বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ফ্রান্স পেরু ডেনমার্কের ত্রিমুখী লড়াই

ফ্রান্স পেরু ডেনমার্কের ত্রিমুখী লড়াই

রাশিয়া বিশ্বকাপে যে কটা গ্রুপ কঠিন হিসেবে এরই মধ্যে আলোচিত হচ্ছে এর মধ্যে একটি ‘সি’। এই গ্রুপে আছে ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ও ইউরোপীয় ফুটবলের পাওয়ার হাউস হিসেবে স্বীকৃত ফ্রান্স (ফিফা র‌্যাংকিং ৯)। আরও আছে ফিফা র্যাংকিংয়ের ১১ ও ১২ নম্বরে থাকা পেরু ও ডেনমার্ক। বিশ্বকাপে কখনো চ্যাম্পিয়ন না হলেও ফুটবল দুনিয়ায় ল্যাটিন দল পেরু আর ইউরোপের ডেনমার্কের সুনাম আছে বেশ। ফিফা র‌্যাংকিংয়ে কাছাকাছি অবস্থান করা ফ্রান্স, পেরু আর ডেনমার্কের জন্য নকআউট পর্ব নিশ্চিত করা কঠিন হয়ে যাবে। আর ‘সি’ গ্রুপে ‘পচা শামুকে’র ভূমিকা পালন করতে আছে অস্ট্রেলিয়া। এই গ্রুপে থাকা দলগুলোর সম্ভাবনা নিয়ে লিখেছেন রাশেদুর রহমান

 

বিশ্বকাপের গ্রুপ বিশ্লেষণ

♦ ফ্রান্স

মিশেল প্লাতিনি, জিনেদিন জিদানসহ আরও কত কিংবদন্তিকে ফ্রান্সের জার্সি গায়ে খেলতে দেখেছে ফুটবল দুনিয়া। ইতিহাসের অন্যতম সফল দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে ফরাসিরা। ১৯৯৮ সালের চ্যাম্পিয়নরা ২০০৬ সালেও ফাইনাল খেলেছে। গতবার খেলেছে কোয়ার্টার ফাইনাল। তরুণদের নিয়ে আরও একবার দুর্দান্ত দল গড়ে তুলেছে ফ্রান্স। গত ইউরো কাপের ফাইনাল ফ্রান্সে খেলেছেন বর্তমান ফুটবলের সেরা তারকাদের অনেকেই। পুরনো বেনজেমা, গিরদ, পায়েত আর মাতুইদিদের সঙ্গে আছেন তরুণ অ্যান্টোনিও গ্রিজম্যান, এমবাপ্পে, পল পগবারা। বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন গিরদ আর গ্রিজম্যানরা (দুজনই ৪টি করে গোল করেছেন)। আক্রমণভাগের এসব তারকা ছাড়াও ফ্রান্সের ডিফেন্স লাইনে আছেন বর্তমানের সেরা তারকারা। বার্সেলোনার স্যামুয়েল উমতিতি, রিয়াল মাদ্রিদের রাফায়েল ভারানেরা দুর্দান্ত একটা ডিফেন্স লাইন গড়ে তুলেছেন ফ্রান্সে। গ্রুপ পর্বের ফেবারিট তো বটেই এবারের বিশ্বকাপে ফ্রান্স শিরোপার অন্যতম দাবিদার। ব্রাজিল, আর্জেন্টিনা আর জার্মানির সঙ্গে ফ্রান্সের নামও উচ্চারিত হচ্ছে সম্ভাব্য বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে। রাশিয়ায় ফ্রান্সের ম্যাজিকাল ফুটবল দেখার অপেক্ষায় আছেন ভক্তরা।

ফিফা র‌্যাংকিং : ৯

কোচ : দিদিয়ের দেশম

তারকা : অ্যান্টোনিও গ্রিজম্যান

ফরমেশন : ৪-৩-৩

বিশ্বকাপে অংশগ্রহণ : ১৫তম

বিশ্বকাপে সেরা ফল : চ্যাম্পিয়ন (১৯৯৮)

 

♦  পেরু

ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাই পর্ব পাড়ি দেওয়াই একটা মহাযুদ্ধ জয়ের মতো ব্যাপার। ১০ দলের মধ্যে পাঁচটিই বিশ্বকাপ খেলে। কিন্তু ওই পাঁচের ভিতরে থাকা বড় কঠিন। এবার পেরু সেই কঠিন কাজটাই করে দেখিয়েছে। ফিফা র্যাংকিংয়ে শীর্ষ দশে থাকা চিলির মতো দলকে পেছনে ফেলে চূড়ান্ত পর্বে এসেছে পেরু। ল্যাটিন দল হিসেবে বাড়তি গুরুত্ব তারা এমনিতেই পাবে রাশিয়ায়। কিন্তু গ্রুপটা বড় কঠিন হয়ে গেল। ফ্রান্স তো আছেই, পাশাপাশি লড়তে হবে ডেনমার্ক আর অস্ট্রেলিয়ার সঙ্গেও। ১৯৮২-এর পর প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে এসেছে পেরুভিয়ানরা। দারুণ কিছু করে দেখাতে মরিয়া এই দলটি গ্রুপ পর্বে ফ্রান্সের পরই ফেবারিটের তালিকায়। ডেনমার্ক গ্রুপে থাকলেও দলের অভিজ্ঞ আর নতুনরা মিলে রাশিয়া বিশ্বকাপে দারুণ কিছু করে দেখাতে পারেন। অভিজ্ঞ পাওলো গুয়েরেরো আর জেফারসন ফারফানদের সঙ্গে আছেন তরুণ এডিসন ফ্লোরেস আর ক্রিস্টিয়ান কুয়েভারা। বিশ্বকাপ বাছাই পর্বে গুয়েরোর সমান্তরালে ছুটেছেন এডিসন ফ্লোরেস (দুজনই ৫টি করে গোল করেছেন)। এই দলকে প্রতিপক্ষদের বাড়তি গুরুত্ব দিতেই হবে।

ফিফা র‌্যাংকিং : ১১

কোচ : রিকার্ডো গ্যারেচা

তারকা : জেফারসন ফারফান

ফরমেশন : ৪-৪-২

বিশ্বকাপে অংশগ্রহণ : পঞ্চম

বিশ্বকাপে সেরা ফল : কোয়ার্টার ফাইনাল (১৯৭০)

 

♦ ডেনমার্ক

‘ড্যানিশ ডিনামাইট’ হিসেবে খ্যাত ডেনমার্কের ফুটবল দল। পশ্চিম ইউরোপের ছোট্ট এই দেশটির অধীনে আছে গ্রিনল্যান্ডের বিশাল বরফাচ্ছাদিত এলাকা। ফুটবল দুনিয়ায় ডেনমার্কের সুনাম চারদিকে ছড়িয়ে পড়ে ১৯৯২ সালে। সেবার তারা উয়েফা কাপ জেতে তখনকার বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে। এর পর থেকে ডেনমার্ককে ইউরোপ ফুটবলের অন্যতম দল হিসেবে স্বীকার করে নেয় সবাই। রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার জন্য ড্যানিশদের খেলতে হয়েছে প্লে-অফ রাউন্ড। তবে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রকে একরকম উড়িয়ে দিয়েই (৫-১) বিশ্বকাপ নিশ্চিত করেছে ডেনমার্ক। ‘সি’র মতো কঠিন গ্রুপেও তাদের উপস্থিতি তাই ভক্তদের জন্য খুব একটা দুশ্চিন্তার কারণ নয়। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে অংশ নিয়ে তারা গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। তবে নতুন করে শক্তি সঞ্চয় করে আবারও বিশ্বমঞ্চে ফিরেছে ড্যানিশরা। এই দলে আছেন ক্রিস্টিয়ান এরিকসেন আর নিকোলাস বেনডেতারের মতো তারকারা। এরিকসেন বিশ্বকাপ বাছাই পর্বে ১১টি গোল করেছেন। নিকোলাসও দুর্দান্ত ফর্মে আছেন। এ ছাড়া তরুণদের মধ্যে ইউসুফ আর থমাস ডেলানিরা দলের শক্তি বাড়িয়েছেন বহুগুণ।

ফিফা র‌্যাংকিং : ১২

কোচ : অ্যাজ হারেইডে

তারকা : ক্রিস্টিয়ান এরিকসেন

ফরমেশন : ৪-২-৩-১

বিশ্বকাপে অংশগ্রহণ : পঞ্চম

বিশ্বকাপে সেরা ফল : কোয়ার্টার ফাইনাল (১৯৯৮)

 

♦ অস্ট্রেলিয়া

নিজেদের ফুটবল ইতিহাসে অস্ট্রেলিয়ার সেরা সাফল্য ২০০৬ বিশ্বকাপে শেষ ষোলতে খেলা। এর পর থেকে বিশ্বকাপে ধারাবাহিকভাবে খেললেও গ্রুপ পর্ব পাড়ি দিতে পারেনি তারা। এবার ফ্রান্স, পেরু আর ডেনমার্কের সঙ্গে একই গ্রুপে থাকায় সকারুদের গ্রুপ পর্ব পাড়ি দেওয়া প্রায় অসম্ভবই। সব দিক দিয়েই অস্ট্রেলিয়ানরা প্রতিপক্ষের তুলনায় অনেক দুর্বল। কিন্তু অস্ট্রেলিয়ার ফুটবলে সোনালি যুগ উপহার দেওয়া টিম কাহিল আর জেডিনাকদের শেষ ঝলকটা কেমন হবে বলা মুশকিল। ৩৮ বছর বয়সেও টিম কাহিল খেলছেন তারুণ্যের শক্তিতে। বিশ্বকাপ বাছাই পর্বে তিনি ১১টি গোল করেছেন। মিল জেডিনাকও কম যাননি। সকারুদের ৩৩ বছর বয়সী এই অধিনায়ক বাছাই পর্বে করেছেন ১০ গোল। অভিজ্ঞ এই তারকাদের সঙ্গে যোগ দিয়েছেন তরুণ টম রজিক, টমি জুরিক আর ম্যাথু লেকিদের মতো তারকারা। অস্ট্রেলিয়ার সোনালি যুগের সেনানীরা শেষ সুযোগটা কি কাজে লাগাতে পারবেন? এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার জার্সিতে সম্ভবত এটাই শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে টিম কাহিলের। অবশ্য ৩৮ বছর বয়সী এই তারকা পূর্ণ ফিট থাকলেই কেবল রাশিয়ায় যেতে পারবেন

ফিফা র‌্যাংকিং : ৩৯

কোচ : আন্তে মিলিচিচ (সহকারী)

তারকা : টিম কাহিল

ফরমেশন : ৩-২-৪-১

বিশ্বকাপে অংশগ্রহণ : পঞ্চম

বিশ্বকাপে সেরা ফল : শেষ ষোল (২০০৬)

সর্বশেষ খবর