Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪৯

কোহলিদের নিয়ে খেললেন স্পিনার ও’কিফে

পুনে টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

কোহলিদের নিয়ে খেললেন স্পিনার ও’কিফে
ভারতীয় ব্যাটিং লাইন ধসিয়ে দেওয়ার নায়ক ও’কিফে ৬ উইকেট পেয়ে বলি উঁচিয়ে দেখাচ্ছেন —ক্রিকইনফো

টেস্ট শুরুর আগে ভারতের সে কী তর্জন-গর্জন! সিরিজের ফল ৩-০ হবে নাকি ৪-০ হবে তা নিয়ে বিস্তর আলোচনায় মেতেছিলেন সাবেক ক্রিকেটাররা। কোহলিকে রাগানো যাবে না, অশ্বিনকে হুজুর হুজুর করতে হবে— আরও কত কী! অস্ট্রেলিয়াও টেস্টটা ভালো খেলে, তারা যে বর্তমানে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল এটা যেন ভুলেই গিয়েছিলেন ভারতীয়রা। কথার লড়াইয়ে পাত্তাই পায়নি অস্ট্রেলিয়া। দুই-একজন সাবেক অসি ক্রিকেটার যদিওবা নিজেদের পক্ষে মাঝেমধ্যে কথা বলেছেন, তা কেউ গুরুত্বই দেননি।

কিন্তু প্রথম টেস্টের প্রথম ইনিংসে এটা কী হলো— ভারত গুটিয়ে গেল মাত্র ১০৫ রানে। আর একটু হলে ফলোঅনের লজ্জাতেই পড়ে যেত টেস্টের এক নম্বর দলটি। তারপরেও ঘরের মাঠে নিজেদের তৈরি করা পিচে প্রথম ইনিংসে ১৫৫ রানে পিছিয়ে পড়াটাই কি কম লজ্জার! গতকাল পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ভারতের শেষ ৭ উইকেট পড়েছে মাত্র ১১ রানে। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল ২৬০ রানে। আগের দিনের সঙ্গে গতকাল সফরকারীরা আর মাত্র ৪ রান যোগ করতে পেরেছিল। দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান করেছে অস্ট্রেলিয়া। সব মিলে লিড ২৯৮ রানের। ঘরের মাঠে দ্বিতীয় দিন শেষেই পরাজয়ের শঙ্কায় ভুগছে ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়ার সামনে জয়ের হাতছানি।

গতকাল ভারতীয় ব্যাটসম্যানদের নিয়ে যেন রীতিমতো ছেলেখেলা করেছে অসি বোলাররা। স্টিভ ও’কিফে একাই নিয়েছেন ৬ উইকেট। এই অসি বোলারই ভারতীয় ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে ছেড়েছেন। ও’কিফের এক স্পেলেই সব কিছু এলোমেলো হয়ে গেছে। এই অসি বোলার এতটাই ভয়ঙ্কর হয়েছিলেন যে মাত্র আট বলের মধ্যে নিয়েছিলেন ভারতের চার উইকেট।

ভারতীয় ওপেনার লোকেশ রাহুল হাফ সেঞ্চুরি করেছেন। তার ৬৪ রানের ইনিংসটি ছাড়া ভারতীয় স্কোরবোর্ড যেন ধু ধু করছে। দ্বিতীয় সর্বোচ্চ রান অজিঙ্কা রাহানের ১৩। সেটাও কিনা একবার জীবন পাওয়ার পর। ১০ রান এসেছে ওপেনার মুরালি বিজয়ের ব্যাট থেকে। এ ছাড়া অন্য কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় পৌঁছাতে পারেননি।

উইকেটে যে জু জু নেই তা দ্বিতীয় ইনিংসে বুঝিয়ে দিয়েছেন অসি ব্যাটসম্যানরা। গতকাল তারা দ্বিতীয় ইনিংসে করেছেন ১৪৩ রান। অধিনায়ক স্টিভ স্মিথ ৫৯ রানে অপরাজিত রয়েছেন। ১১৭ বলে ৭ বাউন্ডারিতে তিনি এই রান করেছেন। তিন উইকেট নিয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। প্রথম ইনিংসেও ভারতীয় স্পিনার নিয়েছিলেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস ২৬০/১০ ও দ্বিতীয় ইনিংস ১৪৩/৪ (স্মিথ ৫৯*, রেনশো ৩১; অশ্বিন ৩/৬৮)

ভারত : প্রথম ইনিংস ১০৫/১০ (রাহুল ৬৪, রাহানে ১৩; ও’কিফে ৬/৩৫, স্টার্ক ২/৩৮)


আপনার মন্তব্য