে এই মারকানা দুঃখের নদীতে ভাসিয়েছিল বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশটিকে। সেবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার এক বুক স্বপ্ন নিয়ে মারকানায় উপস্থিত হয়েছিলেন ২ লাখ ফুটবলপ্রেমী। কিন্তু বাড়ী ফিরেছিলেন হতাশা, কষ্ট ও বেদনাকে সঙ্গী করে। উরুগুয়ের কাছে হেরে বিশ্বকাপ জেতা হয়নি। বিশ্বকাপ না জেতার দুঃখ অবশ্য ব্রাজিল ভুলেছিল ৮ বছর পর সুইডেনে। কিন্তু মারকানার দুঃখ বয়ে চলেছে সাড়ে ছয় দশক ধরে। এবার সুযোগ এসেছে মারকানার দুঃখকে আটলান্টিকের নীল জলে ভাসিয়ে দেওয়ার এবং প্রতিশোধ নেওয়ার ও একই সঙ্গে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের সামনে হাতছানি আরও একটি ইতিহাস লেখার। যদি আজ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারাতে পারে, তাহলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সোনা জিতবে ব্রাজিল। সঙ্গে সঙ্গে জার্মানির কাছে সেমিফাইনালের হারের প্রতিশোধটাও নিবে। অবশ্য প্রথম সোনা জেতার হাতছানি রয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিরও। 

২০১৪ সালে বিশ্বকাপ ফুটবলের আয়োজক ব্রাজিল। শিরোপা জেতার ফেবারিটও ছিলেন নেইমাররা। সেমিফাইনালের আগে পর্যন্ত দুর্দান্তও খেলেছিল সেলেকাওরা। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে নামার পর আর খুেঁজ পাওয়া যায়নি ব্রাজিলকে। ‘পাওয়ার হাউস’ জার্মানির কাছে বিধ্বস্ত হয় ৭-১ গোলে। ওই হার ব্রাজিলিয়াণদের ক্ষতে আরও একবার প্রলেপ দিয়ে দেয় দুঃখের। মারকানা থেকে বেল হরিজেন্টো-শৈল্পিক ফুটবলের দেশ ব্রাজিলের কাছে দুঃখেরই নাম। এবার সুযোগ এসেছে দুঃখ ভোলার। সে সঙ্গে সুযোগ এসেছে অলিম্পিক ইতিহাসে ফুটবল ইভেন্টে প্রথম সোনা জেতার। এজন্য আজ নেইমারদের সেরাটাই খেলতে হবে জার্মানির বিপক্ষে।

ব্রাজিল ফাইনালে ওঠেছে হন্ডুরাসকে ৬-০ গোলে বিধ্বস্ত করে। জার্মানি ফাইনালে জায়গা নিয়েছে নাইজেরিয়াকে ২-০ গেলে হারিয়ে। ব্রাজিলের গ্রুপ পর্ব পেরোনোই কষ্টকর হয়ে দাড়িয়েছিল। শেষ ম্যাচে ডেনমার্ককে হারিয়ে জায়গা নেয় কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে সেমিতে মুখোমুখি হন্ডুরাসের। জার্মানি প্রথম ম্যাচ থেকেই দুর্দান্ত খেলেছে। ফাইনালের আগে পাঁচ ম্যাচে গোল করেছে ২১টি। তাতেই বুঝা যায় জার্মানি কতটা মড়িয়া অলিম্পিক ইতিহাসে ফুটবলে প্রথম সোনা জিততে। জার্মানি আত্মবিশ্বাষী সোনা জিততে। দলটির কোচও তাই বলেন। তবে আজকের ম্যাচে দুই দলের পার্থক্য গড়ে দিতে পারেন নেইমার। এটা মাথায় রেখেই জার্মানির কোচ বলেন, ‘আমরা নেইমার নয়, খেলবো ব্রাজিলের বিপক্ষে। আমাদের দল দারুণ ফর্মে। স্ট্রাইকাররা গোল করেছেন ২১টি। এখন ব্রাজিল পারবে কি আমাদের আক্রমণ ঠেঁকাতে?’ চ্যালেঞ্জ ছুঁড়ে জার্মানির কোচকে কোনো উত্তর দেননি ব্রাজিলিয়ান অলিম্পিক দলের কোচ রজেরিও মিকালে, ‘সেটা ছিল বিশ্বকাপ। এটা অলিম্পিক দল। বিশ্বকাপ সেমিফাইনালে নেইমার খেলেননি। আমি মনে করিনা প্রতিশোধ নেওয়ার কিছু আছে।  মনে রাখতে হবে আলাদা খেলোয়াড় আর আলাদা সময় এটা।’

ব্রাজিল অলিম্পিকে প্রথম ফাইনাল খেলে ১৯৮৮ সালে সিউল অলিম্পিকে। সেবার ফাইনারে হেরে যায় সোভিয়েত রাশিয়ার কাছে ১-২ গোলে। গতবারও ফাইনালে খেলে ব্রাজিল। ফের হতাশ হয় মেক্সিকোর কাছে ১-২ গোলে হেরে। এবার ফাইনারে ওঠলো তৃতীয়বারের মতো। জার্মানি এই প্রথম ফাইনালে ওঠলো। অবশ্য ১৯৭৬ সালে মন্ট্রিল অলিম্পিকে পুর্ব জার্মানি ফাইনাল খেলেছিল।

সর্বশেষ খবর