শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

তিন দলের ভাগ্য ঝুলে আছে তিন ম্যাচে

ক্রীড়া প্রতিবেদক

তিন দলের ভাগ্য ঝুলে আছে তিন ম্যাচে

আর কারোর সম্ভাবনা নেই। পেশাদার ফুটবল লিগের শিরোপা এখন তিন দলের মধ্যেই সীমাবদ্ধ। ঢাকা আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ও চট্টগ্রাম আবাহনীর মধ্যে যে কোনো একটি দল চ্যাম্পিয়ন হবে। কে যে বিজয়ের হাসি হাসবে বলা মুশকিল। চট্টগ্রাম আবাহনী শুরু থেকেই শীর্ষে অবস্থান করছিল। মনে হচ্ছিল নতুন দল হিসেবে তারা শিরোপা খাতায় নাম লেখাবে। গতবার প্রথম পর্বে শীর্ষে থেকে শেষ পর্যন্ত রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়। দ্বিতীয় পর্বে প্রথম ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের কাছে হারাতে চট্টগ্রাম আবাহনী থেকে ৫ পয়েন্ট পিছিয়ে যায় ঢাকা আবাহনী। লিগ টেবিলে তাদের অবস্থান চারে নেমে আসে। মনে হচ্ছিল শিরোপা রেসে টিকে থাকতে পারবে না পাঁচবারের চ্যাম্পিয়নরা।

দৃশ্য এখন পাল্টে গেছে, চারে থেকে ঢাকা আবাহনী এখন শীর্ষে অবস্থান করছে। মুক্তিযোদ্ধার কাছে হার ও ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে ড্র করে টানা দুই ম্যাচে ৫ পয়েন্ট নষ্ট করে চট্টগ্রাম আবাহনী। ১৯ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে সবাইকে পেছনে ফেলেছে ঢাকা আবাহনী। সমানসংখ্যক ম্যাচে ৪৪ পয়েন্টে শেখ জামালের অবস্থান দুইয়ে। চট্টগ্রাম আবাহনী ৪৩ পয়েন্ট নিয়ে তিনে নেমে এসেছে। ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে শেখ জামালও শীর্ষে উঠে এসেছিল। সেই অবস্থান ধরে রাখতে পারেনি পরবর্তী ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে ড্র করে।

তিন দল একে অপারের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। কখন কি ঘটে যায় বলা মুশকিল। তিন দলের এখনো তিনটি করে ম্যাচ বাকি রয়েছে। ঢাকা আবাহনী খেলবে ব্রাদার্স ইউনিয়ন, শেখ জামাল ও চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। শেখ জামালের বাকি রয়েছে চট্টগ্রাম আবাহনী, ঢাকা আবাহনী ও ফরাশগঞ্জ। চট্টগ্রাম আবাহনীর শেখ জামাল ও ঢাকা আবাহনী ছাড়া খেলবে সাইফ স্পোর্টিংয়ে বিপক্ষে। অঘটন ঘটার শঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। তবু অপেক্ষাকৃত দুর্বল বলে ধরে নেওয়া হচ্ছে ব্রাদার্সের বিপক্ষে ঢাকা আবাহনী, সাইফকে চট্টগ্রাম আবাহনী ও ফরাশগঞ্জকে হারাবে শেখ জামাল।

তিন দলের ভাগ্য নির্ভর করছে মূলত তিন ম্যাচের ওপর। চট্টগ্রাম আবাহনীঃ শেখ জামাল, ঢাকা আবাহনী ঃ শেখ জামাল ও দুই আবাহনীর ম্যাচ। ফিকশ্চার রদবদল না হলে ৩১ ডিসেম্বর চট্টগ্রাম আবাহনী লড়বে শেখ জামালের বিপক্ষে। ৫ জানুয়ারি ঢাকা আবাহনী ও শেখ জামাল। ১১ জানুয়ারি চট্টগ্রাম আবাহনী ও ঢাকা আবাহনীর মুখোমুখি হওয়ার কথা। এই তিন ম্যাচে জয় পরাজয় বা ড্রর ওপর নির্ভর করছে এবারের চ্যাম্পিয়ন।

তিন দলের মধ্যে কার সম্ভাবনা বেশি? ঢাকা আবাহনীর পাঁচ ও শেখ জামালের তিন বার লিগ জয়ের রেকর্ড রয়েছে। চট্টগ্রাম আবাহনী রানার্সআপ হলেও লিগ শিরোপাটা এখনো অধরা থেকে গেছে। এবার কি ঢাকার বাইরে প্রথম দল হিসেবে শিরোপা জিতে ইতিহাস গড়তে পারবে? ভালোই খেলছিল দলটি। এক সময় মনে হচ্ছিল তারা ধরাছোঁয়ার বাইরে চলে যাবে। কিন্তু শেষ মুহূর্তে এসে ছন্দ হারিয়ে ফেলে। তাই বলে নিচের সারির দল মুক্তিযোদ্ধার কাছে হারবে তা ভাবাই যায় না। কপাল খারাপ থাকলে যা হয় ব্রাদার্স-ইউনিয়নের বিপক্ষে এগিয়ে থেকেও ৯০ মিনিটে গোল খেয়ে জেতা ম্যাচ ড্র করে ফেলে। এই ড্রই তাদের পিছিয়ে দেয়। সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে জিতবে এই হিসেব করা যেতে পারে। কিন্তু শেখ জামাল ও ঢাকা আবাহনীর বিপক্ষে জিততে না পারলে শিরোপা তাদের স্বপ্নই থেকে যাবে।

সর্বোচ্চ শিরোপা জেতায় পেশাদার লিগে ঢাকা আবাহনীকে সফল দলই বলা যায়। তবে এই সাফল্যের পেছনে আবার ভাগ্যও কাজ করেছে। তিন আসরে তারা পিছিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে। এবারও সেই অবস্থা সৃষ্টি হয়েছে। তবে এটা ঠিক দ্বিতীয় পর্বে প্রথম ম্যাচে সাইফের কাছে হারার পর ঢাকা আবাহনী অপ্রতিরোধ্য গতিতে ছুটছে। বিশেষ করে সানডে যোগ দেওয়ার পর দলের চেহারা পাল্টে গেছে। এই অবস্থায় ব্রাদার্স তাদের বাধা হয়ে দাঁড়াবে বলে মনে হয় না। যাক ড্র বা হারলেও ঢাকা আবাহনীর শিরোপা নির্ভর করছে দুই ম্যাচের ওপর। শেখ জামাল ও চট্টগ্রাম আবাহনীকে হারাতে পারলেই ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়ে যাবে।

আসা যাক শেখ জামাল প্রসঙ্গ। আগের তিন বার তারা শিরোপা জিততে তারকাদের ওপর নির্ভর করে। এবার কিন্তু তারকার বদলে তরুণদের প্রাধান্য দেওয়া হয়েছে। চমৎকার খেলে শিরোপার সম্ভাবনা জাগিয়ে রেখেছে। তবে শেষের দিকে এসে সেই ছন্দটা দেখা যাচ্ছে না। ফরাশগঞ্জ হয়তো কোনো ফ্যাক্টর হয়ে দাঁড়াবে না। কিন্তু দুই আবাহনীই বড় ব্যাপার। চট্টগ্রাম বা ঢাকা আবাহনীকে হারানোটা কোনো ব্যাপারই হবে না যদি কৌশল খাটিয়ে খেলতে পারে। বিশেষ করে দুই বিদেশি রাফায়েল ও সলোমন কিং জ্বলে উঠতে পারে তাহলে ট্রফি শেখ জামালের ঘরে যাওয়ার সম্ভাবনা বেশি। সময়ই বলে দেবে কে হাসবে লিগের বিজয়ের হাসি।

সর্বশেষ খবর