মঙ্গলবার, ১৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

আইকনের সংখ্যা বাড়ছে

ক্রীড়া প্রতিবেদক

আইকনের সংখ্যা বাড়ছে

বিপিএলের পঞ্চম আসর মাঠে গড়াতে এখনো অনেক সময় বাকি। কিন্তু এর মধ্যেই নড়েচড়ে বসেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। ঘর ঘোছানোর কাজে ব্যস্ত সময় পার করছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এবার দলের সংখ্যা বেড়ে ৭ থেকে ৮ হয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস, রংপুর রাইডার্স, রাজশাহী কিংস, খুলনা টাইটানস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, বরিশাল বুলস ও চিটাগাং ভাইকিংসের নতুন সঙ্গী সিলেট রয়্যালস। দলের সংখ্যা বৃদ্ধির সঙ্গে ‘এ’ প্লাস বা ‘আইকন’ ক্রিকেটারের সংখ্যা ৭ থেকে বাড়িয়ে ৮ করার সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ফলে গত মৌসুমের সাত আইকন ক্রিকেটারের মধ্য থেকে বাদ পড়বেন একজন এবং যুক্ত হবেন আরও দুজন। বাদ পড়তে পারেন সৌম্য সরকার এবং নতুন করে সংযুক্ত হতে পারেন মুস্তাফিজুর রহমান ও ইমরুল কায়েস।

বিপিএল মাঠে গড়াবে নভেম্বরের প্রথম সপ্তাহে। ৪ আগস্টের মধ্যে দলগুলোকে একটি তালিকা জমা দিতে হবে বিপিএল গভর্নিং কাউন্সিল বরাবর। যেখানে উল্লেখ থাকবে, আগের মৌসুমের কোন কোন ক্রিকেটারকে তারা দলে রাখতে চায়। এরপর ১৬ সেপ্টেম্বর ক্রিকেটারদের নিলাম অনুষ্ঠিত হবে স্থানীয় একটি হোটেলে।

আইপিএলের মতো অর্থের ঝনঝনানি নেই। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা কিংবা তারকার উপস্থিতিও কম নেই কোনো অংশে বিপিএলে। দেশের সবচেয়ে এই জমকালো আসরটি টানা তিন বছর মাঠে গড়ানোর পর বন্ধ ছিল দুই বছর। ক্রিকেট বোর্ড বন্ধ রেখেছিল ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে। তৃতীয় আসরে ম্যাচ পাতিয়ে নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। চতুর্থ আসর থেকে ক্রিকেটারদের আর্থিক বিষয়ে রেশ টানা হয়। নির্দিষ্ট করে দেয় অর্থকড়ির পরিমাণ। গত আসরে সাত আইকন ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ৫৫ লাখ টাকা পেয়েছিলেন ঢাকা ডায়নামাইটসের সাকিব আল হাসান। ৫০ লাখ টাকা করে পেয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। ৪০ লাখ টাকা করে পেয়েছিলেন সাব্বির রহমান রুম্মন ও সৌম্য সরকার। এবার অর্থ বাড়বে বলে জানান বিসিবি পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক। শুধু অর্থই বাড়ছে না, আইকন ক্রিকেটারের সংখ্যাও বাড়ছে, ‘যেহেতু এবার দলের সংখ্যা বেড়ে আটটি হয়েছে। তাই আইকন ক্রিকেটারের সংখ্যাও বাড়ানো হয়েছে। আইকন ক্রিকেটারের সংখ্যা এবার হবে ৮। বাড়ানো হবে অর্থের পরিমাণও।’ গত আসরে ‘এ’ প্লাস বা আইকন ক্রিকেটারের সংখ্যা ছিল সাত। ঢাকার পক্ষে খেলেছেন সাকিব, কুমিল্লায় মাশরাফি, খুলনায় মাহমুদুল্লাহ, বরিশালে মুশফিক, রাজশাহীতে সাব্বির, চট্টগ্রামে তামিম ও খুলনায় খেলেছেন সৌম্য। এবার নতুন আইকন ক্রিকেটার হতে পারেন ইমরুল এবং মুস্তাফিজুর রহমান। আইকন ক্রিকেটারের সংখ্যা সাত থেকে বেড়ে আট হচ্ছে। সংখ্যা বাড়ানো এবং নতুন আইকন ক্রিকেটার বানানোয় বাদ পড়তে পারেন সৌম্য সরকার।

রংপুরের পক্ষে সৌম্য গত আসরে সাফল্য পাননি। দেশের অন্যতম হার্ড হিটিং ব্যাটসম্যান সৌম্য ১২ ম্যাচ খেলে করেন মাত্র ১৩৫। গড় ১২.২৭ এবং সর্বোচ্চ ২৬। পুরো আসরে ছক্কা ছিল মাত্র ৬টি। ইমরুল খেলেছিলেন আইকন ক্রিকেটার মাশরাফির দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। ১২ ম্যাচে ইমরুলের ব্যাট থেকে বেরিয়েছিল ২৫৭ রান এবং সর্বোচ্চ ৫২ রান ইনিংসে। আইকন ক্রিকেটারদের মধ্যে একমাত্র সেঞ্চুরি রাজশাহী কিংসের সাব্বির রহমানের ১২২। চিটাগাং ভাইকিংসের পক্ষে ১৩ ম্যাচে ৪৭৬ রান করেন তামিম। যা পুরো আসরে সর্বোচ্চ। কোনো সেঞ্চুরি না থাকলেও হাফ সেঞ্চুরি ছিল ৬টি। চ্যাম্পিয়ন ঢাকার পক্ষে অলরাউন্ডার সাকিব ১৪ ম্যাচে ২২৬ রানের পাশাপাশি উইকেট নেন ১৩টি। কুমিল্লার পক্ষে মাশরাফি ১০২ রান ছাড়াও উইকেট নেন ১২টি। খুলনার আইকন ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ ১৪ ম্যাচে রান করেন ৩৯৬ এবং হাফ সেঞ্চুরি ছিল ২টি। বরিশাল বুলসের মুশফিক রান করেন ৩৪১। এবার তাকে রাজশাহীর পক্ষে দেখা যেতে পারে। দিন কয়েক আগে মুশফিককে নিয়ে কটূক্তি করেন বরিশাল বুলসের অন্যতম ফ্র্যাঞ্চাইজি আউয়াল চৌধুরী ভুলু। যা নিয়ে ক্রিকেটপাড়ায় গুঞ্জন, মুশফিক বরিশালের পক্ষে খেলবেন না বলেই ভুলু এমন বলেছেন। মাশরাফিও ছাড়তে পারেন কুমিল্লা। তবে সাকিব ঢাকায়, তামিম চট্টগ্রামে, মাহমুদুল্লাহকে খুলনায় দেখা যাবে। 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর