সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত টেস্ট এগিয়েছে একদিন

ক্রীড়া প্রতিবেদক

কলকাতার লোকজন বাংলাভাষী। তাই বাংলাদেশ মনেপ্রাণে চেয়েছিল কলকাতার ইডেন গার্ডেনে খেলা হউক। কিন্তু বৃষ্টির সম্ভাবনা থাকায় কলকাতার বদলে হায়দরাবাদকে বেছে নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের মাটিতে প্রথম টেস্ট খেলা নিয়ে বাংলাদেশের লোকজন রোমাঞ্চিত। টেস্টটির সূচিও চূড়ান্ত করা হয়েছিল। ৮-১২ ফেব্রুয়ারি ছিল সূচি। এখন সেটা একদিন পেছানো হয়েছে। নতুন তারিখ ৯-১৩ ফেব্রুয়ারি। নতুন সূচিতে একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ। হায়দরাবাদেই প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ ভারত ‘এ’ দল।

২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টের প্রতিপক্ষ ছিল ভারত। এরপর ২০০৪, ২০০৭, ২০১০ ও ২০১৫ সালে বাংলাদেশ সফর করে ভারত। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে কোনো টেস্ট খেলার সুযোগ পায়নি বাংলাদেশ। এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। নিউজিল্যান্ড থেকে ২৬ জানুয়ারি দেশে ফিরবে ক্রিকেট দল। এরপর ১ ফেব্রুয়ারি উড়ে যাবে ভারত। ভারতের বিপক্ষে টেস্ট না খেললেও সেখানে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। চারবার খেলেছে সেখানে। ১৯৯০ সালে এশিয়া কাপ, ১৯৯৮ সালে তিন জাতির টুর্নামেন্ট খেলেছিল। হায়দরাবাদে কেনিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে জিতেছিল বাংলাদেশ সেবার। ২০০৬ সালে নকআউট বিশ্বকাপের বাছাইপর্ব খেলেছিল। গত বছর খেলেছিল টি-২০ বিশ্বকাপ। এক টেস্টের জন্য এর মধ্যেই ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। ঘোষিত স্কোয়াডটি আবার শ্রীলঙ্কা সফরের জন্যও। হায়দরাবাদ টেস্ট দিয়েই টেস্ট ক্রিকেটে ফিরতে পারেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। ফিরেছেন পেসার মোহাম্মদ শহীদ, লিটন কুমার দাস, নাসির হোসেন। ডাক পেয়েছেন আলাউদ্দিন বাবু। 

প্রাথমিক স্কোয়াড : তামিম, ইমরুল, মুমিনুল, মাহমুদউল্লাহ, সাকিব, মুশফিক, সাব্বির, সৌম্য, মেহেদি, মোসাদ্দেক, হাসান, মিরাজ, শুভাগত, শান্ত, তাইজুল, মাশরাফি, মুস্তাফিজ, তাসকিন, রাব্বি, শুভাশীষ, রুবেল, এবাদত, তানবীর, মজিদ, বিজয়, আল আমিন, আলাউদ্দিন, লিটন কুমার দাস, নাসির, শফিউল।

সর্বশেষ খবর