শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

কন্ডিশন এখনো অচেনা মাশরাফিদের

বাংলাদেশ নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

কন্ডিশন এখনো অচেনা মাশরাফিদের

গতকাল অনুশীলন ছিল না টাইগারদের। জুমার নামাজ আদায় করতে হোটেল ছেড়ে স্থানীয় এক মসজিদে যাচ্ছেন মাশরাফি সাকিব মুশফিক মুমিনুলরা —বিসিবি

দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডের ব্যবধান মাত্র একদিন। ২৪ ঘণ্টার ব্যবধান বলে টিম ম্যানেজমেন্ট গতকাল অনুশীলন রাখেননি মাশরাফিদের। জুমাবার বলেও হয়তো ছুটি পেয়েছেন ক্রিকেটাররা। ছুটির দিনটাকে মাশরাফি, সাকিবরা শুয়ে বসে কাটিয়েছেন— এমনটা নয়। স্থানীয় এক মসজিদে জুমার নামাজ আদায় করেছেন মাহমুদুল্লাহ রিয়াদের ইমামমিতে। আর বিকালে ক্রিকেটাররা ঘুরে বেরিয়েছেন অপরূপ সৌন্দর্যের শহর নেলসনের এদিক-ওদিক।

ওয়ানডে সিরিজ জেতার স্বপ্নটা স্বপ্ন হয়েই রইল মাশরাফিদের। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ওয়ানডেতে ৭৭ রানে হারের পর নেলসনের স্যাকসন ওভালে দ্বিতীয়টিতে হার ৬৭ রানে। ফলে আজকের তৃতীয় ওয়ানডেটি আনুষ্ঠানিকতার সিরিজ নির্ধারণীর বিবেচনায়। কিন্তু গুরুত্বের বিবেচনায় দুই দলের কাছেই মহাগুরুত্বপূর্ণ। কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড চাইবে আগের দুই ম্যাচের ধারাবাহিকতা ধরে রাখতে। মাশরাফিরা চাইবেন নিউজিল্যান্ডের মাটিতে ব্যর্থতা ঘুচিয়ে সাফল্যের হাসি হেসে বছর শেষ করতে। নতুন বছরে টি-২০ সিরিজে নামার আগে হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে। নিউডিজল্যান্ড সিরিজকে সামনে রেখে টাইগারদের প্রস্তুতি শুরু হয়েছে ১১ নভেম্বর। উইকেটের বাউন্স ও সুইংয়ের সঙ্গে মানিয়ে নিতে চন্ডিকা হাতুরাসিংহে সিডনিতে নয় দিনের কন্ডিশনিং ক্যাম্পের আয়োজন করে। ক্যাম্প চলাকালীন দুটি প্রস্তুতিমূলক টি-২০ ম্যাচও খেলেন মাশরাফিরা। এরপর নিউজিল্যান্ডের ওয়েঙ্গিরিতে একটি প্রস্তুতি ওয়ানডে খেলে টাইগাররা। কিন্তু প্রস্তুতি কোনো কাজে আসেনি প্রথম দুই ওয়ানডেতে। বরং আত্মবিশ্বাসহীন মনে হয়েছে। প্রতিপক্ষের চাপে ভেঙে পড়তে দেখা গেছে। কিন্তু এই ক্রিকেটাররাই ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেট থেকে ধারাবাহিকভাবে ভালো খেলে চমকে দিয়েছেন বিশ্বকে। হারিয়েছে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের মতো দলগুলোকে। ক্রিকেট পরাশক্তিগুলোকে হারানোয় ক্রিকেটপ্রেমীরা স্বপ্ন দেখছিলেন নিউজিল্যান্ডে আরও বড় কিছুর। অতীত রেকর্ডসও সঙ্গী ছিল এই আত্মবিশ্বাসের। স্বপ্ন আর বাস্তবতার ফারাক যে যোজন যোজন-নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নেমেই পরিষ্কার হয়ে পড়ল। হ্যাগলি ওভালের উইকেটের বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে পারেননি মাশরাফি, মুস্তাফিজ, তাসকিনরা। উইকেটের বাউন্সকে কাজে লাগাতে গিয়ে এদিক-ওদিক বোলিং করেন। যার সুবিধা আদায় করে নেন টম ল্যাথাম, কলিন মুনরোরা। ৩৪১ রান লিখে নেয় স্কোর বোর্ডে। ৩৪২ রানের টার্গেটে খেলতে নেমে আবার বেসামাল হয়ে পড়ে সাউদি, বুল্টদের বাউন্সার ও সুইংয়ে। এরপর দ্বিতীয় ওয়ানডে খেলতে নামে পরিচিত নেলসনে। বিশ্বকাপ ক্রিকেটে এখানে স্কটল্যান্ডের বেেঁধ দেওয়া ৩১৮ রান আরামে টপকে গিয়েছিল ৬ উইকেট হাতে রেখে। পরিচিত নেলসনের স্যাকসন ওভালের উইকেটকে কাজে লাগিয়ে নিউজিল্যান্ডকে বেঁধে ফেলে ২৫১ রানে। যেখানে নিত্য পৌনে তিনশ, তিনশ রান ওঠে, সেখানে ২৫২ রানের টার্গেট আহামরি নয়। কিন্তু অপরিকল্পিত ক্রিকেট, বেসামাল ক্রিকেট ও তাড়াহুড়ার ক্রিকেট খেলে ১৮৪ রানে গুটিয়ে যায় মাশরাফি বাহিনী। এবারও কিউই বোলারদের বাউন্সার, ঘূর্ণিতে তালগোল হারিয়ে ফেলেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, সাব্বির রহমান, ইমরুল কায়েসরা। জেতার মতো অবস্থায় থেকে ম্যাচ হেরে যাওয়ায় হতাশ ক্রিকেটপ্রেমীরা। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয়টিতেও উইকেট রহস্যময় রয়ে যায় টাইগারদের কাছে। কন্ডিশন করে করে যে টিম ম্যানেজমেন্ট মুখে ফেনা তুলে ফেলেছিল, একাদশ নির্বাচন করতে গিয়ে তারাই তালগোল হারিয়ে ফেলে। কন্ডিশনের বিবেচনায় দল গোছাতে পারেনি। অথচ ২২ ক্রিকেটারের বিশাল বহর নিয়ে বসে আছে নিউজিল্যান্ডে। অদ্ভুত থিওরি কোচের! নিজের সুবিধামতো অনুশীলন ক্যাম্পের আয়োজন করেও কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া শেখাতে পারলেন না শিষ্যদের।

অনুশীলন ছিল না গতকাল। জুমার নামাজ আদায় করে বিকালে ঘুরে বেড়ান ক্রিকেটাররা। প্রথম দুই ওয়ানডেতে হারলেও টাইগার অধিনায়ক মাশরাফি মনে করেন, দল লড়াই করেছে। আর হেরেছে মূলত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে না পেরে, ‘নিউজিল্যান্ডের মাটিতে খেলতে নেমে জেতার সুযোগ তৈরি করাটা ভীষণ কঠিন। উপমহাদেশের দেশগুলো জয়ের অবস্থা তৈরি করতে না পারলেও আমরা করেছি। জিততে পারিনি নিজেদের দোষে। তবে এটা সত্যি এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া ভীষণ কঠিন। আমরাও পারিনি। তাই বলে আমরা খারাপ খেলছি তা নয়। দিন দিন উন্নতি করছি। এটা কিন্তু কম নয়।’

নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য ৭ ঘণ্টা। পত্রিকা যখন পাঠকের হাতে পৌঁছাবে, তখন স্যাকসন ওভালের উইকেটে শুরু হয়ে যাবে খেলা। বুঝা হয়ে যাবে ক্রিকেটপ্রেমীদের নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় কি অধরাই রয়ে যাবে কি-না?

সর্বশেষ খবর