শুক্রবার, ৩ মার্চ, ২০১৭ ০০:০০ টা

দুই বিদেশি দলের ফাইনাল আজ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

দুই বিদেশি দলের ফাইনাল আজ

সংবাদ সম্মেলনে দুই দলের অধিনায়ক

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের পর্দা নামছে আজ। মালদ্বীপের টিসি স্পোর্টস ও দক্ষিণ কোরিয়ার পোচন সিটিজেন এফসি’র ফাইনালের মধ্যদিয়ে দেশের ফুটবলের আলোড়ন সৃষ্টি করা এ টুর্নামেন্টে দ্বিতীয় আসরের সমাপ্তি ঘটছে। সন্ধ্যা সাড়ে ছয়টায় এমএ আজিজ স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল।

প্রথম আসরে স্বাগতিক চট্টগ্রাম আবাহনী চ্যাম্পিয়ন হলেও এবার সেমিফাইনাল থেকে বিতর্কিত রেফারিংয়ের কারণে বিদায় নিতে হয়েছে। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় বিপিএল চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী এবং দেশের ঐতিহ্যবাহী দল ঢাকা মোহামেডান। তবে দেশীয় কোনো দল না থাকাকেই সাফল্য হিসেবে দেখছেন আয়োজক কমিটির সদস্য সচিব শামসুল হক চৌধুরী এমপি। তিনি বলেন, ‘আমরা সুন্দর একটি টুর্নামেন্ট আয়োজন করতে চেয়েছি। দেশীয় দল ফাইনাল খেলবে এমন চিন্তা না করে আন্তর্জাতিক মানের একটি টুর্নামেন্ট উপহার দিতে চেয়েছি। এতে আমরা সফল হয়েছি। আশা করছি দেশি ক্লাব আছে কি নেই তা চিন্তা না করে ফাইনালে দর্শকরা উপস্থিত হবেন।’

টুর্নামেন্টের শুরু থেকেই অপ্রতিরোধ্য ফুটবল উপহার দিয়ে আসছিল মালদ্বীপের টিসি স্পোর্টস। তারা গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে ওঠে। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে শক্তিশালী ঢাকা আবাহনীকে হারায়। দ্বিতীয় ম্যাচে ২-১ গোলে কিরগিজস্তানের এফসি আলগাকে হারালেও গ্রুপ পর্বের শেষ ম্যাচে ফাইনালের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার পোচন সিটিজেন এফসি’র সঙ্গে ড্র করে। সেমিফাইনালে আরেক শক্তিশালী দল মানাং মার্সিয়াংদিকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে মালদ্বীপের টিসি ক্লাব। ইব্রাহিম মাহমুদী, স্টুয়ার্ডসহ মেধাবী ফুটবলারদের নিয়ে গড়া স্কোয়াডটিকে নিজেদের দিনে যে কাউকে হারিয়ে দিতে পারে। তাই শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের চ্যাম্পিয়ন দল হিসেবে টিসির নাম উচ্চারিত হচ্ছে সব চেয়ে বেশি। দক্ষিণ কোরিয়ার বিভাগীয় পর্যায়ের তৃতীয় স্তরের দল হলেও বেশ ভালো দল গঠন করেছে পোচন সিটিজেন এফসি। তাদের দলে রয়েছে দক্ষিণ কোরিয়ার অলিম্পিক দলের তিন খেলোয়াড়। শুরু থেকেই শৈল্পিক ফুটবল খেলে দর্শকদের মন জয় করেছে দলটি। এক জয় ও দুই ড্র নিয়ে এ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে পোচন। সেমিফাইনালে চট্টগ্রাম আবাহনীর বিরুদ্ধে গোল হজম করে পিছিয়ে পড়লেও ম্যাচে ফিরে এসেছে অসাধারণভাবে। যদিও ফাইনালে যাওয়ার ক্ষেত্রে রেফারির ভূমিকা ছিল প্রশ্নবিদ্ধ। তারপর কিম জেই ইয়ংয়ের শিষ্যরা চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনীকে ১-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। আজ ফাইনালে অপ্রতিরোধ্য টিসি স্পোর্টসকে হারিয়ে হাসতে পারে শেষ হাসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর