বুধবার, ৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

অবশেষে শুরু হচ্ছে রাজকোট টেস্ট

ক্রীড়া ডেস্ক

মিরপুর টেস্টের দুঃস্বপ্ন এখনো তাড়িয়ে বেড়াচ্ছে ইংল্যান্ডকে। রাজকোটে আজ ভারতের বিপক্ষে নামার আগে ইংলিশ অধিনায়ক অ্যালিয়েস্টার কুক ভুলতে চাইবেন বাংলাদেশের বিপক্ষে হারকে। এমন অবস্থা যখন ইংলিশদের মানসিকতায়, তখন আদালতের নিষেধাজ্ঞায় ভেস্তে যেতে বসেছিল ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ। আদালত ভারতীয় ক্রিকেট বোর্ডের খরচের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। পড়ে অবশ্য ভারতীয় ক্রিকেট বোর্ড তার বিপক্ষে চ্যালেঞ্জ ছোড়ার পাশাপাশি রাজকোট টেস্ট বাতিলের হুমকি দেয়। আর এতেই আদালত নতুন এক নির্দেশ দেয় এবং তাতেই আজ সব শঙ্কা কাটিয়ে মাঠে গড়াচ্ছে ভারত ও ইংল্যান্ডের প্রথম টেস্ট।    

আদালতের নতুন নির্দেশনায় সিরিজের প্রতিটি টেস্টে সর্বোচ্চ ৫৯ লাখ রুপি খরচ করতে পারবে। এর ফলে কেটে গেছে সব শঙ্কা। ঝামেলা বেধেছিল লোধা কমিটির নির্দেশ বিসিসিআই না মানায়। ভারতীয় সুপ্রিম কোর্ট বিসিসিআইয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে কিছু সংশোধনের সুপারিশ করে। তারই পরিপ্রেক্ষিতে এই সমস্যার সৃষ্টি হয়েছিল। এই সমস্যায় বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতীয় ক্রিকেট বোর্ড এক পর্যায়ে ইংলিশ ক্রিকেট বোর্ডকে নিজেদের তহবিল থেকে অর্থ খরচের অনুরোধ করে।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিততে না পারার হতাশায় ইংল্যান্ডের সবচেয়ে বেশি টেস্ট রান সংগ্রাহক কুক। ২০১০ সাল থেকে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া কুক ভারত সিরিজের পরই হয়তো সরে দাঁড়াবেন টেস্ট নেতৃত্ব থেকে। এই সিরিজেই তিনি টপকে যাবেন মাইক আথারটনের সর্বোচ্চ ৫৪ টেস্টে নেতৃত্ব দেওয়াকে। ৩১ বছর বয়সী কুক ১৩৫ টেস্টে ১০ হাজারের ওপর রান করেছেন। নেতৃত্ব দিয়ে ইংল্যান্ডকে জয় উপহার দিয়েছেন ২৪ টেস্টে। এছাড়া ২০১২ সালে ভারতের বিপক্ষে দুই দেশের সর্বশেষ টেস্টে সিরিজও জিতেছিল ইংল্যান্ড ২-১ ব্যবধানে। এবার পারবে কি কুক সেই ধারাবাহিকতা ধরে রাখতে?

সর্বশেষ খবর