মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিশ্বকাপ কর্নার

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ কর্নার

বিনামূল্যে ট্রেন ভ্রমণ

বিশ্বকাপে ফুটবল সমর্থকদের নানান সমস্যার মুখোমুখি হতে হবে। এর মধ্যে আবাসন ও যাতায়াত অন্যতম। তবে ফিফা এবং আয়োজক দেশ রাশিয়া ফুটবল সমর্থকদের যাতায়াতের সুবিধার জন্য বিনামূল্যে ট্রেন ভ্রমণের ব্যবস্থা করেছে। যেসব ফুটবলসমর্থক ফিফার কাছ থেকে টিকিটের নিশ্চয়তা পেয়েছে তারা টিকিট কিনতে পারবে। এমনকি যারা আবেদন করেছেন তারাও টিকিট বুকিং করতে পারবেন। অবশ্য এর আগে বিশ্বকাপের ফ্যান আইডি করে নিতে হবে। ফ্যান আইডি এবং টিকিট বুকিং সংক্রান্ত সব তথ্যই পাওয়া যাবে ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে (fifa.com)| এক্ষেত্রে ফিফার ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে এবং চাহিদামতো তথ্য দিতে হবে। তবেই হয়ে যাবে টিকিট বুকিং। প্রতিটা ম্যাচের আগেই বিভিন্ন শহর থেকে এমন ফ্রি যাতায়াতের ব্যবস্থা থাকবে।

ট্রফি এখন তাসখন্দে

বিশ্বকাপের সোনায় মোড়ানো ট্রফি এখন উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে। রাশিয়া ভ্রমণ শেষ করে এই ট্রফি লন্ডন হয়ে বিশ্ব ভ্রমণে বেরিয়েছে। শ্রীলঙ্কার কলম্বো, মালদ্বীপের মালে, থাইল্যান্ডের ফুকেট, লাওসের ভিয়েনতাইন, ম্যাকাও ইত্যাদি শহর হয়ে গতকাল ট্রফি ছিল কিরগিজস্তানের বিশকেক ও তাজিকিস্তানের দুশানবেতে। আজ এই ট্রফি যাচ্ছে তাসখন্দে। মধ্য এশিয়া ভ্রমণ শেষ করে বিশ্বকাপ ট্রফি আজারবাইজান, জর্জিয়া, মাল্টা হয়ে ভ্রমণ করবে ইউরোপ। ৩০ এপ্রিল জাপানি দ্বীপ ওসাকাতে শেষ হবে বিশ্বকাপের সোনার ট্রফির ভ্রমণ। এরপর ফিরে যাবে রাশিয়ায়। ১৪ জুন লুঝনিকি স্টেডিয়ামে রাশিয়া-সৌদি আরব ম্যাচ দিয়ে শুরু হবে ২১তম বিশ্বকাপ। ১৫ জুলাই একই স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপে পাকিস্তান!

বিশ্বকাপের চূড়ান্ত পর্ব দূরে থাক, এশিয়ান অঞ্চলের বাছাই পর্বেরই চূড়ান্ত ধাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারে না পাকিস্তান। ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন হলেও ফুটবলে তারা বেশির ভাগ সময় বাংলাদেশেরও নিচে অবস্থান করে। তারপরও রাশিয়া বিশ্বকাপে পাকিস্তানের প্রতিনিধি থাকছে। পাকিস্তানে রুশ রাষ্ট্রদূত আলেক্সি ডিডভ জিও টিভিকে নিশ্চিত করেছেন, রাশিয়া বিশ্বকাপে পাকিস্তানের শিয়ালকোটে তৈরি ফুটবল ব্যবহার করা হবে। আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তানের শিয়ালকোটে ২০১৪ বিশ্বকাপের ফুটবলও তৈরি হয়েছিল। এছাড়াও জার্মান বুন্দেসলিগা, ফ্রেঞ্চ লিগ ওয়ান এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফুটবলও তৈরি হয় শিয়ালকোটে। ফরওয়ার্ড স্পোর্টস কোম্পানির চেয়ারম্যান খাজা মাসুদের ভাষ্যমতে, প্রতি মাসে কমপক্ষে ৭ লাখ ফুটবল প্রস্তুত করে তার কোম্পানি।

সবুজ সংকেত

বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তুত রাশিয়া। তবে এখনো শেষ মুহূর্তের কিছু কাজ বাকি। বিশ্বকাপের স্টেডিয়ামগুলো এখনো ফিফার চাহিদা অনুযায়ী সার্টিফিকেট অর্জন করতে পারেনি। অবশ্য এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনাল ম্যাচের আয়োজক লুঝনিকি স্টেডিয়াম সবুজ সঙ্কেত পেয়েছে ইন্টারন্যাশনাল গ্রিন স্ট্যান্ডার্ড ব্রিমের পক্ষ থেকে। যে কোনো বিল্ডিংয়ের স্থায়িত্বের সার্টিফিকেট দেওয়াই ব্রিমের কাজ। বিশ্বকাপ আয়োজনের জন্য এই সংস্থার কাছ থেকে সবুজ সংকেত পাওয়াটা ফিফার শর্ত। লুঝনিকি স্টেডিয়াম ছাড়াও মস্কোর স্পার্টাক ও কাজান স্টেডিয়াম সবুজ সংকেত পেতে যাচ্ছে। স্টেডিয়ামগুলো নির্মাণের ক্ষেত্রে রাশিয়া কেবল স্থায়িত্বই নিশ্চিত করেনি, পাশাপাশি পরিবেশের ওপরও নজর দিয়েছে। বিশ্বকাপের আয়োজক স্টেডিয়ামের চারপাশটা পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর