শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

কুকের রেকর্ডে চালকের আসনে ইংল্যান্ড

মেলবোর্ন টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

কুকের রেকর্ডে চালকের আসনে ইংল্যান্ড

ডাবল সেঞ্চুরির পর দর্শকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন অ্যালিস্টার কুক —এএফপি

ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৩৩ বছরের এক রেকর্ড ভেঙে দিয়েছেন ইংল্যান্ডের ওপেনার অ্যালিস্টার কুক। গতকাল খেলেছেন ২৪৪ রানের হার না মানা এক ইনিংস। মেলবোর্নে বিদেশি কোনো দলের ক্রিকেটারের সর্বোচ্চ রানের ইনিংস এটি। এর আগের রেকর্ডটি ছিল ক্যারিবীয় কিংবদন্তি ক্রিকেটার ভিভ রিচার্ডসের। ১৯৮৪ সালে কারিবীয় ব্যাটসম্যান করেছিলেন ২০৮ রান।

কুকের রেকর্ড গড়া ইনিংসে মেলবোর্ন টেস্টে এখন চালকের আসনে ইংল্যান্ড। তৃতীয় দিন শেষে ইংলিশদের সংগ্রহ ৯ উইকেটে ৪৯১ রান। লিড ১৬৪ রানের। কুকের দুর্দান্ত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার হোয়াইটওয়াশের স্বপ্ন ভেঙে গেল। ইংলিশ ওপেনারের এটি পঞ্চম ডাবল সেঞ্চুরি।

তৃতীয় দিনের খেলা শেষে কুক বলেন, ‘এই সফরে আমি যখন আসি তখন খুবই আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। কিছু ভালো করতে পারিনি। তবে এখন খুবই ভালো লাগছে। গতকাল রাতেও আমি ভেবেছি। তবে আজকের বিষয়টা অন্যরকম।’

বলতে গেলে একাই লড়াই করেছেন কুক। কেন না তিনি ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত রয়েছে। আরেক প্রান্তে একের পর এক উইকেটের পতন ঘটেছে। তবে কুক কখনো বিচলিত হননি। শেষে দিকে স্টুয়ার্ট ব্রড তাকে দারুণ সঙ্গ দিয়েছেন। ব্রড ৫৬ রান করে আউট হয়ে গেছে। এখন ব্যাটিং লাইনআপের শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনের সঙ্গে ব্যাটিং করছেন কুক।

দুর্দান্ত ইনিংসটার জন্য কুক অসি অধিনায়ক স্টিভেন স্মিথকে বিশেষভাবে ধন্যবাদ দিতে পারেন। কেন না তিনিই দুই দুবার কুকের ক্যাচ ফেলে দিয়েছেন। ৬৬ রানের মাথায় স্লীপে ক্যাচ দিয়েছিলেন ইংলিশ ওপেনার। কিন্তু ধরতে পারেননি স্মিথ। এরপর ১৫২ রানে স্কোয়ার লেগে আরেকটি ক্যাচ মিস হয়ে যায়।

এই টেস্ট শুরুর আগে অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যান বলেছিলেন, তাদের লক্ষ্য একটাই সিরিজ ৫-০তে শেষ করা। কিন্তু কুকের দুর্দান্ত ব্যাটিংয়ের তার স্বপ্ন হয়ে গেছে। লেহম্যান বলেন, ‘ইংল্যান্ড খুবই ভালো। তারা যেকোনো সময় ভালো করতে পারে। তবে হোয়াইটওয়াশ করাটা এখন মনে হচ্ছে কঠিন। এখন আমরা ১৬৪ রানে পিছিয়ে আছি। জিততে চাইলে একদিনে ৪৫০ রানের মতো করতে হবে আমাদের। তবে এখন ভাবতে হবে, দিনের শুরুতে কিভাবে দ্রুত ইংল্যান্ডকে অলআউট করা যায়।’

কালকের দিনে মোট সাত উইকেট হারিয়েছে ইংল্যান্ড, দলীয় সংগ্রহে রান এসেছে ২৯৯। উইকেটের পতন শুরু হয়েছিল জো রুটকে দিয়ে। ৬১ রানে সাজঘরে ফিরে গেছেন ইংলিশ দলপতি। সুবিধা করতে পারেননি আগের টেস্টের সেঞ্চুরিয়ন ডেভিড মালান। ১৪ রানের বেশি তিনি করতে পারেননি। এছাড়া বেয়ারস্ট্র ২২, মঈন আলী ২০, ক্রিস ওয়াকস ২৬ এবং নবাগত টম কারেন মাত্র ৪ রান করে আউট হয়ে গেছে।

 

সর্বশেষ খবর