মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

অচেনা ভেন্যুতে মাশরাফিদের চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

অচেনা ভেন্যুতে মাশরাফিদের চ্যালেঞ্জ

ম্যাচের আগে অনুশীলনে ঘাম ঝরাতে চেয়েছিলেন সাকিব-সাব্বিররা। কিন্তু নেপিয়ারে বৃষ্টিতে তা আর সম্ভব হয়নি। অনুশীলন ছাড়াই মাঠ ত্যাগ করছেন বাংলাদেশের ক্রিকেটাররা —বিসিবি

শুধু একটি জয়ই বদলে দিতে পারে মাশরাফি, সাকিবদের চেহারা। আমূল বদলে দিতে পারে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ ক্রিকেট দলের মানসিকতা। এমন একটি জয় পেতেই ক্রিকেটারদের আপ্রাণ চেষ্টা! তীর্থের কাক হয়ে জয়টির দিকে তাকিয়ে আছেন মাশরাফিসহ বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। নেপিয়ারের ম্যাকলিন পার্কে আজ কি দেখা মিলবে সেই অধরা জয়ের? বাংলাদেশ সময় দুপুর ১২টায় ম্যাকলিন পার্কে তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি খেলতে নামবে বাংলাদেশ। জয়-পরাজয় যাই হোক না কেন, টস করার সঙ্গে সঙ্গেই নেপিয়ারের ক্রিকেট ইতিহাসের পাতায় চিরস্থায়ী হয়ে যাবেন মাশরাফি বিন মর্তুজা। নেপিয়ারের ক্রিকেট ইতিহাসের সোনালি পাতায় স্থায়ীভাবে লেখা হয়ে যাবে বাংলাদেশের নাম। কারণ বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ দিয়েই যে অভিষেক হচ্ছে ম্যাকলিন পার্কে আন্তর্জাতিক টি-২০ ম্যাচের।

নিউজিল্যান্ডকে বলা হয় ছবির চেয়েও সুন্দর দেশ। চারদিকে সমুদ্রবেষ্টিত দেশটির সবুজাভ প্রকৃতি আকৃষ্ট করে পর্যটকদের। এক একটি শহর যেন পাল্লা দিয়ে তাদের সৌন্দর্য প্রকাশ করে যাচ্ছে সবাইকে। নিউজিল্যান্ড সফরে টাইগাররা প্রথম পা রাখে আদিবাসীদের শহর ওয়েঙ্গিরিতে। এরপর ক্রাইস্টচার্চ হয়ে সৌন্দর্যের আধার নেলসনে। ক্রাইস্টচার্চ ও নেলসনে ওয়ানডে সিরিজ শেষে মাশরাফিরা এখন নেপিয়ারে। প্রকৃতি যেন নিজহাতে সাজিয়েছে শহরটিকে। প্রশান্ত মহাসাগরের তীরঘেঁষা নেপিয়ার দেশটির ষষ্ঠ বৃহত্তম শহর। জনসংখ্যা মাত্র ১ লাখ ৩১ হাজার। আমাদের যে কোনো মফস্বল শহরের লোকও যে এর চেয়ে বেশি! সেই নেপিয়ার এখন আতিথিয়েতা দিচ্ছে টাইগারদের। আজ সিরিজের প্রথম টি-২০। অথচ গতকাল অনুশীলন করতে পারেননি মাশরাফিরা। বৃষ্টি বাধা হয়েছিল। ব্যাট ও বলের অনুশীলন করতে পারেনি টাইগাররা। কিন্তু তাই বলে চেষ্টার কমতি ছিল না ঘুরে দাঁড়াতে মরিয়া দলটি। কাল সকাল থেকেই নেপিয়ারের আকাশ কালো করে ছিল। কখনো ঝরঝরিয়ে নেমেছে। কখনও আবার থেমে থেমে। বৃষ্টিকে মাথায় নিয়েই মাশরাফি, সাকিবরা ম্যাকলিন পার্কে যান অনুশীলনে। দৌড়াদৌড়ি করে ঘাম ঝরিয়ে যখনই নেটে গিয়েছেন ব্যাট করতে, তখনই ধুম বৃষ্টি। ক্রিকেটাররা দৌড়ে ফিরেছেন সাজঘরে। বৃষ্টি থামতে আবার নেটে পা রাখতেই বৃষ্টি। দুই দুবার বৃষ্টির বাধায় আর অনুশীলনই করেনি বাংলাদেশ। বৃষ্টি হওয়ায় যেমন অনুশীলন করতে পারেনি ক্রিকেটাররা, তেমনি দেখতে পায়নি উইকেট। ঢাকা ছিল বলে উইকেটের চরিত্র কেমন হতে পারে, তার কোনো আভাসও পায়নি।

উইকেটের আচরণ যেমনই হোক, কিংবা রান বন্যায় ভেসে যাক—তাতে কি? ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ায় এমনিতেই মানসিকভাবে বিপর্যস্ত, তার ওপর ম্যাচের আগের দিন অনুশীলন করতে পারেনি টাইগাররা। পরিস্থিতি অনুকূলে নয়। কিন্তু সেটা নিয়ে ভাবিত নন বাংলাদেশ ক্রিকেট দলের সহঅধিনায়ক সাকিব আল হাসান, ‘নিউজিল্যান্ড বরাবরই শক্তিশালী প্রতিপক্ষ। ঘরের মাঠে তাদের বিপক্ষে জয় পাওয়া কঠিন। তারপরও আমার বিশ্বাস, ভালো খেললে জেতা সম্ভব।’ সত্যিই কি জেতা সম্ভব? নেপিয়ারের ক্রিকেট ইতিহাসকে নিয়ে রাঙানো সম্ভব?

ওয়ানডে ক্রিকেটে যে সম্ভাবনা ছিল, পরিসংখ্যান বলে তার ছিটেফোঁটাও নেই টি-২০ ক্রিকেটে। ম্যাকলিন পার্কে নামার আগে যে চারটি ম্যাচ খেলেছে দুই দল, তাতে শতভাগ সাফল্য ব্ল্যাক ক্যাপসদের। ব্যবধানগুলো খুবই বড়। মার্চে কলকাতার ইডেন গার্ডেনে দুই দল সর্বশেষ ম্যাচ খেলেছিল টি-২০ বিশ্বকাপে। ওই ম্যাচে দারুণ বোলিং করেছিলেন মুস্তাফিজুর রহমান। ৪ ওভারের ২২ রানে নিয়েছিলেন ৫ উইকেট। কিন্তু টাইগাররা হেরেছিল ৭৫ রানে। প্রতিপক্ষের ১৪৫ রানের বিপরীতে গুটিয়ে গিয়েছিল মাত্র ৭০ রানে। নিউজিল্যান্ডের মাটিতে এর আগে একটি মাত্র টি-২০ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ২০১০ সালের ৩ ফেব্রুয়ারির ম্যাচে টাইগাররা হেরেছিল ১০ উইকেটের বড় ব্যবধানে। তাই পরিসংখ্যান বলছে, টি-২০ ক্রিকেটে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি কতটা প্রবল প্রতিপক্ষ ১০ নম্বর দল বাংলাদেশের বিপক্ষে।

ম্যাকলিন পার্কের জন্ম ১৯৫২ সালে। এরপর থেকে স্টেডিয়ামটিতে টেস্ট হয়েছে ১০টি এবং ওয়ানডে ৪২টি। কিন্তু আন্তর্জাতিক টি-২০ ম্যাচ এই প্রথম। বাস্তবতার হিসেবে জয়ের সম্ভাবনা কম। কিন্তু ক্রিকেট বলেই স্বপ্ন দেখছেন ক্রিকেটপ্রেমীরা। অপেক্ষায় আছেন আমূল বদলে দেওয়ার উপলক্ষ একটি জয়ের। আজই কি সেই অধরা জয়ের দেখা মিলবে নেপিয়ারের ম্যাকলিন পার্কে?
 

সর্বশেষ খবর