বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মুমিনুলের ভাবনায় শুধুই টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

মুমিনুলের ভাবনায় শুধুই টেস্ট

বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান মুমিনুল হক। যার ভাবনায় কেবলই টেস্ট। শুধু টেস্ট খেলার জন্যই তিনি নিউজিল্যান্ডে গিয়েছিলেন। প্রথম টেস্ট খেলার পর দ্বিতীয় টেস্টের আগেই ইনজুরিতে পড়েন। পাঁজরের চোটের কারণে ক্রাইস্টচার্চ টেস্ট খেলতে পারেননি। তবে ভারত সফরের আগেই সুস্থ হয়ে উঠবেন বলে আশা করছেন। গতকাল নিজের ইনজুরি, নিউজিল্যান্ড সফর ও ভারত সফর নিয়ে খোলামেলা কথা বলেছেন মিডিয়ার সঙ্গে...

প্রশ্ন: নিউজিল্যান্ড সিরিজ নিয়ে...

মুমিনুল হক : পুরো সিরিজে হয়তো রেজাল্ট হয়নি। আমার কাছে মনে হয়, অনেক ইতিবাচক দিক আছে।  আমার অভিজ্ঞতা চিন্তা করলে নিউজিল্যান্ড সিরিজে আমি অনেক কিছু শিখেছি। যা আমার পরবর্তী ক্রিকেট ক্যারিয়ারে অনেক বেশি কাজে দিবে।

প্রশ্ন: খেলেছেন এক ম্যাচ কিন্তু পুরো সফরে দলের সঙ্গে ছিলেন। নিউজিল্যান্ডের কন্ডিশনে মানিয়ে নিতে এটি বেশি সহায়তা করে কিনা?

মুমিনুল : আমার মনে হয় এটা প্রথমে বোর্ডকে, টিম ম্যানেজমেন্ট, কোচ মানে হাতুরাসিংহকে ধন্যবাদ দেওয়া উচিত। আমি ট্যুর শুরু হওয়ার অনেকদিন আগে গিয়েছি। পুরো একমাস সময় পেয়েছি। ওই জিনিসটা আমার খুব কাজে লেগেছে। ওখানে প্র্যাকটিস করাটা অস্ট্রেলিয়ায় পরে নিউজিল্যান্ডে পুরো সিরিজ। একটা মাস ওই কন্ডিশনে প্র্যাকটিস করছি। ওই জিনিসটা অনেক কাজে দিচ্ছে। এটার কারণে আমার কাছে খুব সহজ ছিল, ওই জায়গায় ভালো খেলাটা।

প্রশ্ন: এখন ইনজুরির কি অবস্থা?

মুমিনুল : এখন আগের চেয়ে কিছুটা কম। খারাপ নয়। ভারতে যাওয়ার আগে ফিটনেস টেস্ট দেব। যদি পাস করি, তাহলে যাব।

প্রশ্ন: নিউজিল্যান্ডের কন্ডিশন ও ভারতের কন্ডিশন আলাদা...

মুমিনুল: কি হবে এখনো চিন্তা করছি না। যে স্পিন ট্র্যাক হলে স্পিন ট্র্যাক হবে। পেস হলে পেস। আমরা হয়তো পুরোপুরি প্রস্তুতিটাই নিয়ে যাব। স্পিন, পেস দুটোই। এখন অল্প সময়ের মধ্যে নিজেকে তাড়াতাড়ি মানিয়ে নিতে হবে। গিয়ে ওখানেও পারফর্ম করতে হবে। দিন শেষে আপনার পারফরম্যান্সটা কাউন্ট হবে।

প্রশ্ন: দেশের বাইরে টেস্ট সেঞ্চুরি নাই...

মুমিনুল : দেশের বাইরে টেস্ট সেঞ্চুরি নাই। সামনে ভারতে সিরিজ আছে, তারপর শ্রীলঙ্কায় আছে। চেষ্টা করব সেঞ্চুরি করার।

প্রশ্ন: নিউজিল্যান্ড সিরিজে ৮-০ হওয়ার পর দলের মানসিক অবস্থা এখন কেমন?

মুমিনুল: কাটিয়ে উঠা অবশ্যই সম্ভব। কেননা আমি যখন থেকে জাতীয় দলে ঢুকছি। চার বছর ধরে। আমি সবসময় দেখছি যে, দল যখন খারাপ খেলে তখন সবাই এক মানে ঐক্য সবসময় ভালো থাকে। আমি তখন থেকে দেখছি, এখনো পর্যন্ত ওই জিনিসটাই আছে। আগে অনেক সময় দেখা যেত, খারাপ খেললে দল ছন্নছাড়া হয়ে যায়, আমি বাংলাদেশ দলে যখন থেকে ঢুকছি তখন থেকে দেখছি, যখন খারাপ খেলে তখন আরও একতা বাড়ে। আমার মনে হয় না, তেমন কোনো সমস্যা হবে।

প্রশ্ন: ওয়ানডে খেলার চিন্তা করছেন কিনা?

মুমিনুল : না, এমন কোনো চিন্তা করি নাই। ওটা হলেও পরবর্তীতে চিন্তা করব। যদি পাই, ওটা পরের কথা। সুযোগ পাইলেও আমি জানি না পারব কি, পারব না। কিন্তু আমি চেষ্টা করব। ওটা নিয়ে এখন চিন্তা করি না। আপাতত টেস্ট নিয়ে চিন্তা করছি। টেস্টে আরও ভালো মতো খেলা, ভালো কিছু করা। ওয়ানডে ওটা টিম ম্যানেজমেন্টের ব্যাপার। আমার ব্যাপার নয়।  

প্রশ্ন: ভারত সফরে টার্গেট...

মুমিনুল : প্রত্যেক ট্যুরে যেটা হয়নি, চেষ্টা করি যেটা শিখেছি সেটা যেন কাজে লাগাতে পারি। যেটা পারি নাই বড় ইনিংস খেলতে। চেষ্টা করব বড় ইনিংস খেলতে।

সর্বশেষ খবর