মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ইংলিশ লিগে সালাহর দুরন্তপনা

রাশেদুর রহমান

ইংলিশ লিগে সালাহর দুরন্তপনা

তিন বছর আগে প্রথম মিসরীয় ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের গৌরব অর্জন করেছিলেন মোহাম্মদ সালাহ। চেলসিতে সে সময় তার খুব একটা নাম ডাক ছিল না। লিগে মাত্র ৩টা ম্যাচ খেলেছিলেন। বেশিরভাগ সময়ই ছিলেন মাঠের বাইরে। তবে তিন বছর পর এই মিসরীয় সালাহই ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা তারকা। মাত্র ২৫ ম্যাচ খেলেই করেছেন ২১ গোল! ইংলিশ স্ট্রাইকার কেইন এক গোল বেশি করে শীর্ষস্থানটা দখলে রেখেছে। তবে যে কোনো মুহূর্তে সালাহ ছিনিয়ে নিতে পারেন এই আসন।

মোহাম্মদ সালাহ চেলসিতে খেলার সময় লোনে খেলতে গিয়েছিলেন ইতালিয়ান ক্লাব ফিওরেন্টিনা ও রোমাতে। তখনই তার উপর নজর পড়ে ফুটবলবোদ্ধাদের। বিখ্যাত ডিফেন্সিভ লিগ হিসেবে খ্যাত সিরি এ লিগে ৬৫ ম্যাচে ২৯ গোল করে সাড়া ফেলে দেন তিনি। চেলসি থেকে সালাহকে প্রায় কেড়েই নেয় লিভারপুল। দলের সব অভাবই যেন এখন পূরণ করছেন এই মিসরীয়। রবিবারই যেমন অসাধারণ রূপ দেখা গেল সালাহের। ম্যাচের শেষ মুহূর্ত। লিভারপুল ভক্তরা টটেনহ্যামের মাঠে পরাজয়ের প্রহর গুনছে। কেউ কেউ গ্যালারি ছেড়ে বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছে। এরই মধ্যে আনন্দ চিৎকারে চারদিক কাঁপিয়ে তুলল লিভারপুল ভক্তরা। মোহাম্মদ সালাহ মেসিময় কায়দায় প্রতিপক্ষের পাঁচ জন ডিফেন্ডার এবং গোলরক্ষককে ফাঁকিয়ে দিয়ে অসাধারণ এক গোল করে পরাজয়ের কবল থেকে লিভারপুলকে উদ্ধার করেন। কোনো মিসরীয় ফুটবলারকে ভক্তরা এভাবে কখনো খেলতে দেখেছেন কি না বলা কঠিন। কেবল ওই গোলটাই তো নয়, মৌসুমের প্রতিটা গোলই সালাহ করেছেন অসাধারণ নৈপুণ্য দেখিয়ে। চলতি মৌসুমে ৩৩ ম্যাচে মোট ২৮ গোল। ইংলিশ লিগের শিরোপা চলতি মৌসুমে সম্ভবত জিততে পারবেন না সালাহ। তবে ভবিষ্যতে তিনিই হয়ে উঠতে পারেন লিভারপুলের তুরুপের তাস। লিগে বর্তমানে ৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ম্যানসিটি। ৫৬ পয়েন্ট নিয়ে ম্যানইউ দুইয়ে এবং ৫১ পয়েন্ট নিয়ে লিভারপুল তিনে আছে।

মোহাম্মদ সালাহের দুরন্তপনা বিশ্বকাপে উপস্থিত থাকলে স্বাগতিক রাশিয়া, দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে এবং সৌদি আরবের জন্য নকআউট খেলার যোগ্যতা অর্জন করা কঠিনই হয়ে যাবে।

সর্বশেষ খবর